Hormonal Imbalance: হরমোনের মাত্রা কি বিগড়েছে? যে সব লক্ষণে চিনবেন মেয়েরা…

Women Health: হরমোনের অসামঞ্জস্যতা হলে শরীরে একাধিক সমস্যা হয়। মেয়েদের মধ্যে তা অনেক বেশি প্রকট। অনিদ্রা, ওজন বেড়ে যাওয়া, পিরিয়ডের সমস্যা, থাইরয়েড সব কিছুর জন্য দায়ী কিন্তু হরমোনই

Hormonal Imbalance: হরমোনের মাত্রা কি বিগড়েছে? যে সব লক্ষণে চিনবেন মেয়েরা...
হরমোনের অসামঞ্জস্যতায় মেয়েদের শরীরে যে সব সমস্যা হয়
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 9:52 AM

শরীর আমাদের মস্ত বড় কারখানা। সারাদিন ধরে সেখানে একাধিক কিছু ঘটতেই থাকে। শারীরবৃত্তীয় জটিল এই সব প্রক্রিয়ার মাধ্যমেই কিন্তু শরীর থাকে সুস্থ। ফলে শরীরে কখন কী পরিবর্তন হচ্ছে বা শরীরের মধ্যে কি চলছে তা সহজে ধরা পড়ে না। অনেক সময় শরীর আমাদের সমস্যার কথা জানান দিলেও আমরা উপেক্ষা করে যাই। শরীরের মধ্যে রয়েছে অন্তক্ষরা গ্রন্থি। আর এই অন্তক্ষরা গ্রন্থি থেকেই যাবতীয় প্রয়োজনীয় হরমোন নিঃসৃত হয়। যা আমাদের শরীরের একাধিক ক্রিয়াকর্ম ঠিক রাখে, ডায়াবেটিস, ওজন নিয়ন্ত্রণে রাখে, ঘুম ভাল হয় এবং মন ভাল রাখে। আর এই হরমোনের ক্রিয়াকর্মে যদি কোনও গলদ দেখা যায় সেখান থেকে আসতে পারে একাধিক সমস্যা।  মেয়েদের মধ্যে কিন্তু হরমোনের সমস্যা সবচাইতে বেশি।

ইদানিং হরমোনের সমস্যা গ্রাস করেছে অধিকাংশ মেয়েকেই। আর এই সমস্যা নিয়ে ভিড় বাড়ছে চিকিৎসকের কাছেও। ছেলেদের তুলনায় মেয়েদের শরীরে এই হরমোনের অসামঞ্জস্যতা অনেক বেশি টের পাওয়া যায়। চুল পড়ে যাওয়া, ত্বক খসখসে হয়ে যাওয়া, ব্রণ, ওজন বেড়ে যাওয়া, শরীকে লোমের আধিক্য এসব কিন্তু হরমোনের সমস্যা থেকেই হয়। আর রয়েছে থাইরয়েডের সমস্যাও। সাধারণত ১৮ বছর বয়স থেকেই মেয়েদের মধ্যে বাড়তে শুরু করে এই সব সমস্যা। এছাড়াও অধিকংশ মেয়েই ভুগছেন PCOS/ PCOD-এর সমস্যায়। যার মূল কারণ কিন্তু হরমোনের অসামঞ্জস্যতা। খিদে কমে যাওয়া, ওজন কমে যাওয়া, খিটখিটে মেজাজ এসবের পিছনেও কিন্তু ভূমিকা থাকে হরমোনের।

কখন চিকিৎসকের কাছে যাবেন? 

দিনের পর দিন যদি মানসিক অবসাদে ভোগেন, শরীরে একাধিক সমস্যা হয়, মেটাবলিজম কমে যায়, ঘুম না হয়, প্রচুর ব্রণ হয়, অকারণে মাথা গরম-বিরক্তি… এই সব সমস্যা হলে ফেলে রাখবেন না বা এড়িয়ে যাবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

কিন্তু কেন এই সমস্যা হয় 

বিশেষজ্ঞদের মতে, অন্তঃক্ষরা গ্রন্থি থেকে যে রাসায়নিক বের হয়। তা রক্তের মাধ্যমে আমাদের দেহের অঙ্গ-প্রত্যঙ্গে ছড়িয়ে যায়। যার ফলেই খিদে, ঘুম, টানটান ত্বক, মুড ভালো রাখে। কিন্তু কোনও বড় অসুখের কারণে এই অন্তঃক্ষরা গ্রন্থি থেকে হরমোন ক্ষরণ কম বা বেশি মাত্রায় রক্তে মিশে যায়। ফলে তখনই রোগে ধরে আর তখনই চিকিৎসকরা বলেন হরমোন লেভেল ঠিক নেই।

হরমোনের অসামঞ্জস্যতায় যে সব অসুবিধে সবচেয়ে বেশি ভোগায়

অবসাদ- আজকাল কাজের চাপ, পারিবারিক চাপ সব মিলিয়ে সকলেই কমবেশি মানসিক চাপে থাকেন। হরমোনের অসামঞ্জস্যতায় সবচেয়ে বেশি অবসাদ চেপে ধরে। কারণে অকারণে মন খারাপ হয়। হঠাৎ বিরক্তি। মনে হতে পারেদুনিয়ায় আপনিই সবথেকে খারাপ আছেন। যাবতীয় খারাপ আপনার সঙ্গে হচ্ছে। এই রকম ভাবনা আসলে তা স্বাভাবিক নয়। অবিলম্বে চিকিৎসকের কাছে যান।

ঘুমের সমস্যা- হরমোনের অসামঞ্জস্যতায় ঘুমও ঠিকমত হয় না। আর তাই রাতের পর রাত জেগে কাটলে নিজে থেকে ঘুমের ওষুধ না খেয়ে আগে চিকিৎসকের কাছে যান। হতে পারে আপনার কজ্ঞটিসোল হররমোন ঠিকমতো কাজ করছে না। যে টুকু পরামর্শ দেওয়ার চিকিৎসকই দেবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।