Irritable Bowel Syndrome: পেটের গণ্ডগোল প্রায়শই লেগেই রয়েছে? এই ৪ স্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকুন

Stomach Health: পেট খারাপ হলেই ওষুধ খেয়ে নেন, কিন্তু ইরিটেবল বাওয়েল সিনড্রোমের হাত থেকে মুক্তি পাওয়ার উপায় খোঁজেন না। মূলত ডায়েট ও লাইফস্টাইলের মাধ্যমে এই অবস্থা থেকে রেহাই মেলে। সঠিক খাবার খাওয়া, প্রচুর পরিমাণে জল খাওয়া, শরীরচর্চা থেকে শুরু করে বেশ কিছু খাবার এড়িয়েও চলতে হয়।

Irritable Bowel Syndrome: পেটের গণ্ডগোল প্রায়শই লেগেই রয়েছে? এই ৪ স্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকুন
Follow Us:
| Updated on: Apr 22, 2024 | 1:15 PM

ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, পেটে ব্যথার মতো সমস্যাগুলোকে এক কোঠায় ইরিটেবল বাওয়েল সিনড্রোম (Irritable Bowel Syndrome) বলে। খাওয়া-দাওয়া থেকে শুরু করে মানসিক চাপ, হরমোনের ভারসাম্যহীনতা বিভিন্ন কারণ দায়ী থাকতে পারে এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার পিছনে। নিয়মিত এই সমস্যায় ভুগলে ক্ষতিগ্রস্ত হয় পাকস্থলী ও অন্ত্র।

পেট খারাপ হলেই ওষুধ খেয়ে নেন, কিন্তু ইরিটেবল বাওয়েল সিনড্রোমের হাত থেকে মুক্তি পাওয়ার উপায় খোঁজেন না। মূলত ডায়েট ও লাইফস্টাইলের মাধ্যমে এই অবস্থা থেকে রেহাই মেলে। সঠিক পরিমাণ ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া, প্রচুর পরিমাণে জল খাওয়া, শরীরচর্চা থেকে শুরু করে বেশ কিছু খাবার এড়িয়েও চলতে হয়। তবেই, পেটের অস্বস্তি থেকে মুক্তি পাবেন। অনেক সময় স্বাস্থ্যকর খাবার থেকেও দূরে থাকতে হয়। সেগুলো কী-কী, জেনে নিন।

কাঁচা পেঁয়াজ: কাঁচা পেঁয়াজের মধ্যে ফ্রুক্ট্যান্স নামের এক প্রকার কার্বোহাইড্রেট রয়েছে। এটি পাচনতন্ত্রে পৌঁছে ফার্মে‌ন্টেড হয় এবং এর জেরে গ্যাস, পেট ফাঁপার মতো সমস্যা বাড়ে। ইরিটেবল বাওয়েল সিনড্রোমে ভুগলে এটি পেটের অস্বস্তি বাড়িয়ে তোলে। তাই কাঁচা পেঁয়াজ এড়িয়ে চলুন। তবে, রান্না করা পেঁয়াজ খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

কাঁচা টমেটো: টমেটোর মধ্যে অ্যাসিডিটিক উপাদান রয়েছে। এটি পাচনতন্ত্রে অস্বস্তি বাড়িয়ে তোলে। এছাড়া টমেটোর মধ্যে কার্বোহাইড্রেট ও ফাইবার রয়েছে, যা গ্যাস-অম্বল ও পেট ফাঁপার সমস্যা বাড়িয়ে তুলতে পারে। হজমের সমস্যা এড়ানোর জন্য কাঁচা টমেটো এড়িয়ে চলুন। টমেটো খেলে রান্না করেই খান এবং খোসা ছাড়িয়ে খান।

দানা শস্য: কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে সুগারকে নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমানোর জন্য দানাশস্য উপকারী। আপনি যদি ঘন ঘন পেট খারাপের সমস্যায় ভোগেন, সেক্ষেত্রে দানাশস্য এড়িয়ে যাওয়াই উচিত। দানা শস্যের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা মধ্যে গ্লুটেনও রয়েছে। ইরিটেবল বাওয়েল সিনড্রোমে ভুগলে এগুলো কম খাওয়াই ভাল।

বাঁধাকপি: এখন বাঁধাকপির মরশুম না হলেও এই খাবার থেকে দূরে থাকাই ভাল। যাঁদের পেটের সমস্যা রয়েছে বাঁধাকপির পাশাপাশি ফুলকপি, ব্রকোলির মতো সবজিও সহ্য হয় না।