Stale Water: সারারাত পাত্রে রাখা বাসি জল সকালবেলা পান করা কি ঠিক হবে? সতর্কবার্তা বিশেষজ্ঞদের

Drinking Water: প্রতিদিন ব্যবহারের পর জলের বোতল ও পাত্র ধোয়া উচিত। কারণ নোংরা পাত্র ও বোতলে একাধিক ব্যাকটেরিয়া এবং ভাইরাস বাসা বাঁধতে পারে।

Stale Water: সারারাত পাত্রে রাখা বাসি জল সকালবেলা পান করা কি ঠিক হবে? সতর্কবার্তা বিশেষজ্ঞদের
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 8:01 AM

মানব শরীরের ৭০ শতাংশ গঠিত জল দ্বারা। শরীরের তাপমাত্রা (Body Temparature)  স্বাভাবিক রাখতে প্রতিদিন পর্যাপ্তমাত্রায় জলপান খুব জরুরি বিষয়। এছাড়া ঘাম, ইউরিন এবং মলত্যাগের মাধ্যমে আমাদের শরীর ক্ষতিকর পদার্থ বাইরে বের করে দেয়। ঘাম, ইউরিন এবং স্টুলের প্রধান উপাদানও হল জল। ফলে প্রতিদিন সঠিকভাবে জলপান (Drinking Water) অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার।

জল কি কখনও বাসি হয়?

ঢাকা ছাড়া একটি পাত্রে জল রাখলে তার মধ্যে মেশে কার্বন ডাই অক্সাইড। ফলে জলের ‘পিএইচ’ লেভেল খানিকটা নেমে যায়। কিন্তু বাসি জল পান করলে কি শরীর খারাপ করতে পারে? দেশ বিদেশের নানা চিকিৎসকরা জানাচ্ছেন আগে থেকে অসুস্থ থাকলে বাসি জল (Satle Water) পান করার পর শরীর আরও খারাপ হতে পারে। কারণ জল ঢাকা দেওয়া না থাকলে সেই জলে নানা প্রকার সংক্রমণ ঘটার আশঙ্কা থেকে যায়। সেই জল পানে বিপদ তো বাড়বেই।

ঢাকা না দেওয়া বাসি জল নিয়ে বিপদের বার্তা দিচ্ছেন ভারতের চিকিৎসকরা। তাঁরা বলছেন, আমাদের দেশে বায়ু দূষণের যথেষ্ট সমস্যা রয়েছে। ধুলো এবং ধুলোর সঙ্গে জুড়ে থাকা একাধিক দূষিত কণা জলের উপরিভাগে সারারাত ধরে জমতে থাকে। ফলে ধুলো ও নানা ক্ষতিকর উপাদান দ্বারা জল দূষিত হওয়ার আশঙ্কা থেকে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, আঢাকা পাত্রে রাখা জল পানের বিপদ তো রয়েইছে। একইসঙ্গে পুরনো বোতল ও পাত্রের ব্যবহারের দিকটি সম্পর্কেও সচেতন হওয়া প্রয়োজন। প্রতিদিন ব্যবহারের পর জলের বোতল ও পাত্র ধোয়া উচিত। কারণ নোংরা পাত্র ও বোতলে একাধিক ব্যাকটেরিয়া এবং ভাইরাস বাসা বাঁধতে পারে। এমনকী প্লাস্টিকের বোতলে জল পুরে রেখে দীর্ঘদিন পরে পান করতেও নিষেধ করছেন কিছু কিছু চিকিৎসক। তাঁরা জানাচ্ছেন অনেকেই গাড়িতে প্লাস্টিকের বোতল রেখে দেন। সেই বোতলের মুখ খোলা হয় দীর্ঘদিন পরে। এমন অভ্যেস কিন্তু বিপদ ডেকে আনতে পারে বলে তাঁরা সতর্ক করছেন।

গাড়ির ভিতরের উষ্ণতা অনেক বেশি হয়। এহেন উষ্ণতায় বোতলের জলে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটতে পারে। এছাড়া প্লাস্টিকের পাত্র বা বোতল গরম হলে সেখান থেকে বিভিন্ন বিষাক্ত পদার্থ নির্গত হয় যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। তাহলে জল রাখার উপায় কী?

– বিশেষজ্ঞরা বলছেন সারা রাত খোলামুখের পাত্রে রাখা ছিল এমন পাত্রের জল পান করবেন না। বরং সকালে উঠে ফিল্টার থেকে সরাসরি জল পান করুন। – প্লাস্টিকের বোতলে জল না রাখাই ভালো। কারণ প্লাস্টিক থেকে নানা ধরনের ক্ষতিকর রাসায়নিক বেরিয়ে জলের সঙ্গে মেশে। – আগেকার দিনে মানুষ মাটির পাত্র বা তামার পাত্র ব্যবহার করতেন যা ছিল সবচাইতে সুরক্ষিত পদ্ধতি। কারণ, মনে করা হয় তামার পাত্রে রাখলে, প্রকৃতিক উপায়ে জলের সকলপ্রকার জীবাণু ধ্বংস হয়। – মুশকিল তামার মাত্রে দ্রুত অপদ্রব্য জমা হয়। এই ধরনের অপদ্রব্য দূর করতে হলে একটা অর্ধেক পাতিলেবু কেটে নিন ও তামার পাত্রের গায়ে ঘষুন। কিছুক্ষণের মধ্যেই পাত্র পরিষ্কার হয়ে যাবে। – এছাড়া ১ টেবিল চামচ নুন, ১ কাপ সাদা ভিনিগার একসঙ্গে মিশিয়ে এরপর একটি সাদা কাপড় দিয়ে পাত্রের ওপর ঘষুন। এরপর জল দিয়ে ধুয়ে নিন। এই পাত্রে জল রাখুন। তবে ঢাকা দিতে ভুলবেন না।

আরও পড়ুন: Cold & Cough Tips: খামখেয়ালি আবহাওয়ায় সর্দি-কাশিতে ভুগলে প্রতিদিন পাতে রাখুন সবেদা! এর গুণ দেখলে ভিমরি খাবেন