Diabetes: ডায়বেটিসে আক্রান্ত হলে মিষ্টি স্বাদের পাকা পেঁপে খাওয়া কি ভাল? জানুন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্লাড সুগার নিয়ন্ত্রণের সবচেয়ে সহজ উপায় হল ডায়েট পরিবর্তন করা, ব্যায়াম করা এবং নিয়মিত সুগার লেভেলের উপর নজর রাখা।

Diabetes: ডায়বেটিসে আক্রান্ত হলে মিষ্টি স্বাদের পাকা পেঁপে খাওয়া কি ভাল? জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 12:23 PM

অস্বাস্থ্যকর জীবনযাত্রার (Lifestyle) কারণে আজকাল মানুষের মধ্যে রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং অনিয়মিত এই জীবনযাত্রা আমাদের শরীরে কতটা প্রভাব ফেলে, আমরা বুঝতেও পারি না। এরকম একটি রোগ হল ডায়বেটিস (Diabetes) । নিঃশব্দ ঘাতকের মতই বিশ্বজুড়ে বাড়ছে ডায়বেটিস আক্রান্তের সংখ্যা। রক্তে যখন গ্লুকোজের (Blood Sugar Level) মাত্রা প্রয়োজনের তুলনায় অতিরিক্ত হয়ে যায় তখনই সেই অবস্থাকে ডায়বেটিস বলা হয়।

ডায়বেটিসের নানা কারণ থাকে। কেউ জিনগত ভাবেই ডায়বেটিসে আক্রান্ত হন আবার টাইপ ২ ডায়বেটিসের জন্য কিন্তু মূলত আমাদের জীবনযাত্রা দায়ী। ডায়বেটিসে কিডনি, হার্ট এবং চোখের উপর যথেষ্ঠ প্রভাব পড়ে। ডায়বেটিস সম্পূর্ণ ভাবে নির্মূল করা যায় না। কিন্তু নিয়ম মেনে চললে কিন্তু নিয়ন্ত্রণে রাখা যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্লাড সুগার নিয়ন্ত্রণের সবচেয়ে সহজ উপায় হল ডায়েট পরিবর্তন করা, ব্যায়াম করা এবং নিয়মিত সুগার লেভেলের উপর নজর রাখা। যখন ডায়াবেটিক ডায়েটের প্রসঙ্গ আসে তখন ‘কী খাবেন’ এবং ‘কী এড়ানো উচিত’- খুব বিভ্রান্তিকর হতে পারে। যদিও কিছু বিশেষজ্ঞরা প্রতিদিনের খাদ্যতালিকায় তাজা ফল এবং সবজি যোগ করার পরামর্শ দেন, অন্যরা বিশ্বাস করেন যে সুক্রোজ এবং ফ্রুক্টোজ সমৃদ্ধ ফল যোগ করা অবশ্যই এড়ানো উচিত। তাহলে আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন, তাহলে আপনি কি পেঁপে খেতে পারেন?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীরা সীমিত পরিমাণে এই মিষ্টি এবং স্বাস্থ্যকর ফল খেতে পারেন। পেঁপে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইবার সমৃদ্ধ, যা প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে এবং হজমশক্তি উন্নত করে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং বিপাক ক্রিয়াকে উন্নত করতেও সাহায্য করে।

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে, এক কাপ তাজা পাকা পেঁপেতে প্রায় ১১ গ্রাম শর্করা থাকে। পেঁপে গ্লাইসেমিক ইনডেক্সে ৬০ আছে যার অর্থাৎ হল এই ফল খেলে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বাড়ে না। যদিও কিছু বিশেষজ্ঞ মনে করেন যে পেঁপে তার মাঝারি গ্লাইসেমিক স্তরের কারণে ডায়াবেটিসের জন্য দুর্দান্ত, অন্যরা মনে করেন যে মাঝারি পরিমাণে পেঁপে খেলে এটি শরীরে হাইপোগ্লাইসেমিক প্রভাব ফেলতে পারে যা চিনির মাত্রা কমাতে সহায়তা করে।

পেঁপেতে রয়েছে ফ্ল্যাভোনয়েড, যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এক বা দুটি ফল যোগ করে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। তবে নিশ্চিত হন যে আপনি কম গ্লাইসেমিক সূচকযুক্ত ফল খাচ্ছেন যাতে এটি রক্তে শর্করার মাত্রায় প্রভাব না ফেলে। আপনি যদি ডায়াবেটিক হন তবে আপনার ডায়েটে কিছু যোগ করার আগে শুধু ডাক্তারের পরামর্শ নিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: ডাক্তাররা কেন পালস চেক করেন? হার্ট বিট কীভাবে শরীরের অসুস্থতার বার্তা জানায়?