HIV Treatment: সম্পূর্ণ HIV-মুক্ত হলেন এই মহিলা! কীভাবে হল অসাধ্য সাধন? নিজেই জানালেন সে কথা

এই চিকিৎসা পদ্ধতি সম্পূর্ণ নতুন। ভবিষ্যতে তা চিকিৎসার ক্ষেত্রে দিশা দেখাবে বলে বিশ্বাস বিজ্ঞানীদের

HIV Treatment: সম্পূর্ণ HIV-মুক্ত হলেন এই মহিলা! কীভাবে হল অসাধ্য সাধন? নিজেই জানালেন সে কথা
অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে সুস্থ হলেন এই মহিলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 4:56 PM

এইডসের (AIDS) হাত থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়া যায় না, এই ধারণা বোধহয় এবার ভাঙার সময় এসে গিয়েছে। সম্প্রতি এমনই একটি রিপোর্ট এসেছে প্রকাশ্যে। লিউকোমিয়ায় আক্রান্ত এক মার্কিন নাগরিক স্টেম সেল ট্রান্সপ্লান্টের (Stem cell Transplant) মধ্যে দিয়ে সুস্থ হয়ে উঠলেন। একই সঙ্গে এই মহিলার শরীরে বাসা বেঁধেছে মারণ HIV-ও। এমন এক ব্যক্তি স্টেম সেল দান করেছেন, যাঁর শরীরে এইচআইভির বিরুদ্ধে লড়ার জন্য প্রাকৃতিক ক্ষমতা আছে৷

মধ্যবয়সী এই মহিলা বহুদিন ধরেই এইডসে আক্রান্ত ছিলেন। রেট্রোভাইরাসকে সম্পূর্ণ নিধন করতে অ্যাম্বিলিক্যাল কর্ড থেকে রক্ত সংগ্রহ করা হয়।  এছাড়াও  মাইলয়েড লিউকোমিয়ায় আক্রান্ত ওই মহিলার দেহ থেকে অস্থিমজ্জা সংগ্রহ করা হয়। এই ভাবে অস্থি মজ্জা এবং অ্যাম্বিলিক্যাল ব্লাড কর্ড প্রতিস্থাপনের পর ১৪ মাস ধরে মহিলা সম্পূর্ণ ভাইরাস মুক্ত ছিলেন। প্রয়োজন পড়েনি অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপিরও। সেই সঙ্গে ক্যানসারের যাবতীয় সমস্যা থেকেও তিনি ছিলেন মুক্ত। এখনও পর্যন্ত গোটা বিশ্বে এইচআইভি-তে আক্রান্ত মোট তিনজন সুস্থ হয়েছেন৷ এই থেরাপি একেবারে নতুন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এক্ষেত্রে অস্থিমজ্জা নয়, প্রতিস্থাপন করা হয়েছে অ্যাম্বিলিক্যাল ব্লাড কর্ড।

এর আগেও দু’জন পুরুষ অ্যাডাল্ট স্টেম সেল থেরাপির মাধ্যমে সেরে উঠেছেন। অস্থিমজ্জা বা বোন ম্যারো ট্রান্সপ্লান্টের মাধ্যমে এইডস থেকে সেরে উঠেছিলেন এই দু’জন। কিন্তু কর্ড ব্লাড প্রতিস্থাপনের মাধ্যমে এইডসের চিকিৎসা এই প্রথম। আন্তর্জাতিক এইডস সোসাইটির সভাপতি শ্যারন লিউইন জানিয়েছেন, এই নিয়ে তৃতীয়বার এই চিকিৎসার মধ্যমে এইচআইভি থেকে সেরে ওঠা সম্ভব হল। তবে মহিলাদের ক্ষেত্রে এটাই প্রথমবার। আম্বিলিকাল কর্ড বা নাভিরজ্জুর রক্ত প্রতিস্থাপনের মাধ্যমে এই প্রথমবার এইচআইভি চিকিৎসায় বড় সাফল্য এল।

২০১৩ সালে ওই মহিলার এইচআইভি ধরা পড়ে। তখন তিনি অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপিতে ছিলেন। এর চার বছর পরে তিনি গুরুতর মাইলয়েড লিউকেমিয়ায় আক্রান্ত হন৷ তাই অ্যান্টিরেট্রোভিয়াল থেরাপি চলার সময়েই কর্ড ব্লাড প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎকরা।

বিষয়টি নিয়ে জনস্বার্থেই বিভিন্ন গবেষণা ইতিমধ্যে শুরু হয়েছে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়াতে। ২৫ জন এইচআইভি পজিটিভ রোগীর উপর এই সমীক্ষা চালানো হচ্ছে। যাঁদের একাধিক স্বাস্থ্য জটিলতা রয়েছে। এঁরা সকলেই বর্তমানে নাভি থেকে রক্ত সংগ্রহ করে স্টেম সেল প্রতিস্থাপনের এছাড়াও কিছুজনের ক্ষেত্রে কেমোথেরাপিও হয়েছিল। কিন্তু তাতেও সাফল্য এসেছে। ভবিষ্যতে এই পদ্ধিতকে আরও উন্নতীকরণের দিকেই এগোচ্ছে গবেষণা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Sun Charged Water: আয়ুর্বেদ মতে, সূর্যতাপে জল রেখে পান করুন ! হাজার উপকার পাবেন একসঙ্গে