Plastic Water Bottles: প্লাস্টিকের তৈরি জলের বোতল থেকে জল পান করেন? জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সম্বন্ধে

এটি একটি খুব ক্ষতিকারক দৈনন্দিন অভ্যাস কারণ প্লাস্টিকের পাত্রগুলি প্রচুর রাসায়নিক এবং ব্যাকটেরিয়া বহন করে।

Plastic Water Bottles: প্লাস্টিকের তৈরি জলের বোতল থেকে জল পান করেন? জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সম্বন্ধে
প্লাস্টিকের বোতল থেকে জল পান করবেন না...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 12:14 PM

থমসন রয়টার্স ফাউন্ডেশনের গবেষণা অনুযায়ী, একজন মানুষ সারা জীবন ধরে প্রায় ৪৪ পাউন্ড প্লাস্টিক গ্রহণ করে। যদিও ভোক্তাদের আচরণ স্থায়ী ব্র্যান্ড এবং ইকো-ফ্রেন্ডলি অভ্যাসগুলি সমর্থন করার জন্য পরিবর্তিত হচ্ছে, তাও প্লাস্টিক এখনও বেশিরভাগ বাড়িতে খুঁজে পাওয়া যায়। আসলে, আমাদের রান্নাঘর প্লাস্টিকের বোতল, জার, পাত্র, বাসনপত্র, আবর্জনাব্যাগ ইত্যাদিতে পরিপূর্ণ এবং তাদের ব্যবহার উদ্বেগজনক হারে বাড়ছে।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে যে ভারত প্রতিদিন ৬,০০০ টন প্লাস্টিক উৎপাদন করে, যার মধ্যে প্রায় ১০,০০০ টন অসংগৃহীত হয়ে যায়। এটি পরিবেশ দূষণের পাশাপাশি প্লাস্টিক আমাদের স্বাস্থ্যের উপরও ক্ষতিকারক প্রভাব ফেলেছে। কুশগ্রা শর্মা এবং কার্তিক রাজপুত, ভলনা বেভারেজ প্রাইভেট লিমিটেডের পরিচালক একটি কথোপকথনে প্লাস্টিকের বোতল থেকে পানীয় জলের খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আলোকপাত করেছেন।

তাঁরা বলেছেন, “আমরা সব ধরণের প্লাস্টিকের বোতল, জগ বা পাত্রে জল সংরক্ষণ করি। এটি গ্রেড বা উচ্চ গ্রেডের নীচে হতে পারে, তবে প্লাস্টিক হল প্লাস্টিকই! এটি একটি খুব ক্ষতিকারক দৈনন্দিন অভ্যাস কারণ প্লাস্টিকের পাত্রগুলি প্রচুর রাসায়নিক এবং ব্যাকটেরিয়া বহন করে”।

প্লাস্টিকের বোতল থেকে জল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হল-

ডায়োক্সিন উৎপাদন: সূর্যের সরাসরি এক্সপোজার। এই জাতীয় গরম বা হিট ডায়োক্সিন নামে একটি টক্সিন ছাড়ে যা খাওয়া হলে স্তন ক্যান্সারকে ত্বরান্বিত করতে পারে।

বিপিএ প্রজন্ম: বিফেনাইল এ একটি ইস্ট্রোজেন-মিমিসকি রাসায়নিক, যা ডায়াবেটিস, স্থূলতা, ফার্টি‌লিটির সমস্যা, আচরণগত সমস্যা এবং মেয়েদের প্রাথমিক বয়ঃসন্ধির মতো অনেক স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করতে পারে। প্লাস্টিকের বোতল থেকে জল সংরক্ষণ এবং পান না করাই ভাল।

রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর প্রভাব ফেলে: যখন আমরা প্লাস্টিকের বোতলে জল পান করি তখন আমাদের ইমিউন সিস্টেম অত্যন্ত প্রভাবিত হয়। প্লাস্টিকের বোতল থেকে রাসায়নিকগুলি গ্রহণ করা হয় এবং এর ফলে আমাদের শরীরের ইমিউন সিস্টেমকে বিঘ্নিত হয়।

লিভার ক্যান্সার ও স্পার্ম‌ কাউন্টের ওপর প্রভাব পড়ে: প্লাস্টিকে থ্যালেট সনামে একটি রাসায়নিকের উপস্থিতির কারণে, প্লাস্টিকের বোতল থেকে জল পান করা লিভার ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। এবং এর সঙ্গে শুক্রাণুর সংখ্যা হ্রাস হতে পারে। তাই প্লাস্টিকের বোতল থেকে জল সংরক্ষণ এবং পান না করাই ভাল।

ফ্রেডোনিয়ায় স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্কের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, বোতলজাত জলে, বিশেষ করে জনপ্রিয় ব্র্যান্ডগুলিতে অতিরিক্ত মাত্রায় মাইক্রোপ্লাস্টিক রয়েছে। মাইক্রোপ্লাস্টিকগুলি ৫ মিলিমিটার বা তার কম পরিমাপের ছোট প্লাস্টিকের ধ্বংসাবশেষের টুকরো। মাইক্রোপ্লাস্টিক বোতলজাত জলের ৯৩% এরও বেশি পরিমাণে পাওয়া যায় এবং যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে যে মাইক্রোপ্লাস্টিকের কোনও প্রমাণ আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করে না, এটি এখনও উদ্বেগের একটি বিষয়।

আরও পড়ুন: সময় থাকতে সচেতন হন! ক্যান্সারের ঝুঁকি কমাতে জীবনধারায় মাত্র ৫টি পরিবর্তন আনুন