Night Leg Pain: রাতে হঠাৎ করেই পায়ে অসহ্য যন্ত্রণায় ঘুমের দফারফা? এই ঘরোয়া টোটকাতেই মিলবে আরাম

Home Remedies For Leg pain: ব্যথা হলেই অনেকের ধারণা গরম সেঁক দিলেই সব সেরে যাবে। তবে এই ধারণা একেবারেই ঠিক নয়

Night Leg Pain: রাতে হঠাৎ করেই পায়ে অসহ্য যন্ত্রণায় ঘুমের দফারফা? এই ঘরোয়া টোটকাতেই মিলবে আরাম
ব্যথা হলেই পেইন কিলার নয়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 11:54 PM

আজকাল মানুষের শরীরে সমস্যার শেষ নেই। কার কখন কীসের থেকে সমস্যা আসে তা কেউই বুঝতে পারেন না। ঘুমোতে গিয়ে পায়ে টান ধরা, হঠাৎ হাঁটুতে মোচড় দিয়ে ব্যথা এমন সমস্যা অনেকেরই হয়। আর রাতে ব্যথা হলে পেইন কিলার ছাড়া অন্য কোনও উপায় থাকে না। যে কোনও ব্যথা বাড়ে রাতের দিকে। পায়ের ব্যথাও তাই। আর ব্যথা বেশি হলে ঠিক বোঝাও যায় না যে কেন সমস্যা হচ্ছে। ওষুধ খেলে হয়তো সাময়িক উপশম হয়। কিন্তু ওষুধ একটানা খাওয়াও ঠিক নয়। ব্যথার ওষুধের নানা পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। আর তাই ভরসা রাখুন এই সব ঘরোয়া টোটকায়

তেল মালিশ করুন- পায়ে ব্যথা হলে সেখানে হালকা তেল গরম করে মালিশ করতে পারেন। এছাড়াও বাড়িতে ব্যথা উপশমকারী কোনও তেল কিনেও রেখে দিতে পারেন। তেল দিয়ে মালিশ করলে সেখানে রক্তপ্রবাহ ভাল হয়। সঙ্গে মস্তিষ্ক থেকে আরামদায়ক কিছু হরমোনও নির্গত হয়। যে কারণে ব্যথা কমে যায়।

শোয়ার ভঙ্গিমায় বদল আনুন– অনেক সময় শোয়ার দোষেও পায়ে ব্যথা হয়। একভাবে শুয়ে থাকলে অনেক সময়ই ব্যথা বাড়ে। ঘুমের ঘোরে তা বোঝাও যায় না। তাই পায়ের পেশি মাঝে মধ্যেই স্ট্রেচ করুন। প্রয়োজনে জায়গাল বদল করে নিতে পারেন।

সেঁক দিন- ব্যথা হলেই অনেকের ধারণা গরম সেঁক দিলেই সব সেরে যাবে। তবে এই ধারণা একেবারেই ঠিক নয়। গরম সেঁক ব্যথা বা ইনফেকশন বাড়িয়ে দেয়। সব সময় ঠাণ্ডা সেঁক দিন। ঠাণ্ডা সেঁক দিলে ব্যথা যেমন কমবে তেমনই নিজেও ভাল থাকতে পারবেন। পায়ের ব্যথা হলে ঘুমের যা কষ্ট হয় তা যার হয় সেই বোঝে।

রক্ত পরীক্ষা করান- এই ব্যথা যদি প্রায়শই হয় তাহলে ফেলে রাখবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কোলেস্টেরল বাড়লে এই সমস্যা হতে পারে। আবার বাতের ব্যথা থেকেও আসতে পারে একাধিক সমস্যা। তাই ফেলে রাখবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনীয় রক্ত পরীক্ষা করান।