Diabetes: প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রে ব্যবহৃত এই পনির ফলের নির্যাসেই ডায়াবিটিস থাকে নিয়ন্ত্রণে! বলছেন বিশেষজ্ঞরা

ডায়াবিটিসের সমস্যায় নিয়ম করে ওষুধ খাওয়া জরুরি। সেই সঙ্গে অবশ্যই নজর দিন রোজকার ডায়েটে। মিষ্টি বা চিনি কিন্তু একেবারেই চলবে না। এছাড়াও প্রতিদিন শরীরচর্চা আবশ্যক

Diabetes: প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রে ব্যবহৃত এই পনির ফলের নির্যাসেই ডায়াবিটিস থাকে নিয়ন্ত্রণে! বলছেন বিশেষজ্ঞরা
প্রাচীন আর্য়ুবেদে ব্যবহৃত এই ফলটির কিন্তু উপকারিতা অনেক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 4:28 PM

ডায়াবিটিসের ( Diabetes) সমস্যা এখন ঘরে ঘরে। লকডাউন পরবর্তী সময়ে এই রোগের প্রকোপ যেন আরও খানিকটা বেড়েছে। আর এর জন্য দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা। ডায়াবিটিসের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। তা যে পুরোপুরি সেরে যায় এমন কিন্তু একেবারেই নয়। ডায়াবিটিসের সমস্যা হলে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন ( Insulin) তৈরি হয় না। ফলে আমরা যে খাবারই খায় না কেন সেখান থেকে শর্করা ভেঙে রক্তে মিশে যায়। ফলে রক্তে শর্করার পরিমাণ বাড়তেই থাকে। আর যা কিন্তু ডায়াবিটিসের অন্যতম কারণ। তাই ডায়াবিটিসের সমস্যায় কড়া নজর রাখুন ডায়েটে। এছাড়াও নিজের রোজকার জীবনযাত্রায় আনুন পরিবর্তন। খাবার যেমন সময়ে খাবেন তেমনই কিন্তু প্রয়োজনীয় ওষুধও খেতে হবে।

সঠিক সময়ে সঠিক খাবার খাওয়া ডায়াবিটিসের রোগীদের জন্য কিন্তু খুবই জরুরি। কারণ পেট বেশিক্ষণ ফাঁকা থাকলেই শরীরে অতিরিক্ত সুগার তৈরি হয়। তবে আমাদের প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রে এমন কিছু ফলের উল্লেখ রয়েছে যা কিন্তু আমাদের ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তেমনই হল এই পনির ফুল ( Paneer ke phool) বা ঋষ্যগন্ধা।

তবে এই ফলটির সঙ্গে কিন্তু অনেকেই পরিচিত নন। কিন্তু এই পনির ফুল বা ঋষ্যগন্ধা বহু প্রাচীন কাল থেকে আর্য়ুবেদিক ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। ভারতের অনেক জায়গাতেই পাওয়া যায় এই ফল। যদিও এর প্রধান উৎস আফগানিস্তান। এই ফল খেতে কিন্তু বেশ মিষ্টি। সেই সঙ্গে এর একাধিক উপকারিতা রয়েছে। মূত্রবর্ধক হিসেবে যেমন ভাল কাজ করে, তেমবই কিন্তু হাঁপানি, ঘুম কম হওয়া, কিডনির সমস্যা এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণেও ভাল কাজ করে। বর্তমানে এই ফল অনলাইনেও কিন্তু কিনতে পাওয়া যায়।

পুষ্টিবিদ এবং আর্য়ুবেদ বিশেষজ্ঞ সোনমের মতে, এই ফুলের নির্যাস ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখেও ভীষণ ভাবে সাহায্য করে। অগ্ন্যাশয় থেকে অতিরিক্ত শর্করা শোষণ করে নেয় এই ফুলের নির্যাস। ফলে রক্তে ইনসুলিনের পরিমাণ বজায় থাকে। যে কারণে ব্লাড সুগার থাকে নিয়ন্ত্রণে। যাঁদের অতিরিক্ত ব্লাড সুগারের সমস্যা রয়েছে তাদের জন্য এই এই ফলের নির্যাস খুবই ভাল, বলে জানান সোনম।

কিন্তু কী ভাবে খাবেন এই ফুল?

পনির ফুল বা ঋষ্যগন্ধা ফল জলে ভিজিয়ে রাখুন ২ ঘন্টা। তিন থেকে ৪ টি নিলেই হবে। এবার এই জল ছেঁকে নিয়ে ভাল করে ফুটিয়ে নিন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস এই জল খান। এতেই শরীর থাকবে সুস্থ। সেই সঙ্গে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। তবে এর সঙ্গে কিন্তু বেস কিছু নিয়মও মেনে চলতে হবে। মিষ্টি, কার্বোহাইড্রেট যতটা সম্ভব কম খান। প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করুন। স্ট্রেস ফ্রি থাকার চেষ্টা করুন। সেই সঙ্গে বাইরের খাবার, প্যাকেটজাত খাবার বা ফ্রোজেন কোনও কিছু কিন্তু একেবারেই চলবে না। বাড়িতে গ্লুকোমিটারের সাহায্যে মাঝেমধ্যেই সুগার মেপে নিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Omicron Update: কোভিড পরবর্তী সময়ে অতিরিক্ত পরিশ্রমের জন্য দীর্ঘায়িত হতে পারে এই সব সংক্রমণ জনিত সমস্যা!