Heart Attack: যুগান্তকারী প্রয়াস, হার্ট অ্যাটাকের চিকিত্‍সায় সাহায্য করবে মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড!

Heart Problems: সাধারণত, একজন ব্যক্তি হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পরে হাসপাতালে পৌঁছানোর পরে ওই ব্যক্তির হার্ট যাতে পুনরুদ্ধার করে কার্যকারিতার উন্নত করার চেষ্টা করেন চিকিত্‍সকরা।

Heart Attack: যুগান্তকারী প্রয়াস, হার্ট অ্যাটাকের চিকিত্‍সায় সাহায্য করবে মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 6:07 PM

মিশিগান ফ্র্যাঙ্কেল কার্ডিওভাসকুলার সেন্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, এনার্জি ড্রিংকসে পাওয়া একটি মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড একদিনে হার্ট অ্যাটাকের থেকে রক্ষা করার সক্ষমতা রাখে। মিশিগান ফ্র্যাঙ্কেল কার্ডিওভাসকুলার সেন্টার বিশ্ববিদ্যালয়ের কার্ডিয়াক সার্জারির সহযোগী অধ্যাপক ঝং ওয়াং জানিয়েছেন, “হার্ট অ্যাটাক এখনও বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ। যা প্রায়শই মারাত্মক জটিলতার সঙ্গে ধেয়ে আসে।”

তিনি এও বলেছেন, হার্ট অ্যাটাকের পরে হার্টের ক্ষত কমাতে ও কার্যকারিতা উন্নত করার জন্য আরও ভাল বিকল্পের প্রয়োজন। সেখানেই আমরা মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড ৮সি দ্বারা মধ্যস্থতা করার শক্তি ও এপিজেনেটিক্সের মধ্যে ইন্টারপ্লেকে লক্ষ করা হয়।

ওয়াং ও তাঁর সহকর্মীরা অক্টানোয়িক অ্যাসিড, একটি এইটসি মিডিয়াম চেইন ফ্যাটি অ্যাসিডর কার্যকারিতার লক্ষ করার জন্য বেশ কয়েকটি ইঁদুরের মডেলগুলির উপর পরীক্ষা চালিয়েছিলেন। সেখানে দেখা গিয়েছে, ইঁদুরগুলিতে হার্ট অ্যাটাকের ক্ষত থেকে রক্ষা করতেসক্ষম হয়েছে।

সাধারণত, একজন ব্যক্তি হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পরে হাসপাতালে পৌঁছানোর পরে ওই ব্যক্তির হার্ট যাতে পুনরুদ্ধার করে কার্যকারিতার উন্নত করার চেষ্টা করেন চিকিত্‍সকরা। কিন্তু সেই পদ্ধতিতে অনেকসময় মারাত্মকও হয়ে ওঠে। ব্যক্তির প্রাণ বিপন্ন হয়ে ওঠে। আর সেই পদ্ধতিতেই এবার বদল আনার চেষ্টা করার প্রয়াস দেখানো হয়েছে। ওয়াং-এর কথায়, পরবর্তী পদক্ষেপে একটি অণু বড়প্রাণীর মডেলগুলিতে পরীক্ষা করা হবে। তারপর রয়েছে ক্লিনিকাল ট্রায়াল। যুগান্তকারী এই গবেষণার জন্য গবেষকরা দলটি ১০ বছরেরও বেশি সময় ধরে হার্ট অ্যাটাকের এপিজেনেটিক নিয়ন্ত্রণ করছে।

আরও পড়ুন: Health tips: ব্রেকফাস্টে সাদা পাউরুটি খাচ্ছেন? গুরুতর বিপদ এড়াতে আজ থেকেই এড়িয়ে চলুন