Health tips: ব্রেকফাস্টে সাদা পাউরুটি খাচ্ছেন? গুরুতর বিপদ এড়াতে আজ থেকেই এড়িয়ে চলুন

সাদা পাউরুটিতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। ফলে পাউরুটি তৈরিতে যে ময়দা ব্যবহার করা হয়, তা খুব বেশি পরিমাণে খেলে পেটের নানান সমস্যা তৈরি করতে পারে।

Health tips: ব্রেকফাস্টে সাদা পাউরুটি খাচ্ছেন? গুরুতর বিপদ এড়াতে আজ থেকেই এড়িয়ে চলুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 7:47 AM

পশ্চিমী সংস্কৃতিকে অনুসরণ করে ভারতীয়রা ব্রেকফাস্টে প্রবেশ করেছে ব্রেড খাওয়ার রীতি। এই প্রবেশাধিকার মিলেছে বহুকাল আগেই, ইংরেজ আমল থেকে। সেই শুরু। অনেকেই এখনও সকালের ব্রেকফাস্টে মুচমুচে ব্রেড বাটার, ব্রেড জ্যাম, ব্রেড অমলেটের মত খাবার খেতে পছন্দ করেন। তবে এই সাদা পাউরুটি খাওয়ার ফলে শরীরের বাসা বাঁধতে পারেন কঠিন অসুখ। যার কারণে প্রাতঃরাশ থেকে এই পাউরুটি না রাখাই ভাল।

সমীক্ষা করে জানা গিয়েছে, পাউরুটি শরীরে নানারকম ক্ষতি করে। বিশেষ করে সাদা পাউরুটি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই না চাইলেও এই পাউরুটি খাওয়া এড়িয়ে যেতে হবে। কারণ স্বাস্থ্যর জন্য এই সাদা পাউরুটি অত্যন্ত বিপজ্জনক।

ভাবছেন, সাদা পাউরুটি শরীরেরর উপর কী প্রভাব ফেলে? স্বাস্থ্যবিশেষজ্ঞদের মতে, সাদা পাউরুটিকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে দাবি জানিয়েছেন। মনে করা হয়, এই সাদা পাউরুটি খাওয়ার অভ্যাস অনেক সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

সাদা পাউরুটিতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। ফলে পাউরুটি তৈরিতে যে ময়দা ব্যবহার করা হয়, তা খুব বেশি পরিমাণে খেলে পেটের নানান সমস্যা তৈরি করতে পারে। এছাড়া যে সব খাবারে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে, সেইসব খাবার শরীরে উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

সাদা পাউরুটি খাওয়ার অপকারিতা

– সাদা পাউরুটি খেলে দ্রুত ওজন বাড়ে। এরমানে প্রতিদিন সাদা পাউরুটি খেলে ওবেসিটিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

– এতে চিনির মাত্রাও অনেক বেশি।ডায়াবেটিসে আক্রান্তদের কখনইএই পাউরুটি খাওয়া উচিত নয়।

– সাদা পাউরুটি খাওয়া মানসিক অবস্থার উপরও প্রভাব ফেলে।

– চিকিৎসকদের মতে, ময়দায় সোডিয়াম বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। সোডিয়াম কম হওয়া যেমন ভালো নয়, তেমনই মাত্রাতিরিক্ত সোডিয়ামও শরীরের জন্য ক্ষতিকর। রোজ ময়দার পাউরুটি খেলে সোডিয়ামের মাত্রা বাড়ে।

– আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাউরুটি খাওয়ার ফলে শরীরের বিশেষ কিছু হরমোনের ক্ষরণও বেড়ে যায়। যার ফলে মানসিক অবসাদ বেড়ে যায়।

– গবেষণায় দেখা গিয়েছে, ময়দাজাতীয় খাবার নিয়মিত খেলে শরীরে কোলেস্টরলের মাত্রা অনেকটাই বাড়ে। যেহেতু কোলেস্টরল বেড়ে যায়; তাই হার্টের নানা সমস্যার ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন: Shane Warne Death: ওয়ার্নের মত পরিণতি হতে পারে আপনারও! ‘চরম’ লিক্যুইড ডায়েট কতটা নিরাপদ, জেনে রাখুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।