Shane Warne Death: ওয়ার্নের মত পরিণতি হতে পারে আপনারও! ‘চরম’ লিক্যুইড ডায়েট কতটা নিরাপদ, জেনে রাখুন

Health Risks: ওই রিপোর্টে বলা হয়েছে, টানা ১৪দিন ধরে চরম লিক্যুইড ডায়েট মেনে চলছিলেন এই ৫২ বছর বয়সি কিংবদন্তী লেগস্পিনার।

Shane Warne Death: ওয়ার্নের মত পরিণতি হতে পারে আপনারও! 'চরম' লিক্যুইড ডায়েট কতটা নিরাপদ, জেনে রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 11:42 PM

অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়ার্নের (Shane Warne) আচমকা হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনা সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটমহলে (International Cricket) শোকের ছায়া নামার পাশাপাশি প্রশ্ন উঠছে ওয়ার্নের অকাল মৃত্যুর (Untimely Death) পিছনে কী কারণ থাকতে পারে। তবে মৃত্যুর পর য রিপোর্ট চিকিত্‍সকদের কাছে এসেছে, তাতে আমজনতার স্বাস্থ্য নিয়ে বেশ উদ্বেগজনক। কারণ, ওই রিপোর্টে বলা হয়েছে, টানা ১৪দিন ধরে চরম লিক্যুইড ডায়েট (liquid diet) মেনে চলছিলেন এই ৫২ বছর বয়সি কিংবদন্তী লেগস্পিনার।

জানা গিয়েছে, ক্রিকেট দুনিয়ার অন্যতম আইকন ওজন কমানোর চেষ্টা করছিলেন। সম্প্রতি একটি ট্যুইটে তিনি লিখেছিলেন, অপারেশন শেড শুরু হয়েছে (১০দিন পর) এবং জুলাইয়ের মধ্যে লক্ষ হল, কয়েক বছর আগের সেই আকারে ফিরে আসা। চলুন তাই করা হোক।

এমনকি একটি সাক্ষাতকারে ওয়ার্নের ম্যানেজার জেমস এরস্কাইন জানিয়েছেন, গোটা ডায়েটটাই বেশ হাস্যকর ও মজাদার। বেশ কিছুদিন আগেই সেই ডায়েট শেষ করেছেন। এই ডায়েটের মূল লক্ষ্য হল টানা ১৪দিন ধরে তরল খেয়ে থাকা। সেটাই তিনি করেছিলেন। সেটি দিনে তিন থেকে চার বার তরল পান করতেন। এতেই শেষ নয়। বাটার ও লাসাগান স্টাফ করে সাদা বান রুটি খেতেন, অথবা কালো ও সবুজ রঙের রস খেতেন। পাশাপাশি এও তিনি জানিয়েছেন, ওয়ার্ন জীবনের বেশিরভাগ সময়েই ধূমপান করতেন। হার্ট অ্যাটাকের একটি কারণ হতে পারে। তবে আমি জানি না। আমার মনে হয় এমনটাই ঘটেছে।

ম্যানেজার ছাড়াও ওয়ার্নের ছেলে বলেছেন যে তার বাবা নিয়মিত তিরিশ দিনের উপবাসের চায়ের ডায়েটে ছিলেন। রিপোর্ট অনুসারে, তাঁর মৃত্যুর ঠিক আগে, কয়েকদিন আগে তার চরম ডায়েট শেষ করার পর ভেজিমাইট টোস্ট খেয়েছিলেন।

লিক্যুইড ডায়েটের ঝুঁকি রয়েছে

ওয়ার্নের ডায়েট যে তার অকাল মৃত্যুর কারণ ছিল তা প্রমাণ করার জন্য কোনও প্রমাণ না থাকলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই জাতীয় চরম ডায়েটের বিরুদ্ধে সতর্ক করেছেন। হার্ট ফাউন্ডেশনের প্রধান চিকিৎসা উপদেষ্টা প্রফেসর গ্যারি জেনিংসের মতে, কিছু পরিস্থিতিতে কম ক্যালোরিযুক্ত খাবার হৃদপিণ্ডকে স্ট্রেন এবং প্রভাবিত করতে পারে। তাঁর মতে, “বেশিরভাগই, এই ঝুঁকিগুলি একটি অন্তর্নিহিত হার্টের সমস্যার উপরে, তারা সেখান থেকে বেরিয়ে আসে না। আমি সন্দেহ করি যে তারা নিজেরাই হার্টের সমস্যা তৈরি করতে পারে, ”

তরল খাদ্য আপনাকে মৌলিক পুষ্টি সরবরাহ করা উচিত। তবে, বিশেষজ্ঞরা মনে করেন যে এটি অত্যন্ত অসম্ভাব্য। কম ক্যালোরিযুক্ত খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি, ভিটামিন এবং খনিজগুলির সঠিক ভারসাম্য থাকে না, তাই এটি সর্বদা ডাক্তারের নির্দেশনায় নেওয়া উচিত। গর্ভবতী মহিলারা, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা, যারা ইনসুলিন নিচ্ছেন এবং যারা দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছেন তাদের তরল খাবার থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন: Heart Attack: উদ্বেগ বাড়িয়ে হার্ট অ্যাটাকে মৃত্যু বাড়ছে ভারতীয় মহিলাদের মধ্যে! মেনে চলুন এই ৬টি গুরুত্বপূর্ণ টিপস

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।