Heart Attack: উদ্বেগ বাড়িয়ে হার্ট অ্যাটাকে মৃত্যু বাড়ছে ভারতীয় মহিলাদের মধ্যে! মেনে চলুন এই ৬টি গুরুত্বপূর্ণ টিপস

International Women’s Day: বিশেষজ্ঞদের মতে, মহিলারা প্রায় পুরুষদের মতোই হৃদরোগের জন্য সংবেদনশীল। বিশেষ করে যে মহিলা মেনোপজ-পরবর্তী বা ডায়াবেটিক ও অতিরিক্ত ওজনের হয়ে থাকেন, তাহলে তাঁদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Heart Attack: উদ্বেগ বাড়িয়ে হার্ট অ্যাটাকে মৃত্যু বাড়ছে ভারতীয় মহিলাদের মধ্যে! মেনে চলুন এই ৬টি গুরুত্বপূর্ণ টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 12:04 AM

আন্তর্জাতিক মহিলা দিবসে (International Women’s Day) হঠাত করেই মহিলাদের প্রতি সকলেই উদার হয়ে যান। এই দিনটিতেই সকলে নারীশক্তি (Women Empowerment) নিয়ে আচমকা হৈচৈ শুরু করে দেয়। কিন্তু দিনটি অতিক্রান্ত হয়ে যাওয়ার পরই নারীরা কখনও ভোগের বস্তু কখনও বা শোষনের কখনও বা মাতৃত্বের গভীরে গিয়ে ডুব দেয়। তাই তাঁদের স্বাস্থ্যের (Health Care) ব্যাপারে এখনও সমাজ সজাগ নয়।

২০২২ সালে দাঁড়িয়েও মহিলাদের সব কিছুর অধিকার নিয়ে গলা ফাটাতে হয়। সারা বিশ্বে অপুষ্টি ছাড়াও আরও একটি কারণে মহিলাদের মৃত্যুর হার বেড়ে গিয়েছে। তা হল কার্ডিওভাসকুলার রোগ (Cardiovascular Diseases)। প্রতি ৪ জন মহিলার মধ্যে একজনের মৃত্যুর কারণ এই হৃদরোগ (heart disease)। বিশেষজ্ঞদের মতে, মহিলারা প্রায় পুরুষদের মতোই হৃদরোগের জন্য সংবেদনশীল। বিশেষ করে যে মহিলা মেনোপজ-পরবর্তী বা ডায়াবেটিক ও অতিরিক্ত ওজনের হয়ে থাকেন, তাহলে তাঁদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই আন্তর্জাতিক নারী দিবসে, হৃদরোগ প্রতিরোধে মহিলারা কী কী করতে পারেন, তা জেনে নিন একনজরে…

মুম্বইয়ের এশিয়ান হার্ট ইনস্টিটিউটের সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ড. তিলক সুবর্ণা ভারতীয় মহিলাদের হৃদয় সুরক্ষিত রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করেছেন, সেগুলি এখানে দেওয়া রইল…

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কি রয়েছে

করোনারি বা ইস্কেমিক হৃদরোগ বংশগত হতে পারে। আপনার কোনো প্রথম-ডিগ্রী আত্মীয় থাকে যার হৃদরোগ হয়েছে, তাহলে আপনারও হৃদরোগের সম্ভাবনা রয়েছে বলে ধরে নেওয়া হয়। সহজ অংক হল, বয়স এবং ধূমপান, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাইপারকোলেস্টেরলেমিয়ার মতো কার্ডিয়াক ঝুঁকির কারণগুলির উপস্থিতি বিবেচনা করে। তাই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তবেই প্রতিরোধের ব্যবস্থা নিতে পারেন।

শারীরিক গঠন কেমন

শরীরের ওজন এবং কোমরের পরিধি কী হওয়া উচিত তা একটি চার্ট দেখে মিলিয়ে নিন। সেই সঙ্গে রক্তচাপ এবং সুগারের মাত্রা, কোলেস্টেরলের মানগুলি কী হওয়া উচিত তাও দেখে নিন। কারণ এগুলিও হার্ট অ্যাটাকের একটি অঙ্গ।

শারীরিক কার্যকলাপ

প্রতি সপ্তাহে ১৫০ মিনিটের মাঝারি অ্যারোবিক ব্যায়াম এবং ৭৫ মিনিট জোরালো অ্যারোবিক ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। গড়ে প্রতি সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম প্রায় ৪৫ মিনিট হওয়া উচিত। ব্যায়াম ছাড়াও দ্রুত হাঁটা, দৌড়ানো, জগিং, সাঁতার কাটা, নাচ সবই রয়েছে।

হার্ট সুস্থ রাখতে ডায়েট মেনে চলুন

হার্ট-স্বাস্থ্যকর খাদ্যের মধ্যে রয়েছে কম চর্বিযুক্ত এবং কম লবণযুক্ত খাদ্য, ফাইবার, শাকসবজি, ফলমূল। স্যাচুরেটেড ফ্যাট, চিনিযুক্ত আইটেম, প্রক্রিয়াজাত খাবার এবং রেড মিট এড়িয়ে চলুন।

ওজন কমানো

অতিরিক্ত ওজন বা স্থূল হওয়া হার্ট অ্যাটাকের একটি অন্যতম কারণ। যে কোনও মহিলার বডি-মাস ইনডেক্স ২৫ এর বেশি বা যার কোমরের পরিধি ৩৫ ইঞ্চির বেশি তাদের হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। নিয়মিত ব্যায়াম এবং কঠোর খাদ্য নিয়ন্ত্রণ আপনার শরীরের ওজন কমাতে এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ধূমপান এড়িয়ে চলুন

নারীদের মধ্যে উদ্বেগজনকভাবে ধূমপানের প্রকোপ বেড়ে চলেছে। যদিও মহিলারা পুরুষদের তুলনায় অনেক কম ধূমপান করেন, তবে ধূমপান পুরুষদের তুলনায় মহিলাদের বেশি ক্ষতিকারক হতে পারে।

আরও পড়ুন: Immunity Booster: ঠান্ডা-গরমে ঘন ঘন হাঁচি-সর্দিতে কাবু! ডায়েটে অবশ্যই থাকুক ইমিউনিটি-বৃদ্ধিকারী এই ৭ খাবার