Monkeypox Outbreak: ২ সপ্তাহে বাড়ল তিনগুণ, মাঙ্কিপক্স এড়াতে সমকামী পুরুষদের সাবধান হতে হবে কেন?

WHOs BIG Warning: ইতিমধ্যেই বিশ্বের ৫১টি দেশে ছড়িয়ে পড়েছে রোগটি। প্রায় ৫ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত। এত দ্রুত অসুখের ছড়িয়ে পড়ার ঘটনা সাধারণত দেখা যায় না বলে মত বিশেষজ্ঞদের।

Monkeypox Outbreak: ২ সপ্তাহে বাড়ল তিনগুণ, মাঙ্কিপক্স এড়াতে সমকামী পুরুষদের সাবধান হতে হবে কেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 11:28 PM

একদিকে করোনা আক্রান্তর (COVID 19) সংখ্যা ফের বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বা ‘হু’-এর ইউরোপ-এর প্রধান সতর্কবাণী দিয়েছেন, দুই সপ্তাহেই ম্যাঙ্কিপক্সের (Monkeypox Virus) সংখ্যা বেড়েছে তিনগুণ। তিনি সকল দেশের প্রতিনিধিদের কাছে আর্জি করেছেন উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে যাতে বহু যুগ আগের এই বিরল অসুখের ঘাঁটি গেড়ে বসা প্রতিরোধ করা যায়। অন্যদিকে আফ্রিকার স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা আপৎকালীন পরিস্থিতির মতো করেই সমগ্র অবস্থাটির বিচার করছেন। তারা বিশ্বের ধনী দেশগুলির কাছে আবেদন করেছে যাতে নিরপেক্ষতা বজায় রেখে সবাই ভ্যাকসিন ও ওষুধের সরবরাহ বজায় রাখেন। হু-এর ইউরোপের প্রধান ডাঃ হ্যান্স ক্লুগা বলেছেন, সংক্রমণ রোধে আরও বেশি করে চেষ্টা করতে হবে। সংক্রমণকে কোণঠাসা করতে হলে দ্রুত এবং সংঘবদ্ধ পদক্ষেপ নেওয়া জরুরি।

এখনও পর্যন্ত ৫১টি দেশ থেকে ৫ হাজারেরও বেশি ম্যাঙ্কি পক্সে আক্রান্তর খবর মিলেছে যা অস্বাভাবিক বলে মনে করছে আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সংস্থা।ডাঃ ক্লুগা জানিয়েছে, মোট আক্রান্তর মধ্যে ৯০ শতাংশ শুধুমাত্র ইউরোপে বসবাসকারী! বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুসারে ইউরোপের ৩১টি দেশে রোগটি চিহ্নিত করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, রিপোর্ট অনুসারে আক্রান্তদের ৯৯ শতাংশ ক্ষেত্রে আক্রান্তরা পুরুষ। বিশেষ করে যে সকল পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌনতা করেন! তবে তিনি এও বলেছেন, তবে বাচ্চারাও আক্রান্ত হচ্ছে। লক্ষণ হিসেবে থাকছে র্যা।শ, জ্বর, ক্লান্তি, পেশিতে ব্যথা, বমি এবং শীত শীত বোধ হওয়া।

গবেষকরা বলছেন, ম্যাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সঙ্গে শারীরিক ভাবে কাছাকাছি এলে, কিংবা তার পোশাক বা বিছানার চাদরের সংস্পর্শে এলেও সংক্রামিত হওয়ার আশঙ্কা থেকে যায়।

তাঁরা আরও সতর্ক করছেন, শিশু ও সন্তানসম্ভবা মহিলাদের রোগের উপসর্গজনিত ভোগান্তি অনেক বেশি হচ্ছে। ১০ শতাংশ রোগীকে হাসপাতালে চিকিৎসা বা পৃথকবাসের জন্য ভর্তি থাকতে হচ্ছে। আমেরিকাতেও সংক্রমণের হার যথেষ্ট বেশি। স্বাস্থ্য আধিকারিকরা জানাচ্ছেন, পুরুষ সমকামী, উভকামী, অথবা যে সমস্ত পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌনতা করেন তাদের মধ্যে অসুখ বেশি ছড়াচ্ছে। তবে এই সম্প্রদায় ছাড়া অন্যদের মধ্যে অসুখ ছড়াচ্ছে না এমন ভাবার কোনও কারণ নেই। হু –এর এক উপদেষ্টা বলেছেন, ইউরোপে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ার পিছনে স্পেন এবং বেলজিয়ামে অনুষ্ঠিত দু’টি রেভ পার্টিতে পুরুষদের যৌন কার্যকলাপের সংযোগ রয়েছে।

লন্ডনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণ মানুষদের বলেছেন, গলা ব্যথার সঙ্গে গায়ে ফোসকার মতো র‍্যাশ বেরলে ঘর ছেড়ে বেরবেন না। অন্যদিকে হু –এর পক্ষ থেকে অন্য একটি রিপোর্টে জানানো হয়েছে, আফ্রিকার মতোই ঘানায় পুরুষ-মহিলা নির্বিশেষে সমানহারে ম্যাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছেন হচ্ছে। শুধু পুরুষ ও পুরুষে যৌন সম্পর্ক স্থাপনকারীদের মধ্যেই অসুখ হচ্ছে এমন নয়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন স্মল পক্সের ভ্যাকসিন ম্যাঙ্কিপক্সে কার্যকরী। তবে হু-এর পক্ষ থেকে জানানো হয়েছে, বাভারিয়ান নরডিক সংস্থা এই ভ্যাকসিন তৈরি করে। তবে খুব অল্প সংখ্যক ভাকসিনই মজুত রয়েছে। ব্রিটেন এবং জার্মানি ইতিমধ্যেই হাই রিস্ক গ্রুপের নাগরিকদের ভ্যাকসিন দেওয়া শুরু করেছে।