Monkeypox Outbreak: ইউরোপ ও উত্তর আমেরিকায় উদ্বেগের সঙ্গে বাড়ছে মাঙ্কিপক্স, জরুরি বৈঠকে WHO

WHO: ভাইরাসটির সংক্রমণ ও ভ্যাকসিনের উপর নজর দেওয়ায় জোড় দিতে ও দ্রুত ব্যবস্থা নিতে তড়িঘড়ি বৈঠকে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিত্‍সক বিজ্ঞানীরা। চলতি মাসেই বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব লক্ষ্য করা গিয়েছে।

Monkeypox Outbreak: ইউরোপ ও উত্তর আমেরিকায় উদ্বেগের সঙ্গে বাড়ছে মাঙ্কিপক্স, জরুরি বৈঠকে WHO
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 7:59 AM

দ্রুততার সঙ্গে ইউরোপ ও উত্তর আমেরিকায় বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ (Monkeypox Virus)। ইউরোপের দেশগুলিতে এখনও পর্যন্ত একশোর বেশি মানুষের দেহে মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া গিয়েছে। মে মাসের শুরু থেকে ইউরোপ (Europe) এবং উত্তর আমেরিকার (North America)  কয়েক ডজন ‘মাঙ্কিপক্স’ আক্রান্তের সন্ধান মিলেছে। একটি জনপ্রিয় সংবাদমাধ্যম জানিয়েছে, মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভাইরাসটির সংক্রমণ ও ভ্যাকসিনের উপর নজর দেওয়ায় জোড় দিতে ও দ্রুত ব্যবস্থা নিতে তড়িঘড়ি বৈঠকে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিত্‍সক বিজ্ঞানীরা। চলতি মাসেই বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব লক্ষ্য করা গিয়েছে।

আমেরিকায় ৬ মে থেকে বিরল ভাইরাসে প্রায় ২০ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামেও মাঙ্কিপক্সের প্রথম সংক্রমিতের খোঁজ পাওয়া গিয়েছে। স্পেন ও পর্তুগালে ৪০ জনেরও বেশি মানুষ ‘মাঙ্কিপক্স’এ আক্রান্ত বলে মনে করা হচ্ছে। ব্রিটেনে ৯টি ‘মাঙ্কিপক্স’এর মামলা নিশ্চিত করা হয়েছে। শুক্রবার, কানাডা, সুইডেন এবং ইটালি থেকেও ‘মাঙ্কিপক্স’ সংক্রমণের ঘটনা রিপোর্ট করা হয়েছে।

মাঙ্কিপক্স হল প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিতের একটি বিরল ভাইরাস। লক্ষণ প্রায় গুটি বসন্তের মতই, কিন্তু চিকিত্‍সাগতভাবে কম গুরুতর। বিরল রোগ হলেও সাধারণত এটি মারাত্মক নয়। ‘মাঙ্কিপক্স’ ভাইরাস সাধারণত ইঁদুর গোত্রের প্রাণী থেকে মানুষের দেহে ছড়িয়ে পড়ে। জ্বর, পেশীতে ব্যথা, লিম্ফ নোড ফোলা, ঠান্ডা লাগা, ক্লান্তি এবং হাত ও মুখে চিকেনপক্সের মতো ফুসকুড়ির মাধ্যমে মাঙ্কিপক্স শরীরে ছড়িয়ে পড়ে। সাধারণত হালকা সংক্রমণথেকে এর তীব্রতা শুরু হয়।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির মতে, মাঙ্কিপক্স একটি বিরল সংক্রমণ। তবে এটি সহজেই ছড়িয়ে পড়ে না। সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষত এবং তাদের দ্বারা ব্যবহৃত কাপড়, তোয়ালে, গামছা, জিনিসপত্র এবং বিছানার সংস্পর্শে আসা এড়ানো উচিত। WHO আরও জানিয়েছে, সাম্প্রতিক কিছু ঘটনা সমকামীদের মধ্যে বেশি সংক্রমিত হয়েছে বলে মনে হচ্ছে।

কম রান্না করা মাংস বা সংক্রমিত পশুর পশুজাত দ্রব্য খাওয়া থেকেও একজন ব্যক্তি এই রোগে আক্রান্ত হতে পারেন। ভাইরাসটি সাধারণত অন্যান্য প্রজাতির মধ্যে ইঁদুর,কাঠবিড়ালি, গাছ কাঠবিড়ালি থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এখনও পর্যন্ত মাঙ্কিপক্সের জন্য হু-এর অনুমোদিত কোনও চিকিৎসা নেই। তবুও, মাঙ্কিপক্স প্রতিরোধে গুটিবসন্তের টিকা প্রায় ৮৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। কোনও উপসর্গ লক্ষ্য করা গেলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।