Monsoon Diseases: বর্ষাকালে এই পদ্ধতিগুলি মেনে চললে করোনার পাশাপাশি অন্যান্য সংক্রমণ থেকেও সুরক্ষিত থাকবেন

আমরা এই বিষয়ে অনেকেই এতদিনে জেনে গেছি যে বর্ষাকালে বেশিরভাগ রোগের বিস্তারের সম্ভাবনা থাকে। বিশেষ করে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকবাহিত রোগগুলি মূলত বর্ষাকালেই হয়ে থাকে।

Monsoon Diseases: বর্ষাকালে এই পদ্ধতিগুলি মেনে চললে করোনার পাশাপাশি অন্যান্য সংক্রমণ থেকেও সুরক্ষিত থাকবেন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 6:34 AM

কোভিডের দ্বিতীয় ঢেউ ভারতের বেশিরভাগ জায়গায় থেমে গেছে। অক্সিজেন সরবরাহের ঘাটতি এবং সংক্রমণের সংখ্যা ব্যাপক বৃদ্ধির পাশাপাশি দ্বিতীয় ঢেউয়ের এই সময়ে দেশ জুড়ে বিভিন্ন চ্যালেঞ্জ সামনে এসেছিল। আমরা এই বিষয়ে অনেকেই এতদিনে জেনে গেছি যে বর্ষাকালে বেশিরভাগ রোগের বিস্তারের সম্ভাবনা থাকে। বিশেষ করে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকবাহিত রোগগুলি মূলত বর্ষাকালেই হয়ে থাকে। এবার কোভিডের পাশাপাশি এই ধরনের রোগের বিরুদ্ধেও সুরক্ষা নিশ্চিত করার জন্য কিছু অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে।

সামাজিক দূরত্ব:

করোনা সংক্রমণ কিছুটা স্থিতিশীল হওয়ায় আমরা অনেকেই কর্মস্থলে যাওয়ার জন্য গণপরিবহন ব্যবহার করতে শুরু করেছি। প্রয়োজনীয় জিনিস কেনার জন্য বাজারেও যাতায়াত করছি। মুখে মাস্ক না পরেও আমরা অনেক সময় খোলা জায়গায় হাঁটাচলা করছি। তবে, কোনও অসুস্থ বা কাশি হচ্ছে এমন ব্যক্তির থেকে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলুন। আপনার বাড়ি থেকে বের হওয়ার সময় ফেস মাস্ক অপরিহার্য। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষ, শিশু এবং বয়স্কদের জনবহুল জায়গায় যাওয়া এড়িয়ে চলাই ভাল।

ব্যক্তিগত স্বাস্থ্যবিধি:

বাইরে থেকে ফিরে আসার পর ভাল করে গা হাত পা ধুয়ে ফেলুন। এতে ত্বকে জমে থাকা যেকোনো জীবাণু ধুয়ে যায়। অসুস্থতা থেকে নিজেকে রক্ষা করতে স্নান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং রোগ প্রতিরোধের ক্ষেত্রে আমাদের হাতই মূল ফোকাস কেন্দ্র। বিশেষ করে খাওয়ার আগে বা ওয়াশরুম থেকে বেরনোর পর সাবান দিয়ে আমাদের হাত পুঙ্খানুপুঙ্খভাবে এবং ঘন ঘন ধোয়া গুরুত্বপূর্ণ। মুখ না ঢেকে হাঁচি বা কাশি আরেকটি ক্ষতিকারক অভ্যাস যা একদম ছেড়ে ফেলার চেষ্টা করতে হবে।

মশা থেকে সুরক্ষা:

জল জমা হওয়া রোধ করার জন্য টেরেস এবং বারান্দার সমস্ত ওয়াটার কুলার, ট্যাঙ্কের আশেপাশের সমস্ত জায়গা ভাল ভাবে খুঁটিয়ে দেখতে হবে। এছাড়াও, সন্ধ্যার সময় বাইরে বেরনোর সময় ফুল হাতা জামা এবং ট্রাউজার পরা গুরুত্বপূর্ণ। মশার থেকে নিজেকে সুরক্ষিত রাখা অপরিহার্য। এমনকি, যখনই সম্ভব তখনই মশা এবং অন্যান্য পোকা মাকড়ের হাত থেকে সুরক্ষা পেতে কীটনাশক স্প্রে করুন। মশাবাহিত অনেক রোগ আপনার জীবনকে অতিষ্ট করে তুলতে পারে, তাই এই ব্যবস্থা।

খাবার আর জলের স্বাস্থ্যবিধি:

আমাদের নিজেদের বাড়িতেও খাবার এবং জলের নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। রাস্তার ধারের খাবার খাওয়া এড়িয়ে চলুন আর যতটা সম্ভব বাড়িতে রান্না করা সতেজ খাবার খাওয়ার চেষ্টা করুন। নিজের জলের বোতল বহন করা বাঞ্ছনীয়। সম্ভব হলে জল ফুটিয়ে নিয়ে ব্যবহার করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং সিজনাল খাবার খাওয়া বর্ষাকালে সুস্থ থাকার একটি ভাল উপায়।

আরও পড়ুন: বেশি মাত্রায় ইউরিক অ্যাসিড? নিয়ন্ত্রণে রাখুন আয়ুর্বেদিক সহজ উপায়ে