Omicron: রাশিয়ায় মিলল ওমিক্রনের আরও সংক্রামক সাবভ্যারিয়েন্টের খোঁজ! যা কিছু জানা গিয়েছে এখনও পর্যন্ত…

Coronavirus: ফের বাড়ছে কোভিডের সংক্রমণ। তবে এই বাড় বাড়ন্তের জন্য ওমিক্রনের নতুন দুই ভ্যারিয়েন্টকে দায়ী করা হলেও ৯৫ শতাংশ ক্ষেত্রেই সংক্রমণ ছড়াচ্ছে BA.2 ভ্যারিয়েন্টটি

Omicron: রাশিয়ায় মিলল ওমিক্রনের আরও সংক্রামক সাবভ্যারিয়েন্টের খোঁজ! যা কিছু জানা গিয়েছে এখনও পর্যন্ত...
ফের চোখরাঙানি ওমিক্রনের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 12:09 AM

ফের বাড়ছে কোভিড। পরপর দুদিন ধরে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮ হাজারের গণ্ডি পার করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫৮২ জন। একদিনে দেশে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ জনের। এই নিয়ে দেশে মোট কোভিড আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ কোটি ৩২ লক্ষ ২২ হাজার ১৭। মোট মৃতের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৫ লক্ষ ২৪ হাজার ৭৬১। দেশে দৈনিক সংক্রমণের হার বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২.৭১ শতাংশ। সাপ্তাহিক সংক্রমণের হারও বেড়ে ২.০২ শতাংশে পৌঁছেছে।

কেন্দ্রের তরফে গতকালই জানানো হয়েছিল মহারাষ্ট্র, দিল্লি, কেরলের মতো হাতে গোনা কয়েকটি রাজ্যে এক ধাক্কায় অনেকটা সংক্রমণ বাড়ার কারণেই দেশের দৈনিক সংক্রমণও বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টাতেই ২৯২২ জন করোনা আক্রান্ত হয়েছেন সে রাজ্যে। করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১ জনের। তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে কেরল। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৪১৫ জন। ২৪ ঘন্টায় রাজ্যে আক্রান্ত হয়েছেন ১৩৯ জন।

সম্প্রতি রাশিয়াতে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। এখনও পর্যন্ত কোভিড সংক্রমণের জন্য কিন্তু দায়ী ওমিক্রনের BA.2 ভ্যারিয়েন্টটি। ৯৫ শতাংশ ক্ষেত্রেই এই ভাইরাস রোগ ছড়াচ্ছে। Rospotrebnadzor-এর সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর এপিডেমিওলজিতে জিনোম গবেষণার প্রধান কামিল খাফিজভের মতে, মে মাসের শেষে হদিশ মিলেছে ওমিক্রনের এই নয়া ভ্যারিয়েন্টের। BA.4 এবং BA.5- হল কোভিডের নতুন দুই ভ্যারিয়েন্ট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এই সর্বশেষ ভ্যারিয়েন্টটি বর্তমান কোভিড সংক্রমণের জন্য দায়ী। তবে বিশেষজ্ঞরা বলছেন এই দুই ভ্যারিয়েন্টেরও প্রথম খোঁজ মিলেছিল দক্ষিণ আফ্রিকায়। কিন্তু দু সপ্তাহ যে গতিতে বাড়তে শুরু করেছিল কয়েকদিন পরই সেই গ্রাফ নামতে শুরু করে। বর্তমানে ইউরোপের বেশ কয়েকটি দেশেও সংক্রমণ ছড়াচ্ছে এই ভ্যারিয়েন্ট।

BA.4- ভাইরাসের সংক্রমণের লক্ষণ

এখনও পর্যন্ত এই ভাইরাসের আলাদা কোনও লক্ষণ দেখা যায়নি। কোভিডের ক্ষেত্রে যে সব লক্ষণ ছিল এখানেও ঠিক তাই। অতিরিক্ত কোনও লক্ষণ এখনও পর্যন্ত দেখা যায়নি। তবে ওমিক্রনের প্রথম ভ্যারিয়েন্টের তুলনায় এই দুই ভ্যারিয়েন্ট অনেক বেশি সংক্রাম। এবারে যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের প্রত্যেকের ক্ষেত্রেই গলা ব্যথা, চুলকুনি, মাথা ব্যথা, জ্বর, ক্লান্তি, পেশীব্যথার সঙ্গে থাকছে পেট খারাপ, ডিহাইড্রেশনের সমস্যাও। এছাড়াও সংক্রমণ এড়াতে বুস্টার ডোজের উপর জোর বিশেষজ্ঞদের। পরতে হবে মাস্কও

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।