Monkeypox Virus Outbreak: মাঙ্কিপক্স ভাইরাস বায়ুবাহিত! নয়া চাঞ্চল্যকর তথ্যে উদ্বিগ্ন চিকিত্‍সকরা

Monkeypox: গুটি বসন্তের মত ফুসকুড়ি সৃষ্টিকারী এই ভাইরাস প্রতিরোধ করতে কী তাহলে মাস্ক পরা বাধ্যতামূলক করা প্রয়োজন? এ ব্যাপারে মহামারী বিশেষজ্ঞদের দাবি, এই বিরল ভাইরাস কোভিডের মতন বায়ুবাহিত হলেও তীব্রতা অনেক কম।

Monkeypox Virus Outbreak: মাঙ্কিপক্স ভাইরাস বায়ুবাহিত! নয়া চাঞ্চল্যকর তথ্যে উদ্বিগ্ন চিকিত্‍সকরা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 12:39 AM

বিশ্বজুড়ে নয়া ভাইরাসের তাণ্ডবে ত্রাহি ত্রাহি রব। কোভিড আতঙ্ক শেষ হতে না হতেই নতুন ভাইরাস নিয়ে এখন চিন্তায় মগ্ন বিশেষজ্ঞ থেকে চিকিত্‍সকরা। উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। কীভাবে প্রতিরোধ করা যায়, ভাইরাসের মিউটেশন নিয়ে গবেষণা ও বৈঠকের ডাক দিয়েছিল হু। তাবড় তাবড় বিশেষজ্ঞদের এখন নয়া মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এই বিরল ভাইরাস নিয়ে। ইতোমধ্যে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে। সিডিসির প্রধান রোচেল ওয়ালেনস্কি জানিয়েছেন, মাঙ্কিপক্স ভাইরাস (Monkeypox Virus)বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। তবে সংক্রমিত ব্যক্তির মুখোমুখি হলেই হতে পারেন ভাইরাসে আক্রান্ত। গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা যে রয়েছে, তা আগেই প্রকাশ করা হয়েছিল। তবে বায়ুবাহিত কিনা তা নিয়ে ধন্দে ছিলেন চিকিত্‍সকরা।

সম্প্রতি একটি বৈঠকে তিনি জানিয়েছেন, মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গিয়েছে এমন রোগীদের সঙ্গে শারীরিক সংগমের মাধ্যমে ও তাদের পোশাক বা বিছানার চাদর স্পর্শ করার মাধ্যমে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে। গুটি বসন্তের মত ফুসকুড়ি সৃষ্টিকারী এই ভাইরাস প্রতিরোধ করতে কী তাহলে মাস্ক পরা বাধ্যতামূলক করা প্রয়োজন? এ ব্যাপারে মহামারী বিশেষজ্ঞদের দাবি, এই বিরল ভাইরাস কোভিডের মতন বায়ুবাহিত হলেও তীব্রতা অনেক কম। তাঁদের মতে, এই রোদটি সামান্য কথোপকথন, মুদির দোকানের পাশ দিয়ে চলে গেলে বা দরজার নক বা ধরার কোনও জিনিস স্পর্শ করলেই ছড়িয়ে পড়ে না। এখনই সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেই জানাচ্ছে মার্কিন চিকিৎসকমহল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ড রোসামুন্ড লুইস বলেছিলেন, বিশ্বব্যাপী কয়েক ডজন দেশে এই ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছে। তার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ,সমকামী, উভকামীদে উপর বেশি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এই সমস্যাটি সম্প্রতি খতিয়ে দেখা হচ্ছে ও সতর্কতা অবলম্বনের জন্য নির্দেশ জারি করা হয়েছে।

বিশেষজ্ঞরা এ ব্যাপারে আগেই উল্লেখ করেছিলেন যে, পুরো ঘটনাটিই একটি দুর্ঘটনা। প্রথম সমকামী বা উভকামী পুষদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে ধরে নেওয়া হয়েছিল, কিন্তু এখনই এই রোগ ঠেকাতে উপযুক্ত ব্যবস্থা না নিলে দ্রুত গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা প্রবল হতে পারে।

মাঙ্কিপক্স ভাইরাসের অজানা তথ্য

লুইসের কথায়, মাঙ্কিপক্স যৌন ক্রিয়াকলাপে যুক্ত ব্যক্তিদের মধ্যে ঘনিষ্ঠা যোগাযোগের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ছে কিনা তা এখনও অজানা। সাধারণ জনগণের জন্য এটি অনেকটাই নিম্ন রূপ বলে ধরে নেওয়া হয়েছে। এই ভাইরাসটি সংক্রমণের একটি নতুন মোডকে কাজে লাগাচ্ছে কিনা তা এখনও জানা যায়নি। তবে যা স্পষ্ট যে এটি তার পরিচিত সংক্রমণের রূপকেই শোষণ করে চলেছে। সেটি ঘনিষ্ঠ ও শারীরিক ঘনিষ্ঠতার কারণেই হোক না কেন। সংক্রমিত ব্যক্তি বা তাদের পোশাক বা বিছানার চাদরের উপর ঘনিষ্ঠ শারীরিক মিলন হলে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে।