Monkeypox Outbreak: করোনার মত মাঙ্কিপক্সও কি বায়ুবাহিত? অতিমারির আশঙ্কা নিয়ে মুখ খুলল WHO

Monkeypox Airborne: WHO-এর একজন শীর্ষ উপদেষ্টা বলেছিলেন যে ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, অস্ট্রেলিয়া এবং এর বাইরেও স্পেন এবং বেলজিয়ামে সাম্প্রতিক দুটি ঘটনা যৌনমিলনের সঙ্গে যুক্ত থাকার যোগ রয়েছে।

Monkeypox Outbreak: করোনার মত মাঙ্কিপক্সও কি বায়ুবাহিত? অতিমারির আশঙ্কা নিয়ে মুখ খুলল WHO
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 31, 2022 | 4:16 PM

আমেরিকা, ব্রিটেন ছাড়াও, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন সহ বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ (Monkeypox Outbreak)। ব্রিটেনে শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণ। ভারতে এখনও মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ না মিললেও, সতর্ক কেন্দ্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে ২৬ মে পর্যন্ত ২৩টি দেশে ২৫৭ জন আক্রান্ত হয়েছে এখনও পর্যন্ত। ১২০টি নমুনা আক্রান্ত হতে পারে সেই তালিকায় রয়েছে। হু-র শীর্ষ স্থানীয় মাঙ্কিপক্স বিশেষজ্ঞ জানিয়েছেন, আজ পর্যন্ত যতগুলি রিপোর্ট এসেছে সেগুলি সবকটিই মহামারির রূপ নিয়েছে। তবে এটা মেনে নেওয়া উচিত যে, মাঙ্কিপক্স নিয়ে এখনও অনেক তথ্য অজানা (Unknown Facts)। ফলে কীভাবে ছড়িয়ে পড়ছে, এগুলি আদৌও গুটিবসন্তের টিকা দ্বারা কার্যকর করা সম্ভব কিনা তা পরীক্ষা সাপেক্ষ। কয়েক দশক আগেও কোনওভাবে এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়েনি।

একটি পাবলিক সেশনে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ড রোসামুন্ড লুইস বলেছিলেন, বিশ্বব্যাপী কয়েক ডজন দেশে এই ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছে। তার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ,সমকামী, উভকামীদে উপর বেশি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এই সমস্যাটি সম্প্রতি খতিয়ে দেখা হচ্ছে ও সতর্কতা অবলম্বনের জন্য নির্দেশ জারি করা হয়েছে। তাঁর কথায়, এই সংক্রমণ ট্রান্সমিশনেক একটি মোডের উপর দ্রুত আকারে বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে। যেটি অতীতে এর কোনও প্রমাণ হাতে ছিল না। তবুও তিনি সতর্ক করে বলেছেন, শুধু সমকামী বা উভকামী নয়, এই সংক্রমণে সংক্রমিত হতে পারেন যে কোনও মানুষ। ফলে ঝুঁকি থেকে যাচ্ছে।

অন্যান্য বিশেষজ্ঞরা এ ব্যাপারে উল্লেখ করেছেন, পুরো ঘটনাটিই একটি দুর্ঘটনা। প্রথম সমকামী বা উভকামী পুষদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে ধরে নেওয়া হয়েছিল, কিন্তু এখনই এই রোগ ঠেকাতে উপযুক্ত ব্যবস্থা না নিলে দ্রুত গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনা প্রবল হতে পারে।

মাঙ্কিপক্স ভাইরাসের অজানা তথ্য

লুইসের কথায়, মাঙ্কিপক্স যৌন ক্রিয়াকলাপে যুক্ত ব্যক্তিদের মধ্যে ঘনিষ্ঠা যোগাযোগের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ছে কিনা তা এখনও অজানা। সাধারণ জনগণের জন্য এটি অনেকটাই নিম্ন রূপ বলে ধরে নেওয়া হয়েছে। এই ভাইরাসটি সংক্রমণের একটি নতুন মোডকে কাজে লাগাচ্ছে কিনা তা এখনও জানা যায়নি। তবে যা স্পষ্ট যে এটি তার পরিচিত সংক্রমণের রূপকেই শোষণ করে চলেছে। সেটি ঘনিষ্ঠ ও শারীরিক ঘনিষ্ঠতার কারণেই হোক না কেন। সংক্রমিত ব্যক্তি বা তাদের পোশাক বা বিছানার চাদরের উপর ঘনিষ্ঠ শারীরিক মিলন হলে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে।

মাঙ্কিপক্স কোথা থেকে এসেছে?

গত সপ্তাহে, WHO-এর একজন শীর্ষ উপদেষ্টা বলেছিলেন যে ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, অস্ট্রেলিয়া এবং এর বাইরেও স্পেন এবং বেলজিয়ামে সাম্প্রতিক দুটি ঘটনা যৌনমিলনের সঙ্গে যুক্ত থাকার যোগ রয়েছে।

মাঙ্কিপক্স হয়েছে, তা বুঝবেন কীভাবে?

এই খবরটিও পড়ুন

মাঙ্কিপক্সের আক্রান্ত বেশিরভাগ রোগীর মধ্যে জ্বর, শরীরে ব্যথা, ঠান্ডা লাগা এবং ক্লান্তি র উপসর্গ দেখা গিয়েছে। যাদের অবস্থা গুরুতর, তাদের মুখে ও হাতে ফুসকুড়ি ও ক্ষতচিহ্ণ দেখা গিয়েছে। শরীরে একটি অংশেই নয়, বিভিন্ন অংশে তা ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে এটা পরিস্কার যে, এটি উপসর্গ ছাড়াই মাঙ্কিপক্স ছড়াতে পারে না। আবার হাম , কোভিডের মত রোগটি বায়ুবাহিত হওয়ারও সম্ভাবনা নেই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla