Diabetes & Milk: দুধে কমতে পারে ব্লাড সুগার! সঙ্গে আর কী-কী উপাদান মেশাবেন?

Blood Sugar Level: ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধলে সহজে পিছু ছাড়ে না। তাছাড়া, এই রোগের হাত ধরেই অন্য আরও জটিল রোগ বাসা বাঁধে শরীরে।

Diabetes & Milk: দুধে কমতে পারে ব্লাড সুগার! সঙ্গে আর কী-কী উপাদান মেশাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 6:45 AM

বর্তমান ভারতে ডায়াবেটিসের (Diabetes) আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। সেই দিন আর বেশি দেরি নেই যখন ডায়াবেটিস মহামারীতে পরিণত হবে। একটু খেয়াল করে যদি দেখেন, আপনার পরিচিত এমন বেশ কয়েকজন রয়েছে যাঁরা এই রোগে আক্রান্ত। অনিয়মিত জীবনধারা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস টাইপ-২ ডায়াবেটিস (Type-2 Diabetes) রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হলে ইনসুলীন কম উৎপন্ন হয় কিংবা উৎপন্ন হলেও ঠিক ভাবে কাজ করে না, ফলে রক্তে বেড়ে যায় শর্করার মাত্রা। আর এই কারণেই রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখা জরুরি। অন্যদিকে, টাইপ-১ ডায়াবেটিসের (Type-1 Diabetes) শিকার হলে, সেখানে শরীরে ইনসুলিন (Insulin) হরমোন উৎপন্ন হয় না।

তবে যে ধরনের ডায়াবেটিসেই আপনি আক্রান্ত হোন না কেন, এই বিষয়ে সচেতনতা ভীষণ ভাবে জরুরি। কারণ এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে সহজে পিছু ছাড়ে না। তাছাড়া, এই রোগের হাত ধরেই অন্য আরও জটিল রোগ বাসা বাঁধে শরীরে। এর জন্য নিয়মিত শরীরচর্চা আর সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা জরুরি। এর পাশাপাশি ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে আপনি দুধ পান করতে পারেন। University of Guelph এবং University of Toronto-এ পরিচালিত এক গবেষণায় দেখা গিয়েছে, যদি প্রতিদিন ব্রেকফাস্টে দুধ পান করা যায় তাহলে তা টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এতে নিয়ন্ত্রণে থাকতে রক্তে শর্করার মাত্রা।

ব্রেকফাস্টে ওটস, কর্নফ্লেক্সের মতো খাবারগুলো সঙ্গে দুধ মিশিয়ে খেলে এটি রক্তে গ্লুকোজের মাত্রাকে কমিয়ে দেয়। গবেষকদের মতে, যেহেতু স্থূলতা ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে, তাই খাদ্যতালিকায় নজর দেওয়া বিশেষভাবে জরুরি। ব্রেকফাস্টে যদি প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে চান, সেখানে দুধ একটি ভাল বিকল্প।

প্রোটিনের পাশাপাশি দুধে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে যা শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এগুলো অবশ্যই একজন ডায়াবেটিস রোগীর জন্য উপকারী। তবে আরও উপকার পেতে আপনি দুধের সঙ্গে মেশাতে পারেন তিনটি জিনিস। এতে সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন রক্তে শর্করার মাত্রা।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে কার্যকর হল দারুচিনি। দারুচিনি হল এমন একটি মশলা যার ওষুধি গুণ হাজারো। এর মধ্যে থাকা ভিটামিন, পটাশিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণভাবে উপকারী। নিয়মিত গরম দুধে দারুচিনির গুঁড়ো মিশিয়ে পান করলে অনেকটাই কমতে পারে রক্তে শর্করার মাত্রা।

হলুদ হচ্ছে এমন একটি ভেষজ মশলা যার জুড়ি মেলা ভার। এই উপাদানটি যখন দুধের সঙ্গে মিশিয়ে পান করা হয়, তখন এর কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়। এটা শুধু যে রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে, তা নয়। এটি শরীরের নানা ব্যাধিকে নিরাময় করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

দুধের সঙ্গে আমন্ড বাটা মিশিয়েও পান করতে পারেন। আমন্ডের স্বাস্থ্য উপকারিতা অনেক। নিয়মিত এইভাবে দুধ পান করলে ডায়াবেটিস নিয়ে চিন্তা করতে হবে না আপনাকে। এর সঙ্গে শরীরে শক্তির জোগানও মিলবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।