Pregnancy: মায়ের রোগ প্রতিরোধের ক্ষমতা প্রভাব ফেলতে পারে ভ্রূণের মস্তিষ্কের ওপর! নতুন তথ্য প্রকাশ গবেষণায়

গর্ভবতী মহিলার বিশ্রাম করা ও পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত, কারণ এটি তাঁর শিশুর বিকাশে সহায়তা করে এবং শিশু সুস্থ থাকে। আপনি যদি গর্ভাবস্থায় নিজের স্বাস্থ্যের যত্ন না নেন, তবে আপনার শিশুকে অনেক জটিলতার সম্মুখীন হতে হবে, যা শিশুর বিকাশের ক্ষেত্রেও প্রভাব ফেলবে।

Pregnancy: মায়ের রোগ প্রতিরোধের ক্ষমতা প্রভাব ফেলতে পারে ভ্রূণের মস্তিষ্কের ওপর! নতুন তথ্য প্রকাশ গবেষণায়
গর্ভাবস্থায় মায়ের রোগ প্রতিরোধের ক্ষমতা শিশুর মস্তিষ্কে স্বল্প এবং দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 12:26 PM

মায়ের স্বাস্থ্য (Women Health) এবং গর্ভে থাকা শিশুর স্বাস্থ্যের উপর একটি বড় প্রভাব রয়েছে। অনেক গবেষণায় এটাও প্রকাশ পেয়েছে যে একজন গর্ভবতী মহিলার (Pregnancy) রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity System) এবং গর্ভে বিকশিত শিশুর মস্তিষ্কের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, মায়ের স্বাস্থ্য, বিশেষ করে গর্ভবতী মহিলার রোগ প্রতিরোধ ক্ষমতা শিশুর (Baby’s Health) বিকাশ ও স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলে। মায়ের অবস্থার গভীর প্রভাব শিশুর জীবনে মানসিক বিকাশের জন্য দায়ী।

গর্ভাবস্থায় সবসময় চাপমুক্ত এবং সুখী থাকার পরামর্শ দেওয়া হয়। এ সময় গর্ভবতী মহিলার বিশ্রাম করা ও পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত, কারণ এটি তাঁর শিশুর বিকাশে সহায়তা করে এবং শিশু সুস্থ থাকে। আপনি যদি গর্ভাবস্থায় আপনার স্বাস্থ্যের যত্ন না নেন, তবে আপনার শিশুকে অনেক জটিলতার সম্মুখীন হতে হবে, যা শিশুর বিকাশের ক্ষেত্রেও প্রভাব ফেলবে। ধরুন, একজন গর্ভবতী মহিলা যদি বেশি স্ট্রেস নেন, তাহলে তা শৈশবে শিশুর মানসিক ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি করতে পারে।

যদি গর্ভবতী মহিলার রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় হয়, তবে এটি শিশুর মস্তিষ্কের বিকাশকে প্রভাবিত করতে পারে। সংক্রমণ, চাপ, অসুস্থতা এবং অ্যালার্জির মতো অনেক কিছু রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। এটি একটি প্রদাহজনক প্রতিক্রিয়া আকারে প্রোটিন রিলিজের দিকে পরিচালিত হয়।

এই গবেষণায়, গবেষকরা দেখেছেন যে গর্ভাবস্থার ত্রৈমাসিকের সময় মায়ের রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যকলাপ শিশুর মস্তিষ্কের কার্যকারিতার উপর স্বল্প এবং দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে। এই গবেষণায় দেখা গেছে যে, প্রদাহের লক্ষণগুলি ভ্রূণের হৃদস্পন্দনের সঙ্গে যুক্ত। এটি শিশুর হৃদস্পন্দনকে পরিবর্তনও করে দেয়। ভ্রূণের হৃৎপিণ্ড এবং স্নায়ুতন্ত্রের মধ্যে সংযোগ সম্পর্কে গবেষকরা বলেছেন যে, এই হৃদস্পন্দনের পরিবর্তন দেখায় যে প্রসবের আগে মায়ের প্রদাহ শিশুর উপর প্রভাব ফেলে।

প্রসবের পর প্রথম কয়েক সপ্তাহে, নবজাতকের মস্তিষ্কের স্ক্যান করে দেখা গেছে যে, সেই সব শিশুদের মস্তিষ্কের একাধিক অংশের মধ্যে যোগাযোগের সমস্যা রয়েছে যেসব গর্ভবতী মহিলাদের প্রদাহের সমস্যা ছিল। শিশুটির বয়স যখন ১৪ মাস, তখন পরীক্ষায় শিশুটির দক্ষতা, ভাষা বিকাশ এবং আচরণের মধ্যে পার্থক্য পাওয়া গেছে। এগুলি এমন শিশু ছিল যাদের মায়েদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রদাহের কারণে প্রভাবিত হয়েছিল। সুতরাং, গর্ভাবস্থায় মায়ের রোগ প্রতিরোধের ক্ষমতা শিশুর মস্তিষ্কে স্বল্প এবং দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: গর্ভাবস্থায় থাইরয়েডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে! জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী