Winter Bathing Tips: শীতকালে স্নানের সময়ে এই কয়েকটি ভুল হলেই মারাত্মক চর্মরোগের সৃষ্টি হতে পারে…

শীতে ত্বক বেশি শুষ্ক হলে অ্যাকজিমাসহ বিভিন্ন চর্মরোগের ঝুঁকি বাড়ে। তাই এ সময় স্নানে কয়েকটি ভুল একেবারেই করবেন না-

Winter Bathing Tips: শীতকালে স্নানের সময়ে এই কয়েকটি ভুল হলেই মারাত্মক চর্মরোগের সৃষ্টি হতে পারে...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 8:58 AM

শীতে গরম জল ছাড়া অনেকেই স্নান করেন না। আবার এ সময় সবারই স্নানে অনীহা বেশি থাকে। তবে সবার ক্ষেত্রে গরম জল দিয়ে স্নান করা ঠিক নয়। বিশেষত যাদের শরীরে ব্যথা থাকে তাদের হালকা গরম জলে স্নান করা উচিত। গরম জলে চুল আর ত্বকের বেশ ক্ষতি হয়। আবার শীতে প্রতিদিন স্নান করলেও ত্বকের প্রাকৃতিক তেল কমে যায় ও ত্বক শুষ্ক হয়ে যায়। এমনই কিছু ভুল আছে, যা শীতে স্নানের সময় অনেকেই করেন। ফলে অ্যাকজিমা, সোরিয়াসিস ও শুষ্ক ত্বকের মতো চর্মরোগ হতে পারে।

মডার্ন ডার্মাটোলজির সহ-প্রতিষ্ঠাতা ও সহ-প্রতিষ্ঠাতা চর্মরোগ বিশেষজ্ঞ ডিন মেরাজ রবিনসনের মতে, ‘ত্বককে সুস্থ রাখতে প্রতিদিন স্নান করা অপরিহার্য। তবে এর সঙ্গে কিছু বিষয়ের যত্ন নেওয়াও জরুরি। বেশিরভাগ মানুষই স্নানের সময় ত্বকে অতিরিক্ত সাবান ব্যবহার করেন কিংবা দীর্ঘক্ষণ স্নান করেন। এমনটি করলে ত্বকের ক্ষতি হতে পারে।’

Winter Skin Care Tips

শীতে ত্বক বেশি শুষ্ক হলে অ্যাকজিমাসহ বিভিন্ন চর্মরোগের ঝুঁকি বাড়ে। তাই এ সময় স্নানে কয়েকটি ভুল একেবারেই করবেন না-

  • শীতে ঠান্ডা লাগা কিংবা ত্বকের সমস্যা এসব থাকবেই। তবুও পরিষ্কার থাকতে নিয়মিত স্নান করতে হবে। শীতে যেহেতু বেশি খাওয়াদাওয়া হয়, তারপর আবার গরম কাপড় পরা হয়, তাই এই অবস্থায় স্নান না করলে হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।
  • কোন সাবান আপনার ত্বকের জন্য উপকারী, তা জানা নেই অনেকেরই। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যাকটেরিয়ার উপশমে ভাল। আপনার যদি অ্যাকজিমা বা ত্বকের সংবেদনশীলতা থাকে, তবে বেশি সুগন্ধযুক্ত সাবান ব্যবহার করবেন না। স্নানের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
  • গরম জল দিয়ে দীর্ঘক্ষণ স্নান করলে ত্বক থেকে প্রাকৃতিক তেল বের হয়ে যায়। আপনার যদি অ্যাকজিমা বা সোরিয়াসিসের মতো চর্মরোগ থাকে তাহলে ৫ থেকে ১০ মিনিটের বেশি স্নান করবেন না।
  • লুফা সবার বাথরুমে থাকে। এই উপকারী জিনিসে ব্যাকটেরিয়া লেগে থাকার ঝুঁকিও বেশি। ৫ মিনিটের জন্য ব্লিচে ভিজিয়ে রেখে নিয়মিত তা পরিষ্কার করে ব্যবহার করতে হবে। এ ছাড়াও প্রতি ২ মাস পরপর লুফা পরিবর্তন করুন।
  • স্নানের পর শরীর ভাল করে মুছে শুকনো করে তবেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পিঠে, হাতে, পায়ে ভাল করে লাগাতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Black Raisins Benefits: কালো কিশমিশ খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা আছে, সবিস্তারে জেনে নিন…

আরও পড়ুন: Gum Care Tips: ওজন বাড়ার সঙ্গে মাড়ির স্বাস্থ্যের বিশেষ যোগ আছে, কীভাবে তা নিয়ন্ত্রণে রাখবেন জেনে নিন…