World Fertility Day 2022: সুস্থ সন্তানের জন্ম দিতে হলে মা-বাবা দু’জনেরই ওজন নিয়ন্ত্রণ জরুরি, যা টিপস বিশেষজ্ঞদের

How to boost fertility: নিয়মিত ভাবে ডায়েট মেনে চলতে হবে। অ্যালকোহল একেবারেই চলবে না।

World Fertility Day 2022: সুস্থ সন্তানের জন্ম দিতে হলে মা-বাবা দু'জনেরই ওজন নিয়ন্ত্রণ জরুরি, যা টিপস বিশেষজ্ঞদের
প্ল্যানিং এর সময় থেকেই যা কিছু মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 5:09 PM

আজকাল প্রত্যেক মানুষের জীবনেই চাপ অত্যন্ত বেশি। একদিকে কাজের চাপ অন্যদিকে ব্যক্তিগত জীবন। এই দুই-এর জাঁতাকলে পড়ে মানুষের হাতে নিজের জন্য আর কোনও সময় থাকে না। একটানা বসে কাজ করা, কোনও রকম শরীরচর্চা না করা, অতিরিক্ত পরিমাণ ক্যালোরি গ্রহণ যা প্রভাব ফেলছে সামগ্রিক স্বাস্থ্যে। হরমোনের ভারসাম্যজনিত সমস্যায় এখন অনেকেই ভুগছেন। কোভিড পরবর্তী সময়ে আরও জোরদার হয়েছে সেই সমস্যা। এছাড়াও বিয়ের বয়স আজকাল অনেকটা পিছিয়ে গিয়েছে। সংসার আর সন্তানে বাঁধা পড়তে চাইছেন না অনেক দম্পতিই। আজকারকার দম্পতিদের মধ্যে সন্তানের চাহিদাটাও কমে। সব কিছু মিলিয়েই বাড়ছে ইনফার্টিলিটির সমস্যা। আর এই সমস্যা বর্তমানে এতটাই বেড়েছে যে বিশেষ কিছু টিপস দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আর তাই যে সব দম্পতি সন্তান নেওয়ার কথা ভাবছেন তাঁদের নিয়মিত ভাবে একটা রুটিনের মধ্যে চলতে হবে। রোজকার জীবনযাত্রায় পরিবর্তন আনা, পুষ্টিকর খাবার খাওয়া এসব ভীষণ জরুরি। সব থেকে ভাল যদি কোনও পুষ্টিবিদের পরামর্শ মেনে চলতে পারেন। কারণ গর্ভস্থ সন্তানের বৃদ্ধির জন্য আগে থেকেই নিজেকে তৈরি করতে হবে।

আজকাল অধিকাংশ মহিলাই অতিরিক্ত ওজন জনিত সমস্যায় ভুগছেন। ওজন বাড়লে সেখান থেকে একাধিক সমস্যা আসে। বিশেষত অনিয়মিত মাসিকচক্র, সময়ে ডিম্বস্ফোটন না হওয়া ইত্যাদি। একই সঙ্গে হরমোনের সমস্যা হলে ইরেকশন ডিসফাংশনের সম্ভাবনাও থেকে যায়। আজকাল মেয়েদের তুলনায় ছেলেদের মধ্যে এই সমস্যা বেশি। আবার অতিরিক্ত ওজন জনিত সমস্যা হলে আইভিএফ পদ্ধতিতেও অসুবিধে হয়। তাই সন্তান নেওয়ার পরিকল্পনা থাকলে উভয়েই আগে থেকে নানা শারীরিক পরীক্ষার মধ্যে দিয়ে যান। ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে পুরুষদের শুক্রাণুর গুণাগত মানও উন্নত হয়। ওজন কমলেই বাড়বে গর্ভধারণের সম্ভাবনা।

পাশাপাশি নজর দিতে হবে রোজের ডায়েটেও। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে। প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। জল বেশি করে খেতে হবে। রোজের ডায়েটে ফল, ডিম, দুধ, মাছ, বিভিন্ন খাদ্যশস্য এসব রাখতেই হবে। পাশাপাশি নিয়মিত সুগার পরীক্ষাও করে রাখতে হবে। পালং শাক, মেথি, কলা, বিভিন্ন ফল, কুমড়োর বীজ, কুইনোয়া এসব নিয়ম করে খান।

চা, কফি, কোল্ডড্রিংক এসব যত পারবেন পরিমাণে কম খেতে হবে। পাশাপাশি মানসিক চাপ কমাতে হবে। গর্ভাবস্থায় কফি একেবারেই চলবে না। তবেই সুস্থ সন্তানের জন্ম দিতে পারবেন।

যে সব মহিলা ৪০ বছর বয়সে মা হন তাঁদের ক্ষেত্রে অনেক রকম শারীরিক জটিলতা দেখা দেয়। আর তাই যদি প্রেগন্যান্সির পরিকল্পনা থাকে তাহলে অ্যালকোহল একেবারেই ছোঁবেন না। প্ল্যানিং এর ৩ মাস আগে থেকে অ্যালকোহল বন্ধ রাখুন। এতে শুক্রাণুর পরিমাণ এবং মান উন্নত হবে।