World Patient Safety Day: ভুল ওষুধ কতটা ঝুঁকির মুখে ফেলতে পারে, বিশ্ব রোগী সুরক্ষা দিবসে আলোচনা শহরের হাসপাতালে

Medication Without Harm: এটা হল পূর্ব ভারতের প্রথম মেডিকেল কনফারেন্স যেখানে চিকিৎসক, নার্স এবং ফার্মাসিস্টরা একত্রে মিলিত হয়েছে এবং ওষুধের ত্রুটিপূর্ণ নিয়ে আলোচনা করা হয়েছে।

World Patient Safety Day: ভুল ওষুধ কতটা ঝুঁকির মুখে ফেলতে পারে, বিশ্ব রোগী সুরক্ষা দিবসে আলোচনা শহরের হাসপাতালে
TV9 Bangla Digital

| Edited By: megha

Sep 20, 2022 | 6:14 PM

স্বাস্থ্যের যত্ন নিতে গিয়ে কেউ ক্ষতিরও সম্মুখীন হন। কখনও ভুল চিকিৎসা পদ্ধতি, কখনও ভুল ওষুধ গ্রহণ—মানুষের মধ্যে রোগের ঝুঁকি আরও বাড়িয়ে তোলে। এছাড়াও চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ গ্রহণ কখনও কখনও মারাত্মক রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। এ কারণে প্রতি বছর ১৭ সেপ্টেম্বর বিশ্ব রোগী সুরক্ষা দিবস পালিত হয়। ২০২২-এর থিম ‘Medication Without Harm’ বা ‘ক্ষতি ছাড়া ওষুধ’। এ বছর ওষুধ-সম্পর্কিত ক্ষতি সম্পর্কে সচেতনতা বাড়ানোর উপরই জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই বিষয়কে কেন্দ্র করে পিয়ারলেস হাসপাতালের পক্ষ থেকে ‘মেডিকেশন সেফটি কনফারেন্স’-এর আয়োজন করা হয়।

‘মেডিকেশন সেফটি কনফারেন্স’-এর বিষয় ছিল জনগণকে অনিরাপদ ওষুধের ব্যবহার এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন করা। এটি পূর্ব ভারতের প্রথম মেডিকেল কনফারেন্স যেখানে আলোচনা করা হয়েছে, ওষুধের ভুলত্রুটি রোগীকে কতটা ঝুঁকিপূর্ণ করে তোলে। অনকোলজি, গ্যাস্,ট্রো ক্রিটিকাল কেয়ার, পেডিট্রিক সঠিক ওষুধের ব্যবহার কতটা জরুরি এবং কীভাবে ওষুধ ব্যবহার করবে, কতটা পরিমাণে ব্যবহার করা জরুরি সেটা আলোচনা করা হয়েছে এই মেডিকেল কনফারেন্সে।

পিয়ারলেস হাসপাতালের ক্লিনিকার ডাইরেক্টর রিসার্চ ও চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক জানিয়েছেন, এটা হল পূর্ব ভারতের প্রথম মেডিকেল কনফারেন্স যেখানে চিকিৎসক, নার্স এবং ফার্মাসিস্টরা একত্রে মিলিত হয়েছে এবং ওষুধের ত্রুটিপূর্ণ নিয়ে আলোচনা করা হয়েছে।

এই খবরটিও পড়ুন

বিশ্ব রোগী সুরক্ষা দিবসে রাজ্যের চিকিৎসকরাও চিন্তিত ডেঙ্গির বাড়বাড়ন্ত নিয়ে। রাজ্যের মধ্যে কলকাতায় সবচেয়ে বেশি ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এই প্রসঙ্গে চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক টিভি৯ বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ডেঙ্গির আক্রান্তের সংখ্যা বাড়ছে তাই মানুষকে আরও বেশি সচেতন হতে হবে। জ্বর হলে শুধু প্যারাসিটামলের উপর ভরসা রাখলে চলবে না। বৃদ্ধ ও গর্ভবতী মহিলাদের তৎক্ষণা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। ডেঙ্গির প্রকোপ রুখতে বাড়ির আশেপাশে জল জমতে দেওয়া যাবে না এবং মশারি খাটিয়ে শুতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla