হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কাদের, বলে দেবে ব্লাড গ্রুপই! দাবি গবেষকদের

হার্ট কেমন রয়েছে, আদৌও আপনার হার্ট সুস্থ রয়েছে কিনা, তা বুঝবেন কীভাবে? গাদা টাকা খরচ টেস্ট করাবেন কিনা ভাবছেন? নয়া সমীক্ষায় জানা গিয়েছে, আপনার ব্লাড গ্রুপ দেখেই বোঝা যাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কিনা।

হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কাদের, বলে দেবে ব্লাড গ্রুপই! দাবি গবেষকদের
ব্লাড গ্রুপই বলে দেবে আপনার হার্ট সুস্থ আছে কিনা!
Follow Us:
| Updated on: May 09, 2021 | 7:16 PM

রক্তের গ্রুপের মধ্যেই লুকিয়ে রয়েছে সব রোগের আসল রহস্য। প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে ধরা পড়ছে নানান অজানা তথ্য। আমাদের হৃদরোগের মতো বিভিন্ন মারাত্মক অসুখ এখন দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। যদিও আধুনিক জীবনে হৃদরোগের সমস্যা এখন খুব সাধারণ একটি রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছে সারা বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয় হৃদরোগে কারণে। এ প্রসঙ্গে নয়া গবেষণায় দাবি করা হচ্ছে, ব্লাড গ্রুপ যদি O না হয়, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

গবেষণায় উঠে এসেছে আরও নয়া তথ্য। সেখানে বলা হয়েছে, যে সব O ব্লাড গ্রুপ ছাড়া অন্য যে সব গ্রুপ রয়েছে, যেমন, A, B ও AB গ্রুপের রক্ত যাঁদের তাঁদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি। গবেষকরা জানিয়েছেন, ৪ লক্ষের বেশি মানুষের উপর পরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যাঁদের A ও B ব্লাড গ্রুপ, তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা O ব্লাড গ্রুপের মানুষের তুলনায় আট শতাংশ বেশি। এই রক্তের বিভাগগুলির ৯ শতাংশ করোনারি ইভেন্ট ও ৯ শতাংশ কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকি বেশি থাকে। রক্ত তঞ্চনকারী প্রোটিনের ঘনত্ব বেশি থাকে এই ব্লাড গ্রুপ গুলিতে। এই প্রোটিনের সঙ্গে থ্রম্বটিক ইভেন্টের যোগ রয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ‘Medical Journal Arteriosclerosis, Thrombosis and Vascular Biology’-র গবেষণাপত্রে জানানো হয়েছে, Aও O গ্রুপের রক্ত যাঁদের রয়েছে তাঁদের মধ্যে হৃদরোগের নানান সমস্যা দেখা যায়। বিশেষ করে হার্ট অ্যাটাক, রক্তের মধ্যে জমাট বাঁধা। A রক্তের গ্রুপে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে হার্টের সমস্যার সম্বাবনা বেশি থাকে। কোলেস্টেরলের ফলে হার্ট হওয়ার সম্ভাবনা আরও বাড়িয়ে দেয়। ‘O’ ছাড়া অন্যান্য সব ব্লাড গ্রুপে গ্যালাটিন-৩-এর মাত্রা বেশি থাকে। ২০১৭ সালে একটি সমীক্ষায় দাবি করা হয়, O রক্তের গ্রুপ ছাড়া অন্য গ্রুপের রক্তে নন-ওয়েলব্র্যান্ড ফ্যাক্টরের ঘনত্ব বেশি থাকে, যা রক্ত জমাট বাঁধা প্রোটিন যা থ্রোম্বোটিক সমস্যার সঙ্গে যুক্ত।