Oxygen Concentrator: করোনা আবহে অক্সিজেনের ঘাটতি মেটাবে এই যন্ত্র! কেনার আগে কী কী মাথায় রাখবেন

করোনার সেকেন্ড ওয়েবে বিপর্যস্ত দেশ। চারিদিকে শুধুই হাহাকার। নেই বেড, নেই অক্সিজেন। দিন দিন সংক্রমণের বীভত্‍সতায় কাদাজলে মাছ পড়ার মতো হাবুডুবু খেয়ে কাতরাচ্ছে মানুষ। মর্মান্তিক ঘটনাগুলি প্রতিদিন আঘাত দিচ্ছে সকলকে।

Oxygen Concentrator: করোনা আবহে অক্সিজেনের ঘাটতি মেটাবে এই যন্ত্র! কেনার আগে কী কী মাথায় রাখবেন
কোনটা আপনার জন্য উপযুক্ত, জানবেন কীভাবে?
Follow Us:
| Updated on: May 06, 2021 | 9:08 PM

করোনায় আক্রান্ত কাছের মানুষগুলি চোখের সামনে শুধুমাত্র অক্সিজেন না পেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছে, সেই দৃশ্য এখন হাসপাতাল চত্বরে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে বহু রাষ্ট্র তাদের সাধ্যমতো অক্সিজেন কনসেনট্রেটর দেশে পাঠিয়েছে। এই বস্তুটি আসলে কী? বাড়িতে কীভাবে এই অতিমূল্যবান জিনিসটি কাজে লাগাবেন?কোনটি আপনার জন্য প্রয়োজনীয়? সবটা নিয়ে আলোচনা করা হচ্ছে এখানে।

অক্সিজেন কনসেনট্রেটর কী?

মূলত, অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি মেটাতে বিকল্প হিসেবে ব্যবহার করা হয় অক্সিজেন কনসেনট্রেটর। এই যন্ত্রের মাধ্যমে পরিবেশ থেকে অক্সিজেন সংগ্রহ করা হয়। তারপর মেশিনে লাগানো নল বা পাইপের মাধ্যমে রোগীতে অক্সিজেন দেওয়া হয়। হাসপাতাল ও বাজারে অক্সিজেন সিলিন্ডারের অভাব প্রচুর। বাড়িতে, হাসপাতালে টানা ২৪ ঘন্টা অক্সিজেন সরবরাহ করতে পারে এই আধুনিক যন্ত্রটি। করোনায আক্রান্তের যদি মৃদু উপসর্গ থাকে, অক্সিজেনের মাত্রা ৯৪ থেকে ৮৫ শতাংশের মধ্যে ওটানামা করে, তাহলে এই যন্ত্রের মাধ্যমে রোগীর অক্সিজেনের ঘাটতি মেটানো সম্ভব। একটানা অপারেশনের জন্য এই যন্ত্র কাজে লাগে। তবে আইসিইউতে এই যন্ত্র ব্যবহার না করাই শ্রেয়। তবে অক্সিজেন কনসেনট্রেটর ব্যবহারের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই কিনবেন।

এই যন্ত্র কীভাবে কাজ করে?

যে কোনও জায়গাতেই এই যন্ত্র ব্যবহার করা চলে না। কারণ এই যন্ত্রটি আদতে বিদ্যুতে চলে। রোগীর শ্বাসকষ্ট ও অক্সিজেনের মাত্রা বুঝে এই যন্ত্রের মাধ্যমে রোগীতে অক্সিজেন দেওয়া হয়। বাতাস থেকে অক্সিজেনকে পৃথক করে রোগীর নাকের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করে। রোগীর প্রয়োজন অনুযায়ী রয়েছে রেগুলেটর। কতটা এয়ার কুলার বা এসির মতোন। এই যন্ত্র চলার সময় জল দিতে হয়। জল শেষ হলেই আর অক্সিজেন সরবরাহ করতে অক্ষম এই বিশেষ যন্ত্র। বিশেষ করে বাড়িতে ও ক্লিনিকে এই যন্ত্রের ব্যবহার করা সম্ভব।

বাজারে এই যন্ত্রের দাম কত?

অতিমারী পরিস্থিতিতে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি থাকায় এই বিশেষ যন্ত্রের চাহিদা বেড়ে গিয়েছে। এই যন্ত্র হালকা ও বহনযোগ্য ও ব্যবহারযোগ্য। অক্সিজেন সিলিন্ডারের তুলনায় এই যন্ত্রের কাজ অনেক ভাল। বাজারে অক্সিজেন কনসেনট্রেটরের দাম মোটামুটি ২০ হাজার থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত। পাওয়া যায় অনলাইনেও। সিলিন্ডারের তুলনায় অনেকটাই ব্যয়বহুল। এই যন্ত্রের জন্য রক্ষণাবেক্ষণ করতে হয় কম। শুধু প্রতিবছর একটি ফিল্টার পরিবর্তন করতে হয়। বিশেষজ্ঞদের কথায়, অক্সিজেন কনসেনট্রেটরের মাধ্যমে বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে ৯৫ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উত্‍পাদন করা যায়।

কীভাবে কিনবেন অক্সিজেন কনসেনট্রেটর?

অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ীই অক্সিজেন কনসেনট্রেটর বাড়িতে কেনার কথা ভাববেন। বাজারে দুধরণের কনসেনট্রেটর পাওয়া যায়। – অবিচ্ছিন্ন প্রবাহ ও পাল্‌স ডোজ। ভারতেও অক্সিজেন কনসেনট্রেটর তৈরির কারখানা রয়েছে। বিভিন্ন দেশি ও বিদেশ সংস্থার তৈরি কনসেনট্রেটর মিলবে। বাজেট অনুসারে আপন কিনতে বা অর্ডার দিতে পারেন।