Computer Eye Strain: টানা ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে স্ট্রেন পড়ছে চোখে? চটজলদি আরাম পান এই সহজ টিপসে

Home Remedies: কম্পিউটার, ফোন ও ট্যাবলেটের মতো ডিজিটাল ডিভাইস ব্যবহারের কারণে চোখের স্ট্রেনকে কম্পিউটার ভিশন সিনড্রোম বা ডিজিটাল আইস্ট্রেন বলা হয়ে থাকে।

Computer Eye Strain: টানা ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে স্ট্রেন পড়ছে চোখে? চটজলদি আরাম পান এই সহজ টিপসে
স্ক্রিনের কারণে চোখের চাপ বাড়ে কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 1:02 PM

দিনের বেশিরভাগ সময়টাই কাটে ফোন, ট্যাবলেট, কম্পিউটার মনিটর ও টেলিভিশনের দিকে তাকিয়ে। বর্তমানে কাজের জায়গার চাহিদা বজায় রাখতে দিনের অনেকটা সময়ই ল্যাপটপ, কম্পিউটারের দিকেই চোখ থাকে। আর তাতেই চোখের উপর মারাত্মক চাপ পড়ে। এই পরিস্থিতিকে কম্পিউটার ভিশন সিনড্রোম নামেও পরিচিত। অন্যান্য লক্ষণগুলির মধ্যে চোখের ক্লান্তি, শুষ্ক চোখ ও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। মনে রাখা দরকার চোখের স্ট্রেন বা চাপ পড়া একটি সাধারণ ঘটনা। আজকের এই ডিজিটাল যুগে এই ঘটনা সাধারণ হয়ে গিয়েছে। কম্পিউটার, ফোন ও ট্যাবলেটের মতো ডিজিটাল ডিভাইস ব্যবহারের কারণে চোখের স্ট্রেনকে কম্পিউটার ভিশন সিনড্রোম বা ডিজিটাল আইস্ট্রেন বলা হয়ে থাকে।

স্ক্রিনের কারণে চোখের চাপ বাড়ে কেন?

প্রতি মিনিটে ১৫ থেকে ২০ বার পলক ফেলে মানুষ। তাতে আমাদের চোখের উপর সমানভাবে অশ্রু ছড়িয়ে পড়ে। শুষ্ক ও চুলকানি রোধও করে। সাধারণত পড়ার সময়, দেখা বা খেলার সময় স্ক্রিনের দিয়ে তাকালে ঘন ঘন পলক পড়ে। সাধারণত চোখের স্ট্রেন আরও সহজ করতে বেশ কিছু ঘরোয়া চিকিত্‍সা রয়েছে। দীর্ঘক্ষণ ধরে ল্যাপটপ, মোবাইল ব্যবহার করার পরে চোখের চাপ কমাতে বা আই স্ট্রেনের লক্ষণগুলিকে উপশম করতে কী কী করবেন, তা দেখে নিন…

১. কৃত্রিম অশ্রু ব্যবহার করুন

বেশিক্ষণ মোবাইল, ল্যপটপ ব্যবহার করার পর চোখ শুষ্ক হয়ে পড়ে। শুষ্কতা দূর করতে কৃত্রিম অশ্রু ব্যবহার করতে পারে। তবে চোখে কিছু ব্য়বহারের আগে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নিন। চোখের ড্রপ দেওয়ার আগে যাচাই করুন। যতবার প্রয়োজন ততবার চোখের ড্রপ ব্যবহার করুন, তবে তাতে কোনও প্রিজারভেটিভ না থাকে। যদি ড্রপগুলিতে প্রিজারভেটিভ থাকে তবে সেগুলি দিনে চারবারের বেশি ব্যবহার করবেন না। ড্রপ দেওয়ার পরে চোখ যদি লাল হয়ে যায়, তাহলে ড্রপ আর ব্যবহার করবেন না।

২. ব্রেক নিন

যখনই ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইলে কাজ করছেন, সেই সময় মাঝে মাঝে বিরতি নিন। চোখকে বিশ্রাম দিন । তার জন্য ডিজিটাল ডিসপ্লের স্ক্রিন থেকে চোখ সরিয়ে অন্য কোনও জায়গায় ৩-৪ মিনিট তাকিয়ে থাকুন। দূরে কোথাও তাকিয়ে থাকতে পারেন।

৩. ওয়ার্ম কম্প্রেস

কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে বা বই পড়ার পরে গরম জল গিয়ে চোখে ঝাপটা দিতে পারেন। চোখের পেশি শিথিল হয় তাতে। শুষ্ক চোখের উপশম করতে বিকপ্ল ও সেরা উপায়। এছাড়া নরম, পরিষ্কার সুতির কাপড় গরম জলে ডুবিয়ে চোখের পাতার উপরে রাখুন। এক মিনিট রেখে চোখকে রেস্ট দিন। এইভাবে পর পর তিনবার করুন। চোখ থাকবে সুস্থ।

৪. চোখের ম্যাসেজ

চোখে হাত দেওয়ার আগে পরিষ্কার আঙুল ব্যবহার করে চোখের পাতা, ভ্রু-র উপরের পেশি, চোখের নিচ ম্যাসেজ করুন। চোখের রক্ত সঞ্চালন বাড়াবে ও একই সঙ্গে চোখের উপর চাপকে দূর করা যায়। কয়েক ফোঁটা অলিভ অয়েল, অ্যালোভেরা জেল বা আই ক্রিম দিয়ে ম্যাসাজ করলে আরও আরাম পেতে পারেন।

৫. দীর্ঘক্ষণ ধরে স্ক্রিন টাইমে ব্যস্ত থাকলে কয়েক মিনিট চোখের চশমা বা কন্টাক্ট লেন্স খুলে জানলার সামনে দাঁড়িয়ে পর্যাপ্ত সূর্যের আলো যেখানে পড়ছে সেখানে দাঁড়ান। চোখ বন্ধ করে সূর্যের আলো স্নান করতে পারেন। ভুলেও সূর্যে দিকে খালি চোখে তাকাবেন না।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)