Regular Exercise: নিয়মিত ব্যায়ামের জেরে ৬০ শতাংশ অবসাদ-উদ্বেগ হ্রাস পায়! জানাচ্ছে সমীক্ষা

সমীক্ষায় জানা গিয়েছে, পুরুষদের তুলনা. মহিলাদের মধ্যে দ্বিগুণ এই প্রবণতা লক্ষ্য করা যায়। ব্যায়াম উদ্বেগ বা অবসাদের চিকিত্‍সার জন্য একটি সাধারণ কৌশল।

Regular Exercise: নিয়মিত ব্যায়ামের জেরে ৬০ শতাংশ অবসাদ-উদ্বেগ হ্রাস পায়! জানাচ্ছে সমীক্ষা
নিয়মিত ব্যায়াম করলে ৬০ শতাংশ উদ্বেগের ঝুঁকি হ্রাস পায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 1:16 PM

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে নয়া তথ্য। জানানো হয়েছে, নিয়মিত ব্যায়াম করলে ৬০ শতাংশ উদ্বেগের ঝুঁকি হ্রাস পায়। এই গুরুত্বপূর্ণ গবেষণাটি ফ্রন্টিয়ার্স ইন সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত হয়েছে।

আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতির উপায়গুলির মধ্যে অন্যতম হল শরীরচর্চা। তা সে হাঁটাই হোক বা দলগতভাবে খেলাই হোক। সুস্থ থাকতে এই বিশেষ পদক্ষেপ ভবিষ্যতের জন্য অনেক সমস্যা প্রতিরোধ করতে সক্ষম।

উদ্বেগজনিত ব্যাধি, সাধারণত একজন ব্যক্তির জীবনের প্রথম দিকে এই রোগের সম্ভাবনা বিকাশ লাভ করে। বিশ্বের জনসংখ্যার প্রায় ১০ শতাংশ মানুষ এই অদ্ভূত রোগে আক্রান্ত। প্রসঙ্গত, সমীক্ষায় জানা গিয়েছে, পুরুষদের তুলনা. মহিলাদের মধ্যে দ্বিগুণ এই প্রবণতা লক্ষ্য করা যায়। ব্যায়াম উদ্বেগ বা অবসাদের চিকিত্‍সার জন্য একটি সাধারণ কৌশল। সুইডেনের একদল গবেষকরা উল্লেখ করেচেন, ১৯৮৯ থেকে ২০১০ সালের মধ্যে সারা বিশ্বের উল্লেখযোগ্যভাবে উদ্বেগ, মানসিক অবসাদ, আতঙ্ক এইসবের প্রভাব কম ছিল। সমীক্ষাটি উভয় লিঙ্গের মধ্যেই চালানো হয়। যেখানে প্রায় ৪ কোটি মানুষের উপর সমীক্ষা চালিয়ে একটি গবেষণা করা হয়।

জার্নালের প্রধান লেখর মার্চিন সোভেনসন ও তাঁর সহকর্মীরা জানিয়েছেন, আমরা দেখেছি, শারীরিক কসরত বা সক্রিয়তা জীবনধারা বজায় রাখতে সাহায্য করে। ২১ বছর পর্যন্ত ফলোআপ করা হলে, উদ্বেগজনিত ব্যাধি হওয়ার ঝুঁকি প্রা. ৬০ শতাংশ কম ছিল। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্য়ালয়ের পরীক্ষামূলক চিকিত্‍সা বিজ্ঞান বিভাগের প্রধান তদন্তকারী ছিলেন টমাস ডিয়ারবার্গ।

ড, সোভেনসন জানিয়েছেন, শারীরিকভাবে সক্রিয় জীবনধাপা ও দুশ্চিন্তার প্রবণতার মধ্যে-নারী-পুরুষ উভয়ের উপরই সমীক্ষা চালানো হয়েছেস। ব্যায়ামের কর্মক্ষমতা উদ্বেগের বিকাশকে কখনও প্রভাবিত করে না। তবে মহিলা ও পুরুষ স্কিয়ারদের মধ্যে সমীক্ষা চালিয়ে এক নয়া তথ্য সামনে এসেছে। দেখা গিয়েছে একজন পুরুষ স্কিয়ারের থেকে একজম মহিলা স্কিয়ারের মধ্যে উদ্বেগজনিত ব্যাধি হওয়ার প্রায় দ্বিগুণ ঝুঁকি রয়েছে। অন্যদিকে, সাধারণ জীবনযাত্রায় একজন গৃহস্থ মহিলার তুলনায় চাকুরিরতা মহিলাদের মধ্যে উদ্বেগের প্রবণতা অনেক কম।