Curd in Winter: ঠান্ডা লাগার ভয়ে টক দই খাচ্ছেন না? ভুল এড়িয়ে আয়ুর্বেদের কথা শুনুন

Ayurvedic Tips: এখন ঘন ঘন আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এর জেরে জ্বর, সর্দি-কাশির সমস্যাও লেগে রয়েছে। এই সময় শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলা জরুরি।

Curd in Winter: ঠান্ডা লাগার ভয়ে টক দই খাচ্ছেন না? ভুল এড়িয়ে আয়ুর্বেদের কথা শুনুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 8:00 AM

সারা বছর টক দই খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। রান্নাতেও ব্যবহার করেন অনেকে। আবার যাঁদের দুধে অ্যালার্জি রয়েছে, তাঁরা টক দইয়ের উপর ভরসা রাখেন। তাছাড়া রোগের হাত থেকে নিজেকে দূরে থাকতে টক দইয়ের বিকল্প পাওয়া কঠিন। ঠান্ডা লেগে যাওয়ার ভয়ে অনেকেই শীতকালে টক দই এড়িয়ে যান। কিন্তু সত্যি কি শীতে টক দই খেলে এমন কোনও শারীরিক সমস্যায় পড়তে হয়? চলুন জেনে নেওয়া যাক…

এখন ঘন ঘন আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এর জেরে জ্বর, সর্দি-কাশির সমস্যাও লেগে রয়েছে। এই সময় শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলা জরুরি। আর তার জন্য খাওয়া-দাওয়ার দিকে নজর দেওয়া দরকার। এই সময় যে খাবারগুলো বেশি করে খাবেন, তার মধ্যে রয়েছে টক দই। টক দইয়ের মধ্যে প্রোবায়োটিক উপাদান রয়েছে। এছাড়া টক দই ক্যালশিয়াম পরিপূর্ণ। আর ভিটামিন বি ১২ এবং ফসফরাস ভরপুর পরিমাণে রয়েছে টক দইয়ের মধ্যে। সুতরাং, শীতে টক দই খেলে উপকারই হবে।

টক দইয়ের মধ্যে যে প্রোবায়োটিক পাওয়া যায়, তা অন্ত্রের স্বাস্থ্যের জন্য দারুণ উপযোগী। অন্ত্র ভাল থাকলে শরীরও ভাল থাকে। সকালে পেট পরিষ্কার না হলে সারাদিনটা কাজে মন বসে না। সেক্ষেত্রে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেলে অন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে। অন্ত্রকে সুস্থ রাখতে পারলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। তাই রোজের পাতে টক দই রাখলে কোনও ক্ষতি হবে না।

শীতে বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা বাড়ে। এক্ষেত্রে টক দই ভীষণ উপযোগী। টক দইয়ের মধ্যে বেশ ভাল পরিমাণে ক্যালশিয়াম রয়েছে। হাড়ের স্বাস্থ্যের জন্য এই মিনারেল খুব উপকারী। সুতরাং, শীতকালে হাড়কে ভাল রাখতে এক বাটি করে টক দই আপনাকে খেতেই হবে।

অন্যদিকে, পেটের স্বাস্থ্যকে ভাল রাখতে সাহায্য করে টক দই। শীতকালে পার্টি, বিয়ের বাড়ি লেগেই থাকে। আর অনুষ্ঠান বাড়ি যাওয়ার অর্থই হল ডায়েটে ভেঙে খাওয়া-দাওয়া করা। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার কারণে গ্যাস, অম্বল, পেট ফাঁপার সমস্যা লেগেই থাকে। এই অবস্থায় টক দই খেলে স্বাস্থ্যের উপকারীই হবে। গ্যাস, অম্বলের সমস্যা থেকেই রেহাই দিতেও সাহায্য করে টক দই।

সুতরাং, শীতকালে টক দই খেলে স্বাস্থ্যের সমস্যা দেখা দিতে পারে এমন কোনও প্রমাণিত তথ্য নেই। তবে, টক দই খাওয়ার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখা উচিত। যেমন বিকালের পর টক দই খাবেন না। আয়ুর্বেদে রাতে টক দই না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সেক্ষেত্রে বদহজমের সমস্যা দেখা দেয়। ব্রেকফাস্ট ওটস, ফল দিয়ে টক দই খেতে পারেন। এতে বেশি উপকার পাবেন।