Vitamin C Deficiency: ভিটামিন সি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কীভাবে বুঝবেন আপনার শরীরে এই ভিটামিনের অভাব আছে কি না?

ভিটামিন-সি এর অভাবের কারণে কোনও লক্ষণ দেখা দিলে আমাদের সঙ্গে সঙ্গেই সর্তকতা অবলম্বন করতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। খাদ্যতালিকায় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি যুক্ত খাবার রাখার চেষ্টা করুন।

Vitamin C Deficiency: ভিটামিন সি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কীভাবে বুঝবেন আপনার শরীরে এই ভিটামিনের অভাব আছে কি না?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 3:22 PM

ভিটামিন-সি আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন সি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে সুপরিচিত যা আমাদের হার্ট ভাল রাখতে এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ নিরাময়ে সাহায্য করে। ভিটামিন-সি ত্বকের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারি। তবে শরীরে ভিটামিন-সি এর ঘাটতি হলে, বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

তাই ভিটামিন-সি এর অভাবের কারণে কোনও লক্ষণ দেখা দিলে আমাদের সঙ্গে সঙ্গেই সর্তকতা অবলম্বন করতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। খাদ্যতালিকায় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি যুক্ত খাবার রাখার চেষ্টা করুন।

১) শুকনো ত্বক: ভিটামিন-সি ত্বকের কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন-সি এর অভাব, ত্বককে শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে ত্বক নিস্তেজ এবং প্রাণহীন হয়ে ওঠার পাশাপাশি কুঁচকে যায়।

২) কেটে যাওয়া বা ক্ষতের নিরাময় খুব আস্তে আস্তে হয়: ভিটামিন-সি কোলাজেন উৎপাদনের উপর সরাসরি প্রভাব ফেলে। তাই শরীরে ভিটামিন-সি এর ঘাটতি দেখা দিলে, ক্ষত নিরাময় প্রক্রিয়া অত্যন্ত ধীরে হয়ে যায়। তাছাড়া ভিটামিন-সি এর অভাবে, সংক্রমণের বিস্তারও বৃদ্ধি পেতে পারে। এটি ভিটামিন-সি এর গুরুতর অভাবজনিত লক্ষণের মধ্যে অন্যতম।

Vitamin C Deficiency Symptoms

৩) দাঁত এবং মাড়ি থেকে রক্তপাত: ভিটামিন-সি কেবলমাত্র ত্বকের ক্ষেত্রে নয়, দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের ভিটামিন-সি এর ঘাটতির কারণে কোলাজেনের গঠন দুর্বল হয়, ফলে মাড়ি ফুলে যাওয়া এবং মাড়ি থেকে রক্তপাত হওয়ার মতো ঘটনা ঘটে। তাছাড়া এই ঘাটতি মারাত্মক আকার ধারণ করলে, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

৪) জয়েন্টের ব্যথা: জয়েন্টের কার্টিলেজ প্রাথমিকভাবে কোলাজেন দিয়েই তৈরি। তাই ভিটামিন-সি এর অভাবে, হাড়ের চারপাশের কম প্যাডিং হয়। এর ফলে একটুতেই জয়েন্টে ব্যথা অনুভব হতে পারে। তাছাড়া ভিটামিন-সি এর অভাবে, জয়েন্ট এবং হাড়ের চারপাশে প্রদাহ ও ফোলাভাবও দেখা দিতে পারে।

৫) দুর্বল ইমিউনিটি: ভিটামিন-সি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক। তাই শরীরে ভিটামিন-সি এর অভাব দেখা দিলে, রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। যার ফলে ঘন ঘন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

৬) ওজন বৃদ্ধি: আকস্মিক ওজন বৃদ্ধির পেছনে ভিটামিন-সি এর অভাব অন্যতম কারণ হতে পারে। ভিটামিন-সি এর অভাবে, বিশেষ করে পেটে চর্বি জমা হয় আর সেই কারণেই ওজন বেড়ে যায়।

আরও পড়ুন: Weather Change Sickness: কখনও কাঁপুনি দিয়ে শীত, কখনও অস্বস্তিকর গরম আবার কখনও বৃষ্টি, এর মাঝে সুস্থ থাকবেন কীভাবে? জেনে নিন বিশেষজ্ঞের থেকে…

আরও পড়ুন: Winter Bone Care: শীতকালের সকালে অসম্ভব গাঁটের যন্ত্রণায় ভুগছেন? চিন্তার কোনও কারণ নেই, এই পদ্ধতিগুলো মেনে চলুন…

আরও পড়ুন: Winter Workout: শীতকালে ব্যায়াম করতে ইচ্ছে হচ্ছে না? এই উপায়গুলো মেনে চললেই নতুন করে ব্যায়াম করার ইচ্ছে জাগবে…