Tumors in women: ড্রেসিং টেবিল ভরে গিয়েছে নানা ধরনের প্রসাধনী পণ্যে? বাড়ছে জরায়ুতে টিউমারের ঝুঁকি

Health Tips: এক গবেষণা থেকে জানা গিয়েছে, Phthalates-যুক্ত পণ্য ব্যবহারে মহিলাদের মধ্যে জরায়ু ফাইব্রয়েড বৃদ্ধির ঝুঁকি তৈরি হচ্ছে।

Tumors in women: ড্রেসিং টেবিল ভরে গিয়েছে নানা ধরনের প্রসাধনী পণ্যে? বাড়ছে জরায়ুতে টিউমারের ঝুঁকি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 1:40 PM

এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে রাসায়নিক পণ্য সামগ্রিক স্বাস্থ্যের ক্ষতি করে। Phthalates-যুক্ত পণ্য সরাসরি মহিলাদের স্বাস্থ্য সমস্যার সঙ্গে জড়িত। নতুন গবেষণায় দেখা গিয়েছে, Phthalates-যুক্ত রাসায়নিক পণ্য মহিলাদের জরায়ু ফাইব্রয়েড বৃদ্ধির কারণ। Phthalates হল এমন এক ধরনের রাসায়নিক পদার্থের গ্রুপ যা প্লাস্টিককে আরও টেকসই করে তোলে। এই রাসায়নিক পদার্থ সাবান, শ্যাম্পু, হেয়ার স্প্রে এবং আরও অন্যান্য ধরনের প্রসাধনী পণ্য তৈরিতে ব্যবহার করা হয়ে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনে হওয়া এক গবেষণা থেকে জানা গিয়েছে, Phthalates-যুক্ত পণ্য ব্যবহারে মহিলাদের মধ্যে জরায়ু ফাইব্রয়েড বৃদ্ধির ঝুঁকি তৈরি হচ্ছে। জরায়ু ফাইব্রয়েড হল মহিলাদের মধ্যে হওয়া সবচেয়ে সাধারণ টিউমার। Phthalates নামক ওই রাসায়নিক পদার্থ প্রসাধনী পণ্যে সবচেয়ে বেশি রয়েছে। যদিও বিশেষ কিছু ধরনের প্যাকেটজাত খাবারেও এই রাসায়নিক পাওয়া যায়।

বিশেষজ্ঞদের মতে, Phthalates নামক এই বিষাক্ত পদার্থ মানুষের কোষে সরাসরি প্রভাব ফেলে। মহিলাদের মধ্যে ওই বিষাক্ত রাসায়নিক পদার্থ ফাইব্রয়েডের ঝুঁকি বৃদ্ধি করে, যা জরায়ুর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। তবে ফাইব্রয়েড মানেই যে সেটা ক্যানসারের কোষ বহন করছে তার কোনও মানে নেই। আবার ফাইব্রয়েডে আক্রান্ত সমস্ত মহিলাদের মধ্যে উপসর্গ দেখা দেয় না।

বিশেষজ্ঞদের মতে, ৪০ শতাংশ মহিলাদের মধ্যে ফাইব্রয়েড টিউমার দেখা দিতে পারে। তাঁদের মধ্যে এক চতুর্থাংশ মহিলাদের মধ্যে ফাইব্রয়েডের লক্ষণ প্রকাশ পায়। ফাইব্রয়েডের উপসর্গগুলোর মধ্যে রয়েছে অনিয়ন্ত্রিত রক্তপাত, রক্তস্বল্পতা, গর্ভপাত, বন্ধ্যাত্ব এবং টিউমার। PNAS জার্নালে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে যে মহিলারা নির্দিষ্ট phthalates যেমন DEHP-এর এক্সপোজারে রয়েছে তাদের মধ্যে ফাইব্রয়েডের ঝুঁকি সবচেয়ে বেশি।

প্রসাধনী পণ্যে সবচেয়ে বেশি phthalates নামক বিষাক্ত পদার্থ থাকে। এছাড়াও জুতো, টিফিনবক্স, বাথরুমের পর্দা, গাড়ির সজ্জার সামগ্রী, এবং আরও অনেক পণ্যে এই বিষাক্ত পদার্থ পাওয়া যায়, যা আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করি। যত বেশি phthalates এক্সপোজার হবে, তত বেশি ফাইব্রয়েডের ঝুঁকি বৃদ্ধি পাবে। যদিও অনেক সময় জেনেটিক কারণেও ফাইব্রয়েড টিউমার দেখা দেয়। কিন্তু phthalates নামক বিষাক্ত পদার্থের প্রভাব কোনও ভাবেই উপেক্ষা করা যায় না।