Health Risk: কফি আর ডিম একসঙ্গে খান? সাবধান! আশঙ্কা বড় বিপদের, জানাচ্ছে সমীক্ষা

ovarian cancer: ৫০ পেরোলেই মহিলাদের নানা শারীরিক সমস্যা দেখা দেয়। তাই বছরে একবার স্বাস্থ্যপরীক্ষা খুবই প্রয়োজনীয়

Health Risk: কফি আর ডিম একসঙ্গে খান? সাবধান! আশঙ্কা বড় বিপদের, জানাচ্ছে সমীক্ষা
সব মহিলাদেরই বছরে অন্তত একবার স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 12:39 PM

মর্নিং ওয়াক সেরে কিংবা সকালের শরীরচর্চার পর আয়েশ করে ব্রেকফাস্ট খেতে কার না ভালোলাগে। আর সেই ব্রেকফাস্টে যদি থাকে এগপোচ আর এক কাপ গরম ধোঁয়া ওঠা কফি তাহলে তো কথাই নেই। শীতের সকালে কফির একটা আলাদা আমেজ থাকে। তবে জানেন কি একসঙ্গে কফি আর ডিম খেলে হতে পারে বড় বিপদ! থাকে ক্যানসারের আশঙ্কাও। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ইরান বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সায়েন্স বিভাগ, লন্ডনের ইম্পেরিয়াল কলেজ এবং কানাডার নিপসিং বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় উঠে এসেছে এই তথ্য। প্রতিদিনের ডায়েটে ডিম আর কফি অনেকেই রাখেন, গন্ডগোলের সূত্রপাত সেখান থেকেই। ডিম্বাশয়ের ক্যানসার সম্পর্কিত প্রায় ২২৬টি গবেষণা নিয়ে তাঁরা পর্যালোচনা করেন।

২০২০ সাল পর্যন্ত প্রকাশিত গবেষণাগুলি স্থান পেয়েছে তাঁদের সেই সমীক্ষায়। সেখানেই গবেষকরা জানান, জরায়ু এবং জরায়মুখ ক্যানসারের পর ডিম্বাশয়ের ক্যানসার, গাইনোকোলজিক ক্যানসারের (gynecologic cancers) মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। এবং এই ক্যানসার প্রাথমিক পর্যায়ে নির্ধারণ করাও বেশ কঠিন। যতক্ষণ পর্যন্ত না তা জরায়ুমুখ হয়ে পেট পর্যন্ত ছড়িয়ে পড়ে, ততক্ষণ পর্যন্ত কিন্তু এই ক্যানসার ধরা পড়ে না।

মহিলাদের পঞ্চাশ (৫০) পেরোলেই বাড়ে এই ক্যানসারে আক্রান্ত হবার সম্ভাবনা। আর তাই প্রথম থেকেই বেশ কিছু নিয়ম সকলকে মেনে চলতে হবে। মহিলাদের নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা একান্ত জরুরি। নিজেদের শরীর সম্বন্ধে সচেতন থাকতে হবে। বিভিন্ন স্ত্রীরোগ বিষয়েও প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন। এর পাশাপাশি নজর দিতে হবে রোজকার ডায়েটেও, মত পুষ্টিবিদদের।

ডিম্বাশয়ের ক্যানসারের জন্য দায়ী DNA

তবে এই ক্যানসারের পেছনে জিনেরও কিন্তু ভূমিকা রয়েছে। কিছু মহিলার পারিবারিক ইতিহাস ঘেঁটে দেখা গিয়েছে অতীতেও তাঁর পরিবারের কোনও সদস্য এই ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। মিথাইলনেটেট্রাহাইড্রোফোলেট রিডাক্টেস পলিমরফিজম (Methylenetetrahydrofolate reductase polymorphism)-এই জিনের মিউটেশনই ক্যানসারের জন্য দায়ী।

সমীক্ষায় আরও উঠে এসেছে যে সব মহিলাদের নিয়মিত ইসট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের থেরাপি নিতে হয় এবং যাঁদের হিস্টেরেকটমি হয়েছে ভবিষ্যতে তাঁদেরও ডিম্বাশয়ের ক্যানসারের আশঙ্কা থেকে যায়।

আরও যা কিছু ওভারিয়ান ক্যানসারের জন্য দায়ী

যাঁরা ডায়াবিটিস, এন্ডোমেট্রিওসিস এবং পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমে ভুগছেন ভবিষ্যতে তাঁদের ক্ষেত্রেও থেকে যায় এই ওভারিয়ান ক্যানসারের আশঙ্কা। এছাড়াও জিনগত পরিমরফোসিস থেকেও থাকতে পারে ওভারিয়ান ক্যানসারের সম্ভাবনা।

যে সব খাবার থেকে থেকে যায় ডিম্বাশয়ের ক্যানসারের সম্ভাবনা-

ডিম্বাশয়ের ক্যানসারের জন্য কিন্তু আমাদের লাইফস্টাইলও দায়ী। যাঁদের ওজন বেশি, ওবেসিটি রয়েছে, নিয়মিত মদ্যপান-ধূমপান করেন, তাঁদের ক্ষেত্রে এই সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। নিয়মিত বাইরের খাবার খাওয়া, মশলাদার খাবার খাওয়া ডেকে আনে আরও নানা রোগকে। আর তাই প্রথম থেকেই এ বিষয়ে সচেতন হতে হবে। সব বয়সের মহিলাদের বছরে অন্তত একবার মেডিক্যাল চেক আপের প্রয়োজন। নিজের অভ্যাসে পরিবর্তন আনা, সময়ে ব্রেকফাস্ট করা, শরীরচর্চা- একটা রুটিনের মধ্যে নিজেকে বেঁধে ফেলতে পারলে অনেক সমস্যার সহজ সমাধান সম্ভব।

আরও পড়ুন: World Pancreatic Cancer Day: প্রাথমিক পর্যায়ে এই ক্যানসার শনাক্ত করা প্রায় অসম্ভব! জেনে রাখুন বিশদে