Blood Type Diet: ডায়েট করেও ফল পাচ্ছেন না? রক্ত পরীক্ষা করে নিন তো…

Blood Group: নেচারোপ্যাথি চিকিৎসায় এই ডায়েটের উলিলেখ করা হলেও কিন্তু এ নিয়ে মত বিরোধ রয়েছে। পুষ্টিবিদদের মতে ডায়েট হবে শারীরিক গড়ন, সমস্যা এবং খাদ্যাভ্যাস অনুযায়ী...

Blood Type Diet: ডায়েট করেও ফল পাচ্ছেন না? রক্ত পরীক্ষা করে নিন তো...
রক্তের গ্রুপ অনুযায়ী যে ভাবে বানাবেন ডায়েট চার্ট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 12:57 AM

অনেক সময় নিয়ম মেনে ডায়েট ( Diet) করলেও কিন্তু ওজন কমতে (Weight loss) চায় না। দিনের পর দিন শরীরচর্চা, ডায়েট চার্ট মেনে খাওয়া, বাইরের খাবার একেবারেই না খাওয়া এই সবের পরো কিন্তু শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। কখনও ক্লান্তি, কখনও অ্যালার্জির সমস্যা আবার কখনও পেশির ব্যথা। এদিকে আপনি ঠিক বুঝতেই পারছেন না কেন এই সমস্যা হচ্ছে। কিন্তু জানেন কি, ব্লাডগ্রুপও কিন্তু এই সমস্যার জন্য দায়ী হতে পারে। ন্যাচারোপাথ বিশেষজ্ঞ পিটার ডি আডামো নামের এক চিকিৎসক তাঁর বইতে এই ব্লাডগ্রুপ ডায়েটের কথা উল্লেখ করেন। সেখানেই তিনি বলেন ব্লাডগ্রুপ মেনে ডায়েট কিন্তু সবচাইতে বেশি কার্যকর। কারণ খাবারের সঙ্গে রক্তের গ্রুপের রাসায়নিক প্রতিক্রিয়া হয়। ফলে রক্তের গ্রুপ মেনে খাবার খেলে কিন্তু অনেক সহজে তা হজম হয়। সেই সঙ্গে এনার্জি বাড়ে আর রোগ প্রতিরোধম ক্ষমতাও কিন্তু বাড়ে। আর তাই দেখে নিন কোন ব্লাড গ্রুপের সঙ্গে কোন কোন খাবার মানানসই-

o গ্রুপ- যাঁদের ব্লাড গ্রুপ o,তাঁদের ডায়েটে নিয়মিত ভাবে চর্বিহীন মাংস, মাছ, শাক-সবজি এবং প্রোটিনযুক্ত খাবার রাখা প্রয়োজন। সেই সঙ্গে শস্যযুক্ত খাবার, মটরশুঁটি, দুগ্ধজাত খাবার এসবও কিন্তু রাখবেন। ডি আডামোর মতে, যাঁদের এই গ্রুপের রক্ত তাঁদের পেটের সমস্যার সম্ভাবনা বেশি থাকে। আর তাই খাবার ব্যাপারে কিন্তু তাঁদের সাবধান হতে হবে। হজমের সমস্যা, পেটের সমস্যা হবে না এমন খাবারেই অভ্যস্ত হতে হবে।

A গ্রুপ- ফল, শাকসবজি, মটরশুঁটি, শিম এবং সবুজ জাতীয় খাবার বেশি করে রাখতে হবে ডায়েটে। সেই সঙ্গে শস্যদানা, বিঙিন্ন বীজ, মাংস এসবও খান। তবে সব সময় ফ্রেশ খাবার খেতে হবে। এই র্কতের গ্রুপের মানুষদের নানা রকমের সংক্রমণজনিত সমস্যা থাকে। ফলে এই রক্তগ্রুপের মানুষদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা খুব জরুরি ।

B গ্রুপ- এই গ্রুপের মানুষের সংখ্যা কিন্তু সবথেকে বেশি। আর তাই বি-গ্রুপের মানুষরা সব সময় ভুট্টা, গম, মুসুর ডাল, চিনি. টমেটো, চিনাবাদাম, তিল এড়িয়ে চলুন। চিকেন, ডিম, সবুজ শাক-সবজি, লো-ফ্যাট মিল্ক এসবই বেশি করে খান।

AB গ্রুপ- এই গ্রুপের মানুষদের রক্তে অ্যাসিডের পরিমাণ কম থাকে। আর তাই তাঁদের উচিত সামুদ্রিক খাবার, দুধ, পনির, সবুজ শাকসবজি এসব বেশি পরিমাণে খাওয়া। এছাড়াও এই গ্রুপের মানুষদের ক্যাফেইন, অ্যালকোহল, ধূমপান একেবারেই এড়িয়ে চলা উচিত।

তবে এই ডায়েট পদ্ধতি নিয়েও কিন্তু পুষ্টিবিদদের মধ্যে মতবিরোধ রয়েছে। তাঁদের মতে, এই ডায়েট মোটেই কার্যকরী নয়। এমনকী এই ডায়েট যে উপকারী তার যুক্তিযুক্ত কোনও প্রমাণ নেই। যাঁদের ডায়াবিটিসের সমস্যা রয়েছে তাঁদের ডায়েট একরকম। আবার যাদের কিডনির সমস্যা রয়েছে তাদের ডায়েট আর একরকম।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।