West Bengal Dengue Case: এবার কিছু ডেঙ্গি আক্রান্তের ক্ষেত্রে কাশিও থাকছে, এ প্রসঙ্গে যা জানালেন বিশিষ্ট চিকিৎসক

Kolkata News: ডেঙ্গি আক্রান্তদের ক্ষেত্রে যদি ইন্টার্নাল ব্লিডিং (অভ্যন্তরীণ রক্তক্ষরন ) হয়, তাহলেই পরিস্থিতি জটিল হয়ে যেতে পারে

West Bengal Dengue Case: এবার কিছু ডেঙ্গি আক্রান্তের ক্ষেত্রে কাশিও থাকছে, এ প্রসঙ্গে যা জানালেন বিশিষ্ট চিকিৎসক
নিজে সচেতন না হলে উপায় নেই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 7:31 PM

শহর ছাড়িয়ে শহরতলিতেও পড়ছে ডেঙ্গির প্রভাব। ২৬ সেপ্টেম্বর, সোমবার মারা গিয়েছিলেন দু’জন। ২৭ সেপ্টেম্বর, মঙ্গলবার মৃত্যু হয়েছে আরও তিনজনের। এই নিয়ে চলতি মরশুমে রাজ্যে মোট ২২ জন ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল। ২৮ সেপ্টেম্বর, বুধবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৭৫। পরিসংখ্যান বলছে গত দু’সপ্তাহে রাজ্যে আক্রান্তের সংখ্যা তিনগুণেরও বেশি হয়ে গিয়েছে। একই ছবি পজিটিভিটি রেটেরও। এ দিকে, আবহাওয়া দফতর জানিয়েছে এবার পুজোতেও চলবে এমন বিক্ষিপ্ত বৃষ্টি, যা ডেঙ্গির মশা জন্মানোর জন্য আদর্শ। ডেঙ্গির উপসর্গ, কোন পরিস্থিতে ডেঙ্গির পরীক্ষা করাবেন, এ বিষয়ে গত দু’দিন ধরে TV9 বাংলার সঙ্গে কথা বলেছেন বেলভিউ হাসপাতালের মেডিসিনের চিকিৎসক রাহুল জৈন্যের সঙ্গে। ডেঙ্গিতে বরাবরই প্রভাব পড়ে লিভারে। এবারও তার ব্যতিক্রম নয়। এবার যাঁরা ডেঙ্গিতে আক্রান্ত, তাঁদের শরীরে কী-কী উপসর্গ দেখা যাচ্ছে, লিভারের উপর প্রভাব-ই বা কতটা, সে বিষয়ে TV9 বাংলার তরফে কিছু প্রশ্ন রাখা হয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ যোগীরাজ রায়ের কাছে। তিনি যে সব পরামর্শ দিলেন, তাই-ই ধরা থাকল পাঠক-পাঠিকাদের জন্য।

এ বছর ডেঙ্গি আক্রান্তদের মধ্যে কী-কী উপসর্গ দেখা দিচ্ছে ?

জ্বর, জয়েন্ট পেইন, খেতে না পারা, বমিভাব—ডেঙ্গির এইসব লক্ষণ আগেও ছিল, এ বছরও রয়েছে। ডেঙ্গিতে পেটের সমস্যা, ডায়ারিয়া এসব খুবই সাধারণ। তবে এবার কিছু ডেঙ্গি আক্রান্তের ক্ষেত্রে কাশিও থাকছে। যা আগে দেখা যায়নি।

কখন পরিস্থিতি জটিল হয়?

ডেঙ্গি আক্রান্তদের ক্ষেত্রে যদি ইন্টার্নাল ব্লিডিং (অভ্যন্তরীণ রক্তক্ষরন ) হয়, তাহলেই পরিস্থিতি জটিল হয়ে যেতে পারে। ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার পর মেন্সট্রুয়াল ব্লিডিং বেশি হলে, নন-মেন্সট্রুয়াল ভ্যাজাইনাল ব্লিডিং (মাসিক ছাড়াও ভ্যাজাইনা থেকে রক্তক্ষরণ) হলে সত্য়িই মুশকিল। এছাড়াও ডেঙ্গিতে আক্রান্ত হবার দু’-তিনদিন পর থেকে র‌্যাশ বেরোয়।

যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁরা কী-কী সতকর্তা মেনে চলবেন?

ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কোলেস্টেরল, কিডনির সমস্যা, হার্টের সমস্যা থাকলে নিজেদেরই সচেতন হতে হবে। প্রতিটি প্যারামিটার যাতে নিয়ন্ত্রণে থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। ডেঙ্গিতে চিকিৎসা পদ্ধতি ফ্লুইড-নির্ভর। আর তা-ই বমি বেশি হলেই মুশকিল। সেখান থেকে রোগীর অবস্থা আরও জটিল হতে শুরু করে।

লিভারের উপর কতটা প্রভাব পড়ছে?

বরাবরই ডেঙ্গিতে প্রভাব পড়ে লিভারের উপর। এ বছরও তার ব্যতিক্রম নয়। কিছু জনের ক্ষেত্রে সমস্যা বেশি হয়। তখন লিভারে এনজাইমের পরিমাণ বেড়ে যায়। তবে ডেঙ্গির জ্বর থেকে সেরে উঠতে সময় লাগে ১০ দিন। আক্রান্ত হবার পর থেকে সুস্থ হতে সব মিলিয়ে সময় লাগে ১০-২০ দিন।

লিভারের জন্য কি অতিরিক্ত কোনও পরীক্ষার প্রয়োজন আছে?

সাধারণভাবে প্রয়োজন পড়ে না। যদি চিকিৎসক পরামর্শ দেন তাহলে অবশ্যই তা মেনে চলবেন। ডেঙ্গি সঠিক সময়ে ধরা পড়া এবং চিকিৎসা শুরু করা সবচেয়ে জরুরি। যদি Kidney Failure বা Heart failure-এর মতো ঘটনা ঘটে, সেক্ষেত্রে পরিস্থিতি নাগালের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা থাকে। এরকমটা তখনই হয় যখন আগে থেকেই একাধিক শারীরিক জটিলতা থাকে।

কখন টেস্ট করাবেন ?

যদি জ্বর দু’দিন থেকে যায় এবং সেই সঙ্গে চোখের উপরে ব্যথা, গায়ে-হাতে-পায়ে ব্যথা থাকে তাহলে অবশ্যই দ্রুত পরীক্ষা করান। কোনওভাবেই ফেলে রাখবেন না।

কতদিন চলবে এই ডেঙ্গির তাণ্ডব?

খামখেয়ালি আবহাওয়া ডেঙ্গির মূল কারণ। শীত আসা না অবধি, অর্থাৎ তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস না-হওয়া পর্যন্ত চলবে ডেঙ্গির তাণ্ডব। কারণ এই তাপমাত্রায় না আসলে কোনও ভাবেই ধ্বংস করা যায় না ডেঙ্গির বাহক এডিশ মশাকে।