Arthritis: গাঁটে গাঁটে যন্ত্রণায় কাবু! একটি ম্যাজিক পানীয়তেই হবে সব সমস্যার মুসকিল আসান

শরীরে স্বাভাবিকভাবেই পিউরিন ভেঙে ইউরিক অ্যাসিড তৈরি হয়। এই ইউরিক অ্যাসিড রক্তের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে কিডনিতে গিয়ে পৌঁছায়। সাধারণত প্রস্রাবের সঙ্গে তা বের হয়ে যায়।

Arthritis: গাঁটে গাঁটে যন্ত্রণায় কাবু! একটি ম্যাজিক পানীয়তেই হবে সব সমস্যার মুসকিল আসান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 8:47 AM

বর্তমানে শুধু বুড়ো বয়সেই নয়, কম বয়সিদের মধ্যেও বাত (arthritis) ও গাঁটে গাঁটে (joint pain) ব্যথার মত গুরুতর রোগ দেখা যাচ্ছে। সমীক্ষা বলছে, আমাদের দেশে হাড় সংক্রান্ত ( Bone Health) রোগের প্রবণতা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। আসলে বাত বা জয়েন্টে ব্যথার মত গুরুতর রোগের কারণ হল শরীরের ইউরিক অ্যাসিডের (Uric Acid) মাত্রা বেড়ে যাওয়া। শরীরে পিউরিন ভেঙে ইউরিক অ্যাসিড তৈরি হয়। পিউরিন এমন একটি পদার্থ যেগুলি বিশেষ করে খাবার থেকে শরীরের প্রবেশ করে। তাই খাবারের প্রতি

শরীরে স্বাভাবিকভাবেই পিউরিন ভেঙে ইউরিক অ্যাসিড তৈরি হয়। এই ইউরিক অ্যাসিড রক্তের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে কিডনিতে গিয়ে পৌঁছায়। সাধারণত প্রস্রাবের সঙ্গে তা বের হয়ে যায়। তবে কখনও কখনও এটি সম্পূর্ণরূপে শরীরের জমা হতে শুরু করে। যার কারণে হাড় ও জয়েন্টে ব্যথা-যন্ত্রণা শুরু হয়।

তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে একটি বিশেষ পানীয়ই যথেষ্ট। এই বিশেষ পানীয়টি তৈরির করবেন কীভাবে, তা এখানে দিয়ে দেওয়া হল, ২ চিমটে জোয়ান, ১টি মাঝারি সাইজের শসা, অর্ধেক লেবু ও ছোট সাইজের আদা।

কীভাবে বানাবেন

প্রথমে সব উপকরণ ভাল করে ধুয়ে নিন। এরপর শসা ছোট ছোট করে কেটে নিন। লেবুও টুকরো করে কেটে নিন। আদার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার এই উপকরণগুলি ভাল করে ব্লেন্ড করে নিন। জোয়ানের বীজ যোগ করে তাতে কিছু পরিমাণ জল দিন।

ব্লেন্ড হয়ে গেলে একটি গ্লাসে রস ঢেলে নিন। চাইলে আপনি সামান্য নুন মেশাতে পারেন। তাজা অবস্থাতেই খাবার চেষ্টা করুন। এছাড়া ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডাও সেবন করতে পারেন। তবে খেয়াল রাখবেন প্রস্তুত করা জুস বা পানীয়টি আধ ঘণ্টার বেশি সময় পার হয়ে গেলে পান করবেন না।

আরও পড়ুন: World Hearing Day 2022: বাচ্চা কি কম কথা বলছে? কানে শুনতে পাচ্ছে কিনা, কীভাবে বুঝবেন?