Weight Loss: এক মাসের মধ্যে ঝরবে মেদ আর দূর হবে গ্যাস্ট্রিকের সমস্যা! কীভাবে জানেন?

Healthy Lifestyle: আপনি ডায়েট মেনে চলার ক্ষেত্রে আর ব্যায়াম করার ক্ষেত্রে কোনও কমতি রাখছেন না। তাহলে কোথায় ভুল হচ্ছে?

Weight Loss: এক মাসের মধ্যে ঝরবে মেদ আর দূর হবে গ্যাস্ট্রিকের সমস্যা! কীভাবে জানেন?
ওজন কমাতে স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলুনImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 12:43 PM

সকালে উঠে যোগাসন করেন। তারপর স্বাস্থ্যকর খাবার (Healthy Diet) খেয়ে কাজে বের হন। লাঞ্চেও মেনে চলেন কঠোর ডায়েট। সীমিত পরিমাণে ভাত খান। ফ্যাট জাতীয় খাবার তো নৈব নৈব চ। বিকালে ইচ্ছা হলেও মুখরোচক খাবার খান। সারাদিন হেলথি ড্রিংক্সের ভরসায়। রাতেও যে খুব বেশি তৈলাক্ত বা ফ্যাট জাতীয় খাবার খান তাও নয়। আপনার এই ওজন কমানোর (Weight Loss) দৌড়ে তাও যেন কিছু পিছনে ফেলে আসছেন। এত কিছু করেও কমছে না ওজন। এর পাশাপাশি যাদের গ্যাস্ট্রিকের সমস্যা (Gastric Issues) রয়েছে, তাদের সমস্যাও যেন পিছু ছাড়ছে না। কিন্তু আপনি ডায়েট মেনে চলার ক্ষেত্রে আর ব্যায়াম করার ক্ষেত্রে কোনও কমতি রাখছেন না। তাহলে কোথায় ভুল হচ্ছে?

কঠোর ডায়েট মেনেও যখন ওজন কমছে না তখন আপনাকে নজর দিতে হবে লাইফস্টাইলের দিকে। একটি স্বাস্থ্যকর লাইফস্টাইল যদি মেনে না চলেন তাহলে কোনও ভাবে আপনি সুস্থ জীবনযাপন কর‍তে পারবেন না। এখানে এমন কয়েকটি লাইফস্টাইল টিপস দেওয়া হল, যা মেনে চললে আপনার ওজন এক মাসের মধ্যে কমতে বাধ্য। এর সঙ্গে আপনার গ্যাস্ট্রিকের সমস্যাও কমে যাবে।

ধীরে ধীরে খাবার খান

ধীরে ধীরে ভাল করে চিবিয়ে খাবার খান। খাওয়ার সময় টিভি বা মোবাইল দেখবেন না। যখন খাবার খাবেন তখন মন দিয়ে শুধু খাবার খান, অন্য কাজ করবেন না। পেট ভরে গেলে তখন হরমোন আমাদের মস্তিষ্কে সিগন্যাল পাঠায়। যার ফলে খাওয়ার ইচ্ছে আর সেরকম থাকে না। তবে, তাড়াতাড়ি খাবার খেলে শরীরের এই হরমোনগুলি ঠিক করে কাজ করতে পারে না। এর পাশাপাশি তাড়াহুড়ো করে খাবার খেলে সেগুলো হজম হয় না। ফলে এখান থেকে গ্যাস্ট্রিকের সমস্যা উৎপত্তি হয়। তাই খাবার খাওয়ার সময় ভাল করে চিবিয়ে খাবার খান।

ডায়েটে প্রোটিন রাখুন

ওজন কমাতে গিয়ে অনেকেই খাদ্যতালিকা থেকে মাছ, মাংস, ডিমকে বাদ দিয়ে দেন। কিন্তু এটা আদতে আপনার শরীরের ক্ষতিই করে। আর যাই হোক, আপনার রোজের ডায়েটে যাতে প্রোটিনের ঘাটতি না হয়, সেদিকে খেয়াল রাখুন। যদি আমিষ খাবার না খান তাহলে উদ্ভিজ প্রোটিনকে পাতে রাখুন। এর জন্য আপনি সব রকমের ডাল, সোয়াবিন খেতে পারেন।

সক্রিয় থাকুন

সকালে উঠে যোগব্যায়াম করেন। তারপর সারাদিন চেয়ারে বসে অফিসের কাজ করেন। এতে কোনও লাভ হয় না। সক্রিয় থাকার অর্থ সারাদিন ধরে ছোট ছোট কাজ করা। একটানা বসে বা একটানা শুয়ে থাকবেন না। সকালে উঠে নিয়মিত যতই ব্যায়াম করুন, এর পাশাপাশি কাজের ফাঁকে ১০ মিনিট করে বিরতি নিন এবং একটু হাঁটুন। যদি ওয়ার্ক ফ্রম হোম মোডে থাকেন তাহলে বাড়ির কাজ করুন। এতেও উপকার হবে।

চিনির ব্যবহার বন্ধ করুন

সারাদিন ধরে হেলথি ড্রিংক্স খাওয়ার পর বিকালে চিনি দিয়ে দুধ চা খেয়ে ফেললেন? এখানেই আপনার সারাদিনের পরিশ্রম জলে গেল। যদি ওজন কমাতেই হয় তাহলে চিনিকে জীবন থেকে ত্যাগ দিন। চিনির পরিবর্তে মধু ও গুড় ব্যবহার করতে পারেন। মধু ও গুড় যেমন স্বাস্থ্যকর তেমনই এগুলো ওজন কমাতে সহায়ক।

ঘুমের রুটিন ঠিক রাখুন

দিনে ৭-৮ ঘণ্টা ঘুম জরুরি। বেশ রাত অবধি জাগলে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে। যার মধ্যে রয়েছে গ্যাস্ট্রিকের সমস্যা। শরীরকে যথাযথ বিশ্রাম না দিলে কাজ করার এনার্জি থাকে না। এতে ধীর হয়ে মেটাবলিজমও। তাই রাতে তাড়াতাড়ি ঘুমান এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমান।

আরও পড়ুন: রক্তে কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে একা কারি পাতাই যথেষ্ট! দাবি জানাচ্ছে গবেষণা