Bedtime Yoga: শরীর ক্লান্ত থাকলেও সহজে ঘুম ধরতে চায় না? প্রতিদিন এই ৩টি যোগাসন ট্রাই করুন

Health Tips: আপনার রাতে ব্যথা বা নিদ্রাহীনতার সমস্যা হলে, আপনাকে অবশ্যই রাতে ঘুমানোর আগে কিছু যোগাসন করতে হবে।

Bedtime Yoga: শরীর ক্লান্ত থাকলেও সহজে ঘুম ধরতে চায় না? প্রতিদিন এই ৩টি যোগাসন ট্রাই করুন
ঘুমোতে যাওয়ার আগে এই ৩টি যোগাসন করুন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 1:18 PM

করোনার পর যখন ওয়ার্ক ফ্রম হোম মোডে গিয়ে সবাই বাড়ি বসে অফিসের কাজ করছে, তখন থেকেই মানুষকে কিছু সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও বহন করতে হচ্ছে। পরিস্থিত স্বাভাবিক হলেও অনেক অফিসই এখনও ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দিচ্ছে। এর সবচেয়ে বেশি কষ্ট সহ্য করতে হচ্ছে শরীরকে (Health Tips)। এর কারণ হল, ল্যাপটপ ও মোবাইলে ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে থাকার পর পেশি শক্ত হয়ে যাওয়ায় ব্যথার সমস্যা শুরু হয়। তা ছাড়া ক্লান্তি (Tiredness) এতটাই বেশি থাকে যে, রাতে বিশ্রাম নেওয়াও কঠিন হয়ে পড়ে। আপনি যদি বাড়িতে থেকে কাজ করার এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির সম্মুখীন হন, বা অন্য কোনও কারণে আপনার রাতে ব্যথা বা নিদ্রাহীনতার (Sleeping Problem) সমস্যা হয়, তবে আপনাকে অবশ্যই রাতে ঘুমানোর আগে কিছু যোগাসন (Yoga) করতে হবে। এতে আপনার শরীরে নমনীয়তা আসবে এবং ঘুমও ভালো হবে।

স্পাইনাল টুইস্ট

এই ব্যায়ামটি কোমরকে শিথিল করার জন্য। এটি করার জন্য, বিছানায় সোজা হয়ে শুয়ে পড়ুন এবং আপনার উভয় হাঁটু বাঁকিয়ে বুকের দিকে নিয়ে আসুন। যতদূর আপনি তাদের স্বাভাবিকভাবে আনতে পারেন ততদূর হাঁটুটা টানুন। এবার শরীরের ডান পাশে বাঁকানো অবস্থায় উভয় হাঁটু ক্রস করুন। দুটি হাত ছড়িয়ে দিয়ে টি পজিশনে আনুন। প্রায় ৩০ সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন। এর পরে স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন এবং বাম দিক থেকে একই প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

বালাসন

বালাসন আপনার মানসিক চাপ কমিয়ে মনকে শান্ত করে। এটি করার জন্য, প্রথমে বিছানায় নিজেই বজ্রাসনে বসুন। এর পরে, আপনার শ্বাস নেওয়ার সময়, উভয় হাত সরাসরি মাথার উপরে নিন এবং শ্বাস ছাড়ার সময় সামনের দিকে ঝুঁকুন। দুই হাতের তালু মাটিতে রেখে মাথা দুই তালুর মাঝখানে রেখে মাটিতে বিশ্রাম দিন। এর মধ্যে স্বাভাবিক অবস্থায় নিঃশ্বাস প্রশ্বাস ছাড়তে থাকুন। এর পর স্বাভাবিক ভঙ্গিতে ফিরে যান। এটি প্রক্রিয়াটি ৫ -৬ বার করুন।

হ্যাপি বেবি

নিতম্ব এবং নিম্ন পিঠ, কাঁধ এবং মাথার সমস্যা দূর করতে এই আসনটি করুন। হ্যাপি বেবি পোজ আপনার মেজাজকে সতেজ করতেও উপকারী। এজন্য পিঠের উপর শুয়ে পড়ুন এবং উভয় হাঁটু বাঁকিয়ে নিন। আপনার হাত দিয়ে পায়ের উভয় আঙুল ধরুন এবং মেঝেতে আপনার বুকের পাশে হাঁটু আনুন। ৩০ সেকেন্ডের জন্য এই অবস্থানে থাকুন। এর পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এর পরে এই ক্রমটি ৪ থেকে ৫ বার পুনরাবৃত্তি করুন।

আরও পড়ুন: রক্তে কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে একা কারি পাতাই যথেষ্ট! দাবি জানাচ্ছে গবেষণা