Silver Benefits: রূপোর মলেই লুকিয়ে সুস্বাস্থ্যের চাবিকাঠি? কী বলছে সমীক্ষা, জানুন…

Silver for health: নিয়মিত রুপো ব্যবহারে রক্ত সঞ্চালন ভাল হয়, পেশির ব্যথা কমে। এছাড়াও রুপোধোয়া জল খেলে পেটের সমস্যাও দূর হয়...

Silver Benefits: রূপোর মলেই লুকিয়ে সুস্বাস্থ্যের চাবিকাঠি? কী বলছে সমীক্ষা, জানুন...
যে কারণে রুপোর গয়না ব্যবহার করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 8:12 PM

হাল আমলে রুপোর গয়নাই (Sliver Jewelry) কিন্তু সবচেয়ে বেশি ট্রেন্ডি। ঝকঝকে এবং স্মার্ট লুকের জন্য সকলেই কিন্তু রুপোর গয়নাই (Silver Anklets) বেছে নেন। সোনায় গয়নার একটা আলাদা আভিজাত্য রয়েছে। কিন্তু যাঁরা একটু অন্যরকম সাজতে চান তাঁদের জন্য এই রুপোর গয়নাই সবচেয়ে বেশি মানানসই। তবে রুপোর গয়নার মধ্যে সারাবছর সবচেয়ে বেশি চাহিদা থাকে পায়ের মল বা নুপূরের (silver toe rings)। মোট রুপোর যা গয়না বিক্রি হয় তার মধ্যে ৩৪ শতাংশই হল পায়ের মল। আসলে অনেকেই সোনা পায়ে পরতে চান না। যে কারণে এক্ষেত্রে রুপোর গয়নার চল বেশি। দক্ষিণ ভারতে বিয়ে, বাগদান, যে কোনও পুজো এবং বাচ্চার নামকরণ অনুষ্ঠানে প্রাধান্য পায় রুপো। এমনকী দীপাবলি, হোলিতেও চাহিদা বাড়ে রুপোর গয়না, রুপোর লক্ষ্মী-গণেশের। তবে পুরাণ মতে এই রুপোর ব্যবহারের কিন্তু অন্য ব্যখ্যা রয়েছে। সেখানে বলা হয়, রুপো চাঁদের সঙ্গে জড়িত। ভগবান শিবের চোখ তৈরি হয়েছিল রুপো থেকে, আর যে কারণে তা সমৃদ্ধির প্রতীক। সুতরাং রুপো পরলে সংসারে শ্রী বৃদ্ধি হয়। সেই থেকে অনেকেই রুপোর মূর্তিও ব্যবহার করেন। এককালে রুপো ধোওয়া জল থেকে কিন্তু ওষুধও তৈরি করা হত।

ভারতীয় সংস্কৃতি ছাড়াও মিশরীয় সভ্যতায় এই রুপোর বিশেষ গুরুত্ব রয়েছে। এছাড়াও পায়ে পরার মধ্যে এর বিশেষ গুরুত্ব রয়েছে। বলা হয় রুপো আমাদের শরীর থেকে শক্তি বিচ্ছুরিত হতে বাধা দেয়। সেই সঙ্গে শরীরে এনার্জি দেয়। এছাড়াও শরীরে রুপো থাকলে বজায় থাকে ইতিবাচকতাও। এছাড়াও রূপো ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে। আর যে কারণে পায়ে রুপো পরার কথা বলা হ.। কারণ পায়ের মাধ্যমে অনেক রকম ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ হয়েই থাকে। কয়েক হাজার বছর আগে নাবিকরা যখন সমুদ্রে যেতেন, তাঁরা তখন জলের বোতলে রৌপ্য মুদ্রা ভরে রাখতেন। বলা হয় এই রৌপ্যমুদ্রা দেওয়া জল জীবানুনাশক। সেই সঙ্গে পেটের জন্যেও ভাল।

মহিলাদের পায়ে রুপো পরার আকও একটি কারণ হল, তাঁদের অনেকটা সময় রান্নাঘরে দাঁড়িয়ে কাজ করতে হয়। এছাড়াও বাড়ির অধিকাংশ কাজ দাঁড়িয়েই। ফলে পা ফোলা, পা ব্যথার সমস্যা মহিলাদের অনেক বেশি। মূলত মেরুডণ্ডের নীচ থেকে পায়ের পাতা পর্যন্ত ব্যথা হয়। এছাড়াও রুপো আমাদের শরীরে রক্ত সঞ্চালনেও সাহায্য করে। ফলে পায়ের পেশির শক্তি বাড়ে।

এসব ছাড়াও রুপো কিন্তু আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বেশ কিছু সমীক্ষায় তাই দেখা গিয়েছে। বিবাহিত মহিলাদের মধ্যে রুপোর আঙট পরার আরও একটি কারণ হল তা প্রজননে সাহায্য করে এবং মাস্কের অনেক সমস্যাও কিন্তু দূর করে। যে কারণে ভারতীয় মেয়েদের মধ্যে রুপোর মল কিংবা রুপোর আঙট পরার প্রবণতা কিন্তু সবথেকে বেশি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।