Foods for Brain: মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখার জন্য এই খাবারগুলো খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ…

ভিটামিন ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট কোষগুলিকে মৌলিক ক্ষতি থেকে রক্ষা করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি হারানোর প্রবণতা কমাতেও সাহায্য করে।

Foods for Brain: মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখার জন্য এই খাবারগুলো খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 3:22 PM

মস্তিষ্ক হল শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ।  এটি শরীরের সমস্ত কাজ নিয়ন্ত্রণ করে। মস্তিষ্ক আপনাকে চিন্তা করতে, চলাফেরা করতে, অনুভব করতে, শ্বাস নিতে এবং আরও অনেক কিছু করতে সাহায্য করে। শুধু তাই নয়, মস্তিষ্কের প্রধান কাজ হলো শরীরের বিভিন্ন অংশে পুষ্টি সরবরাহ করা।

আমরা যে খাবার খাই তা মস্তিষ্কের বিকাশ ও গঠনে প্রধান ভূমিকা পালন করে। গবেষণার মতে, ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভোনল, পলিফেনল এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উপকারী। এগুলি আপনার মস্তিষ্ককে সুরক্ষিত রাখতে, স্মৃতিশক্তিকে উন্নত করতে এবং সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

শাক সবজি:

শাকসবজি যেমন পালং শাকের মতো খাবার পুষ্টি এবং ভিটামিনে সমৃদ্ধ থাকে। ভিটামিনগুলোর মধ্যে রয়েছে কে, ই এবং ফোলেট। ভিটামিন ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট কোষগুলিকে মৌলিক ক্ষতি থেকে রক্ষা করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি হারানোর প্রবণতা কমাতেও সাহায্য করে। এর সঙ্গে ভিটামিন কে মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে, স্মৃতিশক্তি হ্রাস রোধ করে এবং বোধশক্তি উন্নত করে।

Foods for Brain

ডিম:

ডিম তাদের পুষ্টিকর গুণের জন্য সুপরিচিত। ডিম প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কর্মক্ষমতা উন্নত করার সঙ্গে সরাসরি যুক্ত। এটি কোলিনের সেরা উৎস। কোলিন প্রদাহ কমাতে সাহায্য করে এবং মস্তিষ্কের কার্যকারিতা যেমন স্মৃতিশক্তি এবং কোষের মধ্যেকার যোগাযোগ বৃদ্ধি করে।

স্যামন মাছ:

স্যামন তার স্বাস্থ্যকর পুষ্টির পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিকরণের জন্য বিখ্যাত। স্যামন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যা মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতা বৃদ্ধির জন্য সহায়ক। এর সঙ্গে স্যামন হৃদরোগ এবং বাতের ঝুঁকি কমায়।

ব্লুবেরি:

বেরি শরীরের জন্য অপরিহার্য। বিশেষ করে ব্লুবেরি পুষ্টির জন্য বিখ্যাত। যা মস্তিষ্কের স্বাস্থ্য গঠনে সাহায্য করে।  ব্লুবেরিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাঙ্গানিজ এবং ফাইটোনিউট্রিয়েন্টস। এই পুষ্টিগুলি শরীরের বিভিন্ন অংশে রক্ত ​​এবং অক্সিজেনের প্রবাহকে পুনরুজ্জীবিত করে। নিয়মিত শাকসবজি এবং ফল খাওয়ার সঙ্গে ব্লুবেরি ডিমেনশিয়া এবং আলজাইমারের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

আখরোট:

বাদাম অতি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। তবে আখরোট সেই তালিকার শীর্ষে। অন্যান্য বাদামের তুলনায় এতে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শুধু তাই নয় এটি ডিএইচএ-তে ঠাসা থাকে। এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।  প্রদাহ এবং অক্সিডেটিভ উভয়ই আলজাইমার এবং ডিমেনশিয়ার সঙ্গে যুক্ত।

আরও পড়ুন: Bad Breath: মুখের দুর্গন্ধের কারণগুলো জেনে নিন, তার সঙ্গে থাকছে এগুলো নিরাময়ের সহজ উপায়…

আরও পড়ুন: Replacing Plastic Dishes: খাবার তৈরি থেকে শুরু করে খাবার খাওয়া…সব ক্ষেত্রেই প্লাস্টিকের ব্যবহারে হতে পারে মারাত্মক স্বাস্থ্যগত ক্ষতি!