কাজের ফাঁকে ঘন ঘন কফি খাচ্ছেন? ৪ কাপ পেরোলেই সমূহ বিপদ

Coffee Side Effects: মাত্রাতিরিক্ত কফি মোটেই স্বাস্থ্যকর নয়। কফির মধ্যে ক্যাফেইন রয়েছে। দিনে ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা উচিত নয়। অর্থাৎ, ৪ কাপের বেশি কফি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আপনি যদি প্রতিদিন ৪ কাপের বেশি কফি খান, কী হবে জানেন?

কাজের ফাঁকে ঘন ঘন কফি খাচ্ছেন? ৪ কাপ পেরোলেই সমূহ বিপদ
Follow Us:
| Updated on: Feb 22, 2024 | 6:13 PM

অনেকেরই দিন শুরু হয় কফি দিয়ে। তারপর দিনভর কফি খেতে থাকেন। কেউ কেউ দিনে ৫-৬ কাপ পর্যন্ত কফি খেয়ে ফেলেন। কিন্তু মাত্রাতিরিক্ত কফি মোটেই স্বাস্থ্যকর নয়। কফির মধ্যে ক্যাফেইন রয়েছে। দিনে ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা উচিত নয়। অর্থাৎ, ৪ কাপের বেশি কফি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আপনি যদি প্রতিদিন ৪ কাপের বেশি কফি খান, কী হবে জানেন?

এনার্জি লেভেল বাড়িয়ে তোলে: কফি খেলে শরীরে তাৎক্ষণিক এনার্জি পাওয়া যায়। ৪ কাপের বেশি কফি খেলে এনার্জি লেভেল খুবই বেড়ে যায়। পাশাপাশি ক্লান্তিও কমে যায়। এটা মোটেও ভাল বিষয় নয়। এটা একটা সময়ের পর শরীরকে আরও দুর্বল করে দেয়।

হৃদস্পন্দন বাড়িয়ে দেয়: অত্যধিক পরিমাণে ক্যাফেইন গ্রহণ করলে হার্টবিট অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ, হৃদস্পন্দনের গতি বেড়ে যায়। এতে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

অ্যানজাইটি ও প্যানিক অ্যাটাক: ৪ কাপের বেশি কফি খেলে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়ে। প্যানিক অ্যাটাক হয়। পাশাপাশি মানসিক অবসাদ বাড়ে। আপনার যদি অ্যানজাইটি ডিসঅর্ডার থাকে, তাহলে আরওই কফি খাওয়া এড়িয়ে যাওয়া উচিত।

অনিদ্রা: কম বয়সিদের মধ্যে অনিদ্রার সমস্যা সবচেয়ে বেশি। বয়স্করাও ভোগেন এই একই সমস্যায়। কিন্তু আপনি যদি সারাদিন ধরে কাপের পর কাপ কফি খান, রাতে কোনওভাবেই ঘুম ধরবে না। অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন খেলে ঘুমের চক্রে ব্যাঘাত ঘটে। এতে রাতে সহজে ঘুম ধরতে চায় না। বাড়িয়ে তোলে ইনসোমনিয়ার সমস্যা।

বদহজমের সমস্যা: কফির মধ্যে অ্যাসিডিক উপাদান রয়েছে, যা অ্যাসিড রিফ্লাক্স, বুক জ্বালা ও পেটের সমস্যা বাড়িয়ে তোলে। গ্যাস, বদহজমের সমস্যা থাকলে খালি পেটে কফি খাবেন না। তাছাড়া অতিরিক্ত পরিমাণ কফি খেলে পেটের গণ্ডগোল বাড়বেই।

রক্তচাপ বাড়িয়ে দেয়: ক্যাফেইন যে কোনও সময় রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এটা অল্প সময়ের জন্য হলেও এতে কার্ডিওভাস্কুলার সিস্টেমের উপর প্রভাব পড়ে। আর আপনি যদি ৪ কাপের বেশি কফি খান, এর পরিণাম আরও মারাত্মক হতে পারে। আপনি হাইপারটেনশনে আক্রান্ত হতে পারেন।

ডিহাইড্রেশন: ক্যাফেইন ইউরিন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে দেয়। তাই কফি খেলে শরীর ডিহাইড্রেট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকি সারাদিন ধরে ৪ কাপ কফি খেলেও দেহে তরলের ঘাটতি তৈরি হতে পারে।