ক্ষতি এড়াতে, কোভিড টিকা নেওয়ার আগে ও পরে নজর দিন এই ৫ বিষয়ের উপর!

করোনা ভ্যাকসিনের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া থেকে মুক্তি পেতে পালন করুন স্বাস্থ্যকর জীবনযাপন। পর্যাপ্ত পরিমাণ জল ও ফাইবার-যুক্ত খাবার খেলে বিপদ এড়ানো সম্ভব।

ক্ষতি এড়াতে, কোভিড টিকা নেওয়ার আগে ও পরে নজর দিন এই ৫ বিষয়ের উপর!
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 4:51 PM

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক। এই কঠিন পরিস্থিতির মধ্যে সারা বিশ্বজুড়ে বিশেষ করে নজর দেওয়া হচ্ছে ভ্যাকসিন দেওয়ার কাজে। ভারতও ব্যতিক্রম নয়। এখনও পর্যন্ত ৪৫ বছরের ঊর্দ্ধদের টিকা দেওয়ার পদ্ধতি চলছে। এখনও পর্যন্ত লক্ষাদিক মানুষ করোনা ভ্যাকসিন টিকা (COVID vaccination) নিয়েছেন। ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে জল্পনার শেষ নেই। কিন্তু ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে শরীরের বিশেষ যত্ন নেওয়ার কথা উল্লেখ করেছেন চিকিত্‍সকরা। কোভিড শট (COVID shot) নেওয়ার আগে কী কী সাবধানতা অবলম্বন করবেন, তা দেখে নিন একঝলকে…

১. পর্যাপ্ত পরিমানে জল আর ফল খান

সুস্থ শরীরের মূল চাবিকাঠিই হল পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া। শরীরকে হাইড্রেটেড ( hydrated )করতে এর কোনও বিকল্প নেই। এবার যদি আপনি কোভিড টিকা নিয়ে থাকেন বা নেবেন, তাহলে নিয়মিত পর্যান্ত পরিমাণে জল খান। পাশাপাশি ফল খান।  টিকার মারাত্মক পার্শপ্রতিক্রিয়াগুলি আপনার শরীরে কম প্রভাব ফেলতে পারবে।

২. মদ খাওয়া এড়িয়ে চলুন

ভ্যাকসিন নেওয়ার পর অনেকেরই শরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ করা যায় না। তবে টিকা নিলে সামান্য জ্বর, গায়ে ব্যাথা, গাঁটে গাঁটে ব্যাথার মতো উপসর্গ দেখা যায়। এই সময়টা শরীরের প্রতি যত্ন নিলে ফল ভাল হয়। ডিহাইড্রেশন এড়াতে মদ খাওয়া (alcohol consumption) বন্ধ করলেই মঙ্গল। অ্যালকোহল রিসার্চ জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে, টিকা নেওয়ার পর মদ খেলে শরীরের মধ্যে নানারকম সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হল ডিহাইড্রেশন। এছাড়া অ্যালকোহলের মাত্রা বাড়লে শরীরে রোগপ্রতিরোধ করা ক্ষমতাও হ্রাস পায়।

৩. প্যাকেটজাত (processed foods) খাবার এড়িয়ে চলুন

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশন থেকে প্রকাশিত গবেষণা অনুযায়ী, অতিমারীতে সুস্থ থাকতে খাদ্যাভাস (healthy foods) মারাত্মক প্রভাব তৈরি করে। কোভিড ভ্যাকসিন জ্যাব নেওয়ার সিদ্ধান্ত নিলে আগে স্বাস্থ্যকর জীবনযাপন পালন করুন। নিয়মিত ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণে শস্যখাদ্য। যাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও ক্যালোরি।

৪. মিষ্টি নয়, ফাইবার-যুক্ত খাবার খান

ভ্যাকসিন নিলে ও নেওয়ার পর রোজ পাতে থাকুক ফাইবার সমৃদ্ধ খাবার (fibre-rich foods )। যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। জার্নাল অফ ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন থেকে প্রকাশিত গবেষণা জানাচ্ছে, এই সময় অনিদ্রা, অবসাদ ও স্ট্রেস থেকে মুক্তি পেতে স্যাচুরেটেড ফ্যাট (saturated fat) ও মিষ্টিজাত খাবার খাওয়া এড়িয়ে যাওয়াই ভাল।

৫. টিকা নেওয়ার আগে ব্যালান্ডস ডায়েটে নজর দিন

টিকা নেওয়ার আগে ও পরে ডায়েটে কোনও হেরফের না করার পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরাই। টিকা নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে স্বাস্থ্যকর খাবারে দিকে নজর দিন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, হাইড্রেটেড ও সুস্থ থাকতে ব্যালান্স ডায়েট (balanced diet )অত্যন্ত জরুরি। এমনকি টিফিনের সময়ও খান হেলদি ফুড।