Low Pressure Remedy: কমে যাওয়া রক্তচাপ নিমেষের মধ্যে স্বাভাবিক করতে এই খাবারগুলো খেয়ে নিন…

শরীরে রক্তচাপ স্বাভাবিক থাকা খুবই জরুরি। বিশেষজ্ঞদের মতে, সাধারণত প্রেশার বেশি থাকার সমস্যাই দেখা যায়। তবে কারও কারও ক্ষেত্রে লো প্রেশারও মারাত্মক বিপদের কারণ হতে পারে।

Low Pressure Remedy: কমে যাওয়া রক্তচাপ নিমেষের মধ্যে স্বাভাবিক করতে এই খাবারগুলো খেয়ে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 2:37 PM

ধমনীর দেওয়ালে রক্তের চাপের শক্তি যখন অতিরিক্ত হয়ে যায়, তখন তাকে উচ্চ রক্তচাপ (High Pressure) বোঝায়। এই অবস্থা যে কোনও মানুষের পক্ষে শুধু ক্ষতিকরই নয়, হৃদরোগের দীর্ঘমেয়াদী বা দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে। যেমন করোনারি ধমনী রোগ, পেরিফেরাল ধমনী রোগ বা হার্ট অ্যাটাক এবং কিছু ক্ষেত্রে কার্ডিয়াক অ্যারেস্ট এই উচ্চ-রক্তচাপের কারণ হতে পারে। রক্তচাপ (Blood Pressure) বেড়ে যাওয়া কিংবা হঠাৎই অত্যধিক কমে যাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ কারণে শরীরে রক্তচাপ স্বাভাবিক থাকা খুবই জরুরি। বিশেষজ্ঞদের মতে, সাধারণত প্রেশার বেশি থাকার সমস্যাই দেখা যায়। তবে কারও কারও ক্ষেত্রে লো প্রেশারও (Low Pressure) মারাত্মক বিপদের কারণ হতে পারে।

এই করোনাকালে অনেকের মধ্যেই লো প্রেশারের সমস্যা দেখা দিচ্ছে। এর ফলে দেখা দেয় বেশ কিছু লক্ষণ। যেমন- মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা এমনকি অজ্ঞান হয়ে যাওয়ার মতোও সমস্যা হতে পারে। হঠাৎই এ ধরনের উপসর্গ দেখলে সাবধান হতে হবে। এ সময় ঘাবড়ে না গিয়ে বরং কীভাবে এর সমাধান করবেন তা জানতে হবে। তবে দীর্ঘদিন ধরে লো প্রেশারের সমস্যায় ভুগলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ দীর্ঘদিন এ সমস্যা দেখা দেওয়া মোটেও স্বাস্থ্যের জন্য ভাল নয়। চলুন, জেনে নেওয়া যাক নিজের ক্ষেত্রে কিংবা অন্যদের প্রেশার বেড়ে গেলে তাৎক্ষণিক কী করণীয়-

Low Pressure Diet

  • প্রেশার লো হয়েছে মনে হলেই দ্রুত নুন জল খেয়ে নিন। দেখবেন সুস্থ বোধ করছেন। কারণ নুন দ্রুত ব্লাড প্রেশার বাড়াতে পারে।
  • কেউ যদি দীর্ঘক্ষণ না খেয়ে থাকেন, সেক্ষেত্রেও কমে যেতে পারে প্রেশার। বিশেষ করে যারা ইন্টারমিটিং ফাস্টিং করেন বা রোজা রাখেন তখন এ সমস্যা বেশি দেখা দেয়। এমন ক্ষেত্রে দ্রুত খাবার খেয়ে নিন।
  • শরীরে ইলোকট্রোলাইট ব্যালান্স ঠিক না থাকলে কমতে পারে ব্লাড প্রেশার। সাধারণত ডায়রিয়া ও বমি হলে এ সমস্যা দেখা দেয়। এমন অবস্থাতেও ওআরএস খুবই কার্যকরী।
  • হাতের কাছে ডাবের জল থাকলে প্রেশার লো হলে দ্রুত খেয়ে নিন। এতে থাকা পুষ্টি উপাদান প্রেশার স্বাভাবিক করবে মুহূর্তেই।
  • এক টুকরো চকোলেটও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে পারে। কারণ এর মধ্যে ফ্ল্যাভনয়েড নামক এক ধরনের উপাদান থাকে। যা মুহূর্তেই বাড়াতে পারে প্রেশার।

তথ্যসূত্র: হেলথলাইন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Google Doodle: চিকেনপক্সের টিকা আবিষ্কার করে লক্ষাধিকের প্রাণ বাঁচিয়েছিলেন এই জাপানি ভাইরোলজিস্ট, জন্মদিনে শ্রদ্ধা গুগলের

আরও পড়ুন: COVID Brain Fog: কোভিড মুক্ত হয়েও ঝুঁকি রয়েছে ‘COVID 19 Brain Fog’-এ, এই রোগ- সমস্যার সমাধান করবেন কী ভাবে? জানুন…