COVID Brain Fog: কোভিড মুক্ত হয়েও ঝুঁকি রয়েছে ‘COVID 19 Brain Fog’-এ, এই রোগ- সমস্যার সমাধান করবেন কী ভাবে? জানুন…

কোভিড থেকে ভুগে উঠলে ধূমপান, মদ্যপানের অভ্যাস একেবারেই বাদ রাখুন। নিয়মিত ব্যায়াম করুন, স্বাস্থ্যকর খাবার খান। কোনও সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিতে দ্বিধা করবেন না

COVID Brain Fog: কোভিড মুক্ত হয়েও ঝুঁকি রয়েছে  'COVID 19 Brain Fog'-এ, এই রোগ- সমস্যার সমাধান করবেন কী ভাবে? জানুন...
কোভিড পরবর্তী সময়ে জটিল হচ্ছে স্নায়ুর সমস্যাও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 10:10 AM

গত দুবছর ধরে COVID-19 এ ভুগছে বিশ্ব। কোভিডের সাধারণ লক্ষণ গুলির সঙ্গে কমবেশি সকলেই পরিতিত। তবে কোভিডের সব ভ্যারিয়েন্ট যে সমান ভাবে প্রভাব ফেলে এমন নয়। ডেল্টার তুলনায় কোভিডের এই বর্তমান ভ্যারিয়েন্ট অর্থাৎ ওমিক্রনের সংক্রমণ ডেল্টার তুলনায় কয়েকগুণ বেশি। জ্বর, কাশি, সর্দির সমস্যা থাকলেও এবারে শ্বাসকষ্ট জনিত কোনও সমস্যা নেই। সকলেই কিন্তু বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠছেন। তবে অনেকের ক্ষেত্রেই থেকে যাচ্ছে দীর্ঘস্থায়ী শ্বাসকষ্টের সম্ভাবনা। যাঁর কোনওদিনও শ্বাসকষ্টের সমস্যা ছিল না কোভিড পরবর্তী সময়ে তিনিও কিন্তু এই একই সমস্যার কথা বলেছেন। এছাড়াও পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অনেকেই কিন্তু মস্তিষ্কের কুয়াশা বা ‘COVID19 brain fog’- এই সমস্যার কথা জানিয়েছেন। কিন্তু এই সমস্যা আদতে কী! শুধুই কি শ্বাসযন্ত্রের সমস্যা নাকি স্মৃতিশক্তি হ্রাসের পাশাপাশি মনযোগেও বিভ্রাট ঘটাচ্ছে! চিকিৎসতকদের কাছেও এখনও সঠিক কোনও উত্তর নেই। কিন্তু এই জাতীয় সমস্যার কথা অনেকেই বলছেন।

বিশেষজ্ঞরা বিষয়টি নিয়ে আরও তথ্য সংগ্রহের চেষ্টা করছেন। তবে স্নায়ুর সমস্যা তাঁদেরই আসছে যাঁদের আগে থেকেই শরীরে কোনও না কোনও জটিলতা ছিল। কোনও কারণে মস্তিষ্কে আঘাত পেয়েছিলেন বা স্ট্রোক হয়েছিল। এছাড়াও যাঁদের একাধিক অপারেশন হয়েছে, দীর্ঘ অ্যানাস্থেশিয়া ঝুঁকির মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের ক্ষেত্রেও কিন্তু কোভিড পরবর্তী সময়ে তাঁরা সেরে উঠলেও থেকে গিয়েছে কিছু সমস্যা। যার মধ্যে স্মতিভ্রম বা হঠাৎ করে স্মতি লোপ পেয়ে যাওয়া এমন সমস্যাও রয়েছে। তবে যাঁরা বাড়িতে থেকে মৃদু কোভিডের সমস্যায় ভুগেছেন এবং সেখান থেকে সুস্থ হয়ে উঠেছেন তাঁদের ক্ষেত্রেও কিন্তু থেকে গিয়েছে এই সম্ভাবনা।

প্রায় এক তৃতীয়াংশের ক্ষেত্রে এই সমস্যা আসছে। মূলত ৬০ বছরের ঊর্ধবে এই সমস্যা সবচাইতে বেশি। ভুলে যাওয়া, স্মৃতির সমস্যা, মস্তিষ্কে কুয়াশা, খিঁচুনি, স্ট্রোকের মত একাধিক স্নায়বিক সমস্যার মুখোমুখি হচ্ছেন তাঁরা। প্রাথমিক বেশ কিছু তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, এই ভাইরাস মস্তিষ্ক এবং স্নায়ুতে কিন্তু সরাসরি আক্রমণ করতে পারে না। গন্ধ না পাওয়ার মত সমস্যা থাকে কিছুদিন। সময়ের সঙ্গে সঙ্গে তাও ফিরে আসে। কিন্তু যাদের পারকিনসন বা আগে থেকেই স্নায়ুর কোনও সমস্যা থাকে একমাত্র তাদের ক্ষেত্রেই পরবর্তীতে একাধিক জটিলতা আসে। আর তাই মনে রাখার সমস্যা, ঠিক মতো গুছিয়ে কথা বলতে না পারা, একাধিক বার মনসংযোগে বিঘ্ন ঘটা, মাথাব্যথা, বিভ্রান্তি এরকম কিছু সমস্যা থেকেই যাচ্ছে। আর তাই যাঁরা হঠাৎ করেই ভুলে যাচ্ছেন বা স্মৃতিভ্রমের মত সমস্যায় ভুগছেন তাঁদের এই সমস্যাকেই মস্তিষ্কের কুয়াশা বলা হচ্ছে।

যাঁদের এই জাতীয় সমস্যা  থাকছে তাদের অনেকেরই রাতে ঠিকমতো ঘুম হয় না। সারাদিন ক্লান্তি লেগেই থাকে। এছাড়াও উদ্বেগ, ডিপ্রেশন এসব তো থাকেই। এরকম সমস্যায় কিন্তু অবশ্যই সত্ত্বর চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Water Retention: শরীরে জল জমে ফোলা ভাব? খাদ্যাভ্যাসে এই কয়েকটি পরিবর্তন আনলে হবে সমাধান, পরামর্শ পুষ্টিবিদের