Water Retention: শরীরে জল জমে ফোলা ভাব? খাদ্যাভ্যাসে এই কয়েকটি পরিবর্তন আনলে হবে সমাধান, পরামর্শ পুষ্টিবিদের

দীর্ঘদিন ধরে থাইরয়ে়ের ওষুধ খেলে, হরমোন জনিত সমস্যা, ডায়াবিটিস এসব থাকলে কিন্তু শরীরে ফোলা ভাব থাকে। আর কোশে প্রয়োজনের অতিরিক্ত জল জমা হলেই ক্লান্তি আসবে। তাই এই সমস্যায় অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন

Water Retention: শরীরে জল জমে ফোলা ভাব? খাদ্যাভ্যাসে এই কয়েকটি পরিবর্তন আনলে হবে সমাধান, পরামর্শ পুষ্টিবিদের
শরীরে অতিরিক্ত জল জমলে সেখান থেকে আসে একাধিক সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 9:09 AM

অনেক সময়ই শরীরের কোশ প্রয়োজনের তুলনায় অতিরিক্ত জল সঞ্চয় করে রাখে। ফলে শরীর ফুলে যায়। এই সমস্যাকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ইডিমা (Water Retention)। অনেক সময় হরমোনগত সমস্যার ফলে বা অতিরিক্ত নুন খাওয়ার জন্যেও কিন্তু হতে পারে এই সমস্যা। শরীরে জলের ভারসাম্য ঠিক না থাকলে এবং শরীর যদি স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত ভারী বোধ হয় তখন সেখান থেকে একাধিক সমস্যা আসে। শরীরে এনার্জি থাকে না, কাজ করার শক্তিও পাওয়া যায় না। তবে কোশে এই জল ধরে রাখার কারণের জন্য দায়ী করা হয় জিনগত সমস্যাকেই। কিন্তু মেয়েদের ক্ষেত্রে পিরিয়ডস সংক্রান্ত সমস্যা থেকেও কিন্তু এই সম্ভাবনা তৈরি হয়। যাঁরা দীর্ঘদিন ধরে হার্ট বা লিভারের সমস্যায় ভুগছেন তাঁদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি। এছাড়াও একটানা থাইরয়েডের ওষুধ খেলেও কিন্তু সেখান থেকে এই রকম সমস্যা আসতে পারে। আর শরীরে একবার এই জল জমতে শুরু করলে কিন্তু সেখান থেকে হার্টের সমস্যা আসে। পরবর্তীতে যা মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে।

শরীরের এই অতিরিক্ত জল জমে যাওয়ার কারণই হল ক্ষতিকর টক্সিন বেরোতে না পারা। ঠিকমতো প্রস্রাব না হওয়া। শরীরের তা জমতে শুরু করলে খুবই ক্ষতি। সে কারণেই এই সব সমস্যায় কিন্তু প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। সম্প্রতি বিখ্যাত পুষ্টিবিদ সোনালি সবেরওয়াল তাঁর ইন্সটাগ্রামে দারুণ  কিছু টিপস শেয়ার করেছেন। সেখানেই তিনি জানান, শরীরের এই ফোলা ভাব এবং জল জমে যাওর মত সমস্যায় বেস কিছু ঘরোয়া টেোটকাও কিন্তু রয়েছে। একমুঠো পার্সলে পাতা জলে ভিজিয়ে রেখে তারপর তা ফুটিয়ে ছেঁকে খেতে পারলে কিন্তু ভাল উপকার পাওয়া যায়। এছাড়াও আরও কিছু সাধারণ পরামর্শও দেন তিনি-

যাঁদের এই জল জমে যাওয়ার মত সমস্যা রয়েছে তাঁদের কিন্তু নুন একেবারেই খাওয়া ঠিক নয়। সেই সঙ্গে এড়িয়ে চলতে হবে নুনের তৈরি কোনও খাবারও। এরকমও করতে পারেন একটা সপ্তাহ নুন ছাড়াই খাবার খেলেন।

প্রক্রিয়াজাত খাবার একেবারেই বাদ দিন তালিকা থেকে। স্যালাড, সস, সালামি, নাগেটস এসব কিন্তু পুরোপুরি বাদ রাখতে হবে।

রোজকার খাদ্যতালিকায় যাতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে সেদিকে নজর রাখুন। আর এর জন্য শাক-সবজি, বাদাম এসব বেশি করে খেতে হবে।

কলা, আলু, আখরোট এবং ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার বেশি করে খান।

ভিটামিন সি, লেবু, গোলমরিচ, গাজর, ব্রকোলি, সবুজ মুগ, বেলপেপার, ভুট্টা এসব বেশি করে খান।

চিনি ও কার্বোহাইড্রেটও কিন্তু একেবারেি বাদ রাখার চেষ্টা করুন। কার্বোহাইড্রেট বেশি খেলেই তখন ইনসুলিনের ভারসাম্য বজায় রাখতে সমস্যা হয়। সোডিয়াম যদি পুমরায় শোষম করে নেয় তাহলে কিন্তু আবারও জল জমতে শুরু করে শরীরে।

সোডিয়াম সমৃদ্ধ খাবার বেশি খান। রোজ টমেটো খান। তা স্যুপ বা স্যালাডে খেতে পারেন। এতে প্রস্রাব অনেক বেশি পরিষ্কার হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Coronavirus Symptoms: শরীরের এই তিন সমস্যা হতে পারে ওমিক্রন সংক্রমণের লক্ষণ!