Coronavirus Symptoms: শরীরের এই তিন সমস্যা হতে পারে ওমিক্রন সংক্রমণের লক্ষণ!

ওমিক্রনের প্রথম থেকেই মাথাব্যথার মত সমস্যা ছিল। কিন্তু পরবর্তীতে এই মাথাব্যথাই মুখ্য উপসর্গ হয়ে দাঁড়ায়। আর তা তিনদিন পর্যন্ত স্থায়ী হচ্ছে

Coronavirus Symptoms: শরীরের এই তিন সমস্যা হতে পারে ওমিক্রন সংক্রমণের লক্ষণ!
মাথাব্যথার সমস্যাকে কিন্তু অবহেলা নয়
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Feb 16, 2022 | 7:18 PM

নভেম্বরের ২৪-এ প্রথম ওমিক্রন ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে কোভিডেরই ভ্যারিয়েন্ট হিসেবে স্বীকৃতি দেয়। আর এর পরই কিন্তু বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে থাকে কোভিডের ভাইরাস। তিনাসের মধ্যেই বিশ্বজুড়ে অতিশক্তিশালী স্ট্রেন হিসেবে তা পরিণত হয়েছে। ওমিক্রনে অনেক দ্রুত প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। কিন্তু সকলেই বাড়িতে থেকে সুস্ত হয়ে উঠেছেন। সেই সঙ্গে হাসপাতালে ভর্তির ঝুঁকিও কিন্তু কমেছে। ডেল্টার তুলনায় কয়েক গুণ বেশি সংক্রামক হলেও এই ভ্যারিয়েন্টের রোগ লক্ষণ তুলনায় হালকা। তবে ওমিক্রনের উপসর্গ আর সাধারণ ফ্লু এর উপসর্গের মধ্যে কিন্তু তেমন কোনও ফারাক নেই।

জ্বর, সর্দি, কাশি, ক্লান্তি, নাক দিয়ে জল পড়া এসবই হল ওমিক্রনের লক্ষণ। এছাড়াও কিছু ক্ষেত্রে বুকে ব্যথা, মাথা ব্যথার মত সমস্যাও কিন্তু রয়েছে। তবে দিনের পর দিন ওমিক্রনের এই সব উপসর্গেও এসেছে বদল। এখন যে সকলেরই জ্বর হচ্ছে এমন নয়। অনেকেই পেশির ব্যথায় ভুগছেন। আবার অনেকে কিন্তু মাথা ব্যথা, মাথা ধরার মত সমস্যাও থাকছে।

সম্প্রতি আমেরিকার একটি গবেষণাতে উঠে এসেছে এই তথ্য। ওমিক্রনে আক্রান্ত হলেই যে সকলের জ্বর, সর্দির সমস্যা থাকছে এমন কিন্তু নয়। আর তাই কিছুদনের ক্ষেত্রে তীব্র মাথা ধরা থাকছে। কিন্তু সেই মাথাব্যথার কোনও কারণই খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরবর্তীতে দেখা গিয়েছে, তাঁরা সকলেই ওমিক্রনে আক্রান্ত। সর্দি আর মাথাব্যথাও কিন্তু ওমিক্রনেরই উপসর্গ।

অনেকেই ভেবেছিলেন মাইগ্রেন বা কাজের চাপের জন্য এই সমস্যা হচ্ছে। কিন্তু ওমিক্রন আক্রান্তের ফলে যে মাথাব্যথা হচ্ছে তা কিন্তু একেবারেই ভিন্ন। বেশিরভাগেরই অভিযোগ তাঁরা মাথা যন্ত্রনায় এতই কাবু হয়ে পড়েছেন যে কোনওভাবেই মাথা তুলতে পারছেন না। এমন অস্বাভাবিক মাথাব্যথা কিন্তু অনেকের ক্ষেত্রেই তিনদিনের বেশি স্থায়ী হচ্ছে। এবং এর জন্য স্বাভাবিক কাজেও ব্যাঘাত হচ্ছে। সব সময় যে মাথার মাঝখানে ব্যথা হচ্ছে এমন কিন্তু নয়। অনেক সময় মাথার ডান পাশে কখনও বা বাম দিকেও ব্যথা হচ্ছে। সেই সঙ্গে শরীরের মধ্যে একটা উত্তেজনা থাকে। আর এই মাথাব্যথা কিন্তু ওমিক্রনেরই লক্ষণ। প্রথম থেকে অনেকেই এই সমস্যাটির কথা বলেছেন। কিন্তু দিনের পর দিন কিন্তু তা আরও বেশি তীব্র হয়ে উঠছে।

বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের ক্ষেত্রে শরীরে যে প্রদাহজনিত সমস্যা হয় সেখান থেকেই কিন্তু মাথাব্যথার সমস্যা আসে। এই ভাইরাসটি যেমন শ্বাসযন্ত্রে আক্রমণ করে তেমনই কিন্তু সাইনাসেও এর প্রভাব পড়ে। যার ফলে মাথা ব্যথার মত সমস্যা হয়। যাঁদের সাইনাসের সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রেও যদি সংক্রমণ হয় তাহলে এই মাথাব্যথা আরও বেশি তীব্র হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Hyper Tension: উচ্চরক্তচাপে ভুগছেন? ওয়ার্ক আউট শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla