Hyper Tension: উচ্চরক্তচাপে ভুগছেন? ওয়ার্ক আউট শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিন

উচ্চ রক্তচাপের মত সমস্যা থাকলে কিন্তু সেখান থেকে একাধিক সমস্যা আসে। হার্টে চাপ পড়ে। আর তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই শরীরচর্চা করুন

Hyper Tension: উচ্চরক্তচাপে ভুগছেন? ওয়ার্ক আউট শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিন
উচ্চ রক্তচাপের সমস্যা কিন্তু এড়িয়ে যাবেন না
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Feb 16, 2022 | 6:25 PM

উচ্চ রক্তচাপের (Hyper Tension) সমস্যায় এখন অনেকেই ভুগছেন। লকডাউন পরবর্তী সময়ে এই সমস্যা আগের তুলনায় বেড়েছে অনেকখানি। তবে রোজকার জীবনযাত্রার প্রভাব কিন্তু পড়ে রক্তচাপের উপরে। রক্তচাপ বেশি থাকলে সেই প্রভাব পড়ে ধমনীতে। রক্ত প্রবাহ তখন বাধা পায়। এবং পরবর্তীতে সেখান থেকে আসে স্ট্রোক বা হার্ট অ্যার্টাকের মত সমস্যা। আর তাই যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাঁদের সব সময়ই কিন্তু সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়। উচ্চরক্তচাপের সমস্যা থাকলেই কিন্তু সেখানে মানসিক চাপও অনেকটা বেশি থাকে। এর পাশে আসে একাধিক স্বাস্থ্য সমস্যাও। আর তাই যাঁরা এই উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাঁদের যেমন যথাযথ ডায়েট মেনে চলার পরামর্শ দেওয়া হয় তেমনই কিন্তু শরীরচর্চা থেকেও দূরে থাকতে বলা হয়.। অর্থাৎ কোন কোন শরীরচর্চা করা উচিত যে ব্যাপারে যেন অবশ্যি চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখেন। আর তাই কিছু ব্যায়াম থাকে যা হার্টের রোগী বা উচ্চরক্তচাপে ভোগা মানুষদের এড়িয়ে যাওয়াই কিন্তু শ্রেয়।

জিম করতে করতে কিংবা জিম থেকে ফিরেই হার্ট অ্যার্টাক এরকম ঘটনা কিন্তু মাঝেমধ্যেই শোনা যায়। সেক্ষেত্রে কিন্তু কারণ এই উচ্চরক্তচাপ। আর তাই হার্টের সমস্যা থাকলে কিংবা উচ্চরক্তচাপের সমস্যা থাকলে স্কুবা ড্রাইভিং, প্যারাশুট, প্যারাগ্লাইডিং বা যে কোনও অ্যাডভেঞ্চার স্পোর্টস এড়িয়ে চলবেন। যে সব খেলায় অ্যাড্রিনালিন রাশ বেশি হয় সে সব কিন্তু এড়িয়ে চলাই ভাল। এছাড়াও ওয়েট লিফটিং, ঘোড়ায় চড়া বা হাই জাম্প এসব কিন্তু না করাই শ্রেয়।

তাই বলে যাঁরা উচ্চরক্তচাপের সমস্যায় ভুগছেন তাঁরা একেবারেই স্বাস্থ্যচর্চা করবেন না, এরকম কিন্তু নয়। ডায়েট, পর্যাপ্ত ঘুম এবং প্রয়োজনীয় শরীরচর্চা কিন্তু করতেই হবে। আর তবেই নিয়ন্ত্রণে রাখা যায় রক্তচাপ। সকলেই যে শরীরচর্চায় খুব বেশি পারদর্শী হবেন এরকম তো আর নয়। তাই হাঁটা, জগিং, সাঁতার কাটা, সাইকেল চালানো, অ্যারোবিকস এসব কিন্তু চালিয়ে যেতে পারেন। এতে হৃৎপিণ্ডে বিশেষ চাপ পড়ে না। সেই সঙ্গে রক্তনালীর মধ্যে কিন্তু রক্তের প্রবাহও ঠিক থাকে। হার্টের পেশি মজবুত হয়। স্বাস-প্রশ্বাসে কোনও রকম সমস্যা হয় না, কাজ করার ক্ষমতা বাড়ে। সামগ্রিক ভাবে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। উচ্চ রক্তচাপের সমস্যায় কিন্তু মন ভাল রাখাও জরুরি। মনের উপর চাপ যত কম পড়বে শরীর ততই ভাল থাকবে। কিন্তু তাও শরীরচর্চা করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Age And Sleep Apnea: অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বাপ্পিদার,এই রোগে কাদের ঝুঁকি বেশি? জানুন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla