Age And Sleep Apnea: অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বাপ্পিদার,এই রোগে কাদের ঝুঁকি বেশি? জানুন…

মধ্যবয়সী পুরুষ এবং যাঁদের ওজন অস্বাভাবিক তাঁদেরই কিন্তু এই স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হবার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়াও যাঁরা অতিরিক্ত মদ্যপান করেন, ধূমপান করেন তাঁরাও আক্রান্ত হতে পারেন

Age And Sleep Apnea: অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বাপ্পিদার,এই রোগে কাদের ঝুঁকি বেশি? জানুন...
জানুন কারা এই সমস্যায় বেশি ভোগেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 4:14 PM

মঙ্গলবার মধ্যরাতে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় ( Sleep Apnea) আক্রান্ত হয়ে মৃত্যু হয় বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি। পিটিআই’কে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক দীপক নামজোশী জানিয়েছেন, “ বাপ্পি লাহিড়ি ( Bappi Lahiri) ফুসফুসের সংক্রমণের কারণে এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন, যার জন্য মূল কারণ ছিল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA)। আমরা সোমবার তাঁকে ছেড়ে দিয়েছিলাম এবং তিনি পুরোপুরি সুস্থ ছিলেন। তাঁর সব কিছুই স্বাভাবিক ছিল। কিন্তু মঙ্গলবার তাঁর স্বাস্থ্যের অবনতি হয় এবং পরিবারের তরফে আমাদের কাছে ফোন আসে। এরপরই তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে আসা হয়। তাঁর একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। মঙ্গলবার মধ্যরাতের কিছুটা সময় আগে ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) এর কারণে তিনি মারা যান।”

স্লিপ অ্যাপনিয়া হল ঘুমের একরকম ব্যাধি। সাধারণত স্থূলকায়, মধ্যবয়সী পুরুষদের মধ্যে এই সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগের শেষ পরিণতি হল মৃত্যু। ৪০ বছরের ঊর্ধ্বে পুরুষরাই কিন্তু এই সমস্যায় বেশি ভোগেন। স্লিপ অ্যাপনিয়া অনেকটা অনিদ্রার মত। তবে বয়স ভেদে কিন্তু এর লক্ষণ ভিন্ন হয়। ওজন যদি খুব বেশি হয় এবং অ্যাডিনয়েডের সমস্যা থাকে সেক্ষেত্রে স্লিপ অ্যাপনিয়া অনেক দ্রুত আসে। এছাড়াও যাঁরা নিয়মিত মধ্যপান, ধূংপান করেন তাঁদের মধ্যেও এই সমস্যা অনেকটাই বেশি। স্ব্প অ্যাপনিয়ার সমস্যা হলে অনেক সময় কিন্তু শ্বাসনালী অবরুদ্ধ হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

বয়স এবং স্লিপ অ্যাপনিয়া

এই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কিন্তু যে কোনও বয়সের যে কোনও ব্যক্তির মধ্যেই হতে পারে। কিন্তু সব বয়সের সব মানুষই যে এই একই সমস্যায় ভুগবেন তা কিন্তু একেবারেই নয়। তবুও থেকে মধ্যবয়সীরা এই সমস্যায় বেশি ভোগেন। আবার যে সব বাচ্চাদের ওজন বেশি তাদের ক্ষেত্রেও দেখা দিতে পারে এই একই সমস্যা। যদিও তার সম্ভাবনা থাকে মোটে ২-৩ শতাংশ। বাচ্চাদের নাক ডাকা, বেশিক্ষণ সিগারেটের ধোঁয়ার মধ্যে থাকলে এবং টনসিল গ্রন্থি বড় হয়ে গেলে কিন্তু এই সমস্যা বেশি আসে। স্লিপ অ্যাপনিয়া হলে ঘুমের সময় শ্বাসনালী ব্লক হয়ে যায়। ফলে শরীরে তখন ঠিক করে অক্সিজেন যায় না। রক্তেও কমে যায় অক্সিজেনের মাত্রা। সেখান থেকেই কিন্তু এই সমস্যা বেশি হয়। হাঁপানি, দম আটকে যাওয়া এসবওএ কিন্তু আসে এই স্লিপ অ্যাপনিয়া থেকেই।

স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে অনেক সময় টনসিল গ্রন্থি বাদ দিয়ে দেওয়া হয়। কিন্তু এটাই একমাত্র সমাধান নয়। তবে শিশুদের ক্ষেত্রে অপারেশনে ৮০-৯০ শতাংশ সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

১২ বছরের ঊর্ধ্বে শিশুদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। এছাড়াও মেনোপজ হয়ে গিয়েছে এমন মহিলাদের মধ্যেও আসতে পারে এই সমস্যা। যাঁদের ওজন অতিরিক্ত বেশি, যাঁরা একেবারেই ডায়েট মেনে চলেন না তাঁদের ক্ষেত্রে আসতেই পারে এই সমস্যা। এছাড়াও যাঁরা অতিরিক্ত ওজন বা ওবেসিটির সমস্যায় ভুগছেন তাঁদের মধ্যে উচ্চ রক্তচাপ, স্ট্রোক, করোনারি আর্টারি ডিজিজের সম্ভাবনাও থাকে অনেক বেশি। সঠিক সময়ে রোগ ধরা না পড়লে এবং চিকিৎসা না হলে কিন্তু মৃত্যু পর্যন্ত হতে পারে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Cancer: এই লক্ষণগুলি দেখলে সাবধান হোন, হতে পারে ক্যানসারের প্রথম ধাপ!