পেটে মদ পড়লেই ইংরেজিতে কথা বলেন! কেন জানেন?

ভাষাগত দক্ষতা যাচাই করতে গিয়ে অতিরিক্ত মদ্যপানে স্মৃতিশক্তির ক্ষমতা লোপ পেতে পারে, তাই চিকিত্‍সকের পরামর্শ ছাড়া এমন গবেষনায় সামিল হবেন না।

পেটে মদ পড়লেই ইংরেজিতে কথা বলেন! কেন জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 2:36 PM

অফিসের মিটিংয়ের সময় এলেই ঘাবড়ে যায় রাজেশ (নাম পরিবর্তিত)। বসের সামনে ইংরেজিতে কথা বলতে গিয়ে তোতলানোর রেকর্ড করেছে সে। লজ্জায়- ঘৃণায়- অপমানে নিজেকে বাড়ি ফিরে বন্ধুদের সঙ্গে মদের আসরে অন্য রাজেশকে দেখা যায়! পেটে দুপাত্র মদ পড়তেই গড়গড় করে ইংরেজি বলতে শুরু করে সে। এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন অনেকেই। নেদারল্যান্ডের ইউনিভার্সিটি অফ মাষ্ট্রিচ্‌ট, ইউনিভার্সিটি অফ লিভারপুল ও ইউকে কলেজের যৌথ উদ্যোগে একটি সমীক্ষার তথ্য অনুযায়ী,সাধারণ অবস্থায় মানুষ অনেকক্ষেত্রেই ইংরেজিতে কথা বলতে অস্বস্তিবোধ করেন। জিভের আড়ষ্টতায় জর্জরিত হয়ে পরিবেশ গম্ভীর করে তোলার অভিজ্ঞতা অনেকেরই রয়েছে। কিন্তু মদের গ্লাস নিয়ে ওই মানুষগুলির শারীরিক ভঙ্গি ও ইংরেজি বলার স্টাইল দেখলে অবাক হতে হয়। শুধু ইংরেজিতেই নয়, মদ্যপান অবস্থায় মাতৃভাষা ছাড়া অন্য ভাষা দ্রুত শিখে নিতে পারে মানুষ।

মদ্যপান অবস্থায় মানুষের ভাষাগত দক্ষতার উপর পরীক্ষা ও সমীক্ষা করে দেখা গিয়েছে, অ্যালকোহলের পরিমাণ বৃদ্ধি হলে ভাষাগত দক্ষতা বাড়ে। গবেষণার কারণে ডাচ ভাষা শিখতে আগ্রহী এমন ৫০ জন জার্মানিকে বেছে নেওয়া হয়েছিল। সেই দলের মধ্যে কয়েকজনকে পানীয়ের মধ্যে খুব অল্প পরিমাণে অ্যালকোহল মিশিয়ে দেওয়া হয়েছিল। আর বাকিদের পানীয়তে অ্যালকোহল দেওয়া হয়নি। গবেষণায় দাবি করা হয়েছে, অ্যালকোহল মেশানো পানীয় খেয়েছেন যাঁরা, তাঁদেরকে নেদারল্যান্ডের মানুষদের সঙ্গে ডাচ ভাষায় কথা বলতে বলা হয়েছিল। এবং অত্যন্ত আশ্চর্যরকম ভাবে তাঁরা ডাচ ভাষার সঠিক সঠিক শব্দগুলি উচ্চারণ করেছিলেন। কোনও রকম দ্বিধা ছাড়াই তাঁরা নতুন ভাষায় কথা বলে গিয়েছিলেন।

অ্যালকোহলের কারণে মন খুলে তাঁরা নতুন ভাষায় কথা বলেছেন, অজান্তেই। প্রসঙ্গত, চিকিত্‍সকের পরামর্শ অনুযায়ী শরীরের ওজন বুঝে অ্যালকোহলের পরিমাণ হেরফের করা হয়েছিল। এটি নতুন তথ্যের খোঁজেই নয়া সমীক্ষা। তাই বলে আপনি আপনার স্মৃতিশক্তি ও মনোনিবেশের গ্রাফ কতটা তা জানার জন্য অতিরিক্ত মদ্যপানের দিকে ঝুঁকবেন না। পরীক্ষাসাপেক্ষেই এই মদ্যপান। অতিরিক্ত মদ্যপানের জেরে মস্তিষ্কের জটিল যন্ত্রগুলির কাজে বাধাপ্রাপ্ত হয়। ফলে সেইসময় ভাষা বিভাজন, সম্পাদন করার ক্ষমতাও কমে যায়। তাই বিদেশি ভাষা সেইসময় আরও ভাল করে বলতে পারে মানুষ।