Dysmenorrhea: ঋতুস্রাব চলাকালীন তিন দিন ছুটির ঘোষণা, কী বলছেন বিশেষজ্ঞরা?

Dysmenorrhea: ঋতুস্রাব চলাকালীন তিন দিন ছুটির ঘোষণা, কী বলছেন বিশেষজ্ঞরা?

Women Health: একাধিক প্রচার ও উদ্যোগ গ্রহণের পরও আজ ভারতে ২০%-এর কম মহিলা ঋতুস্রাবের সময় স্যানিটরি প্যাড ব্যবহার করে। সেখানে ঋতুস্রাবের সময় কেন কর্মক্ষেত্রে ছুটি দেওয়া হবে, এটাই স্পষ্ট নয় অনেকের কাছে।

megha

|

May 12, 2022 | 10:13 PM

ঋতুকালীন তিন দিনের ছুটি মঞ্জুর করতে চলেছে স্পেন সরকার। আগামী সপ্তাহে এই সংক্রান্ত আইন পাশ হতে চলেছে এই দেশে। বর্তমানে বিশ্বের সব দেশই মহিলাদের স্বাস্থ্য (Women Health) নিয়ে সচেতন। জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে ইতিমধ্যেই ঋতুকালীন ছুটির সুবিধা রয়েছে। আমেরিকাতেও বেশ কিছু সংস্থায় মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি দেওয়া হয়। এবার এই একই পথ অনুসরণ করল স্পেন। ইউরোপীয় দেশ হিসেবে প্রথম।

তৃতীয় বিশ্বের দেশ হিসেবে ভারতও এখন মহিলাদের মেন্সট্রুয়াল সমস্যাগুলি সম্পর্কে সচেতন। একাধিক প্রচার ও উদ্যোগ গ্রহণের পরও আজ ভারতে ২০%-এর কম মহিলা ঋতুস্রাবের সময় স্যানিটরি প্যাড ব্যবহার করে। সেখানে ঋতুস্রাবের সময় কেন কর্মক্ষেত্রে ছুটি দেওয়া হবে, এটাই স্পষ্ট নয় অনেকের কাছে। ‘দ্য স্প্যানিশ গাইনোকোলজি অ্যান্ড অবস্টেট্রিক্স সোসাইটি’-এর মতে, প্রায় এক তৃতীয়াংশ মহিলা ঋতুস্রাব চলাকালীন তীব্র পেটের যন্ত্রণায় ভোগেন যাকে বলা হয় ‘ডিসমেনোরিয়া’। এই ডিসমেনোরিয়া সম্পর্কে আরও তথ্য জানতে TV9 বাংলা যোগাযোগ করে, স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডঃ চন্দ্রিমা দাশগুপ্তের সঙ্গে।

ডঃ দাশগুপ্ত বলেন, ‘‘ঋতুস্রাব চলাকালীন মহিলাদের তলপেটে যে অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয়, তাকে ডাক্তারি ভাষায় ডিসমেনোরিয়া বলা হয়। প্রায় ৫০ শতাংশেরও বেশি মহিলা ঋতুস্রাবের সময় এই ডিসমেনোরিয়ায় ভোগেন। সাধারণত ঋতুস্রাব শুরু হওয়ার আগে দু’দিন আগে থেকে এই যন্ত্রণা শুরু হয় যা ঋতুস্রাবের দ্বিতীয় দিন পর্যন্ত তুলনায় বেশি থাকে। ৫০ শতাংশের মধ্যে বেশিরভাগ মহিলারই হালকা যন্ত্রণা হয়, একে প্রাইমারি ডিসমেনোরিয়া বলে। ঋতুস্রাবের সময় কিছু রাসায়নিক নিঃসরণ হয়, যার কারণে আমাদের রক্তনালীগুলো সঙ্কুচিত হয়। এর জন্য শরীরে হালকা ব্যথা, যন্ত্রণা হয়ে থাকে। এর মধ্যে রয়েছে কোমরে ব্যথা, পায়ে ব্যথা, তলপেটে যন্ত্রণা ইত্যাদি। অনেক সময় এই ব্যথার সঙ্গে বমি-বমি ভাব, মাথা ঘোরা, ডায়ারিয়ার মতো অন্যান্য উপসর্গও দেখা দেয়। এমনকি এর সঙ্গে ব্যাহত হয় মানসিক স্বাস্থ্যও।’’

কিন্তু কোনও-কোনও মহিলার ক্ষেত্রে এই যন্ত্রণার তীব্রতা হয় মারাত্মক, যাকে ডাক্তারি পরিভাষায় সেকেন্ডারি ডিসমেনোরিয়া বলা হয়। একটি গবেষণায় বলা হয়েছে, ২০ শতাংশ মহিলার ডিসমেনোরিয়া এতটাই তীব্র হয় যে তাঁদের দৈনিক কাজকর্মও ব্যাহত হতে পারে। যদিও ঋতুস্রাবের সময় হওয়া এই অসহ্য যন্ত্রণার কারণ ফাইব্রয়েড, এন্ডোমেট্রিয়াল সিস্টও হতে পারে। যাঁদের সিস্ট আছে, তাঁদের ক্ষেত্রে পেনিট্রেশন (যৌনমিলন) হওয়ার পরও এই যন্ত্রণা দেখা যায়। কারও-কারও ক্ষেত্রে ব্যথার তীব্রতা এতটাই মারাত্মক আকার ধারণ কর যে, বিছানা থেকে উঠে বাথরুম পর্যন্ত হেঁটে যাওয়ার অবস্থা থাকে না। এই ব্যথা এতটাই তীব্রই হয় যে সেখানে এই ঋতুকালীন ছুটি বেশ যুক্তিসম্মত।

ডাঃ দাশগুপ্ত জানান, সাধারণত ঋতুস্রাবের সময় হালকা ব্যথা হলে মহিলারা সেটা সহ্য করে নেন। কেউ-কেউ গরম সেঁক দেন, এছাড়াও ওষুধ রয়েছে। কিন্তু এতে দৈনন্দিন কাজে কোনও ব্যাঘাত ঘটে না। কিন্তু যে ২০ শতাংশ মহিলারা সেকেন্ডারি ডিসমেনোরিয়ার শিকার হন, তাঁদের পক্ষে কঠিন হয়ে পড়ে যে কোনও কাজ করা।

এই বিষয়ে সহমত পোষণ করেছেন অভিনেত্রী ও মনোবিদ সন্দীপ্তা সেন। স্পেনে তিন দিনের ঋতুকালীন ছুটি দেওয়ার সরকারি ঘোষণার সঙ্গে সম্পূর্ণ সহমত তিনি। সন্দীপ্তার কথায়, ‘‘ঋতুস্রাবের সময় সব মহিলাই যে এই ডিসমেনোরিয়ার শিকার হন, তা নয়। কিন্তু যাঁরা ঋতুস্রাবের সময় তীব্র যন্ত্রণার সম্মুখীন হন, তাঁদের অন্তত দু’দিনের ছুটি দেওয়া উচিত।’’ তিনি আরও বলেন, ‘‘আমি এমন অনেক রোগী দেখেছি যাঁরা, এই সময় কোনও কাজই করতে পারেন না। অফিসে গিয়ে কাজ করা বেশ কষ্টকর হয়। তবে এটা সবার ক্ষেত্রে সমান হয় না। ব্যক্তিবিশেষে নির্ভর করে।’’ এর পাশাপাশি তাঁর পরামর্শ, অনেক সময় সিস্টের কারণে ঋতুস্রাবের সময় তীব্র যন্ত্রণা হয়। এমন কিছু হলে কোনও ভাবেই বিষয়টিকে উপেক্ষা করবেন না। দ্রুত কোনও স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

এই খবরটিও পড়ুন

ঋতুস্রাবের সময় মেজাজেও প্রভাব পড়ে। এর কারণ হরমোনের ভারসাম্যহীনতা। কিন্তু এই মুড সুইং হলে কী ভাবে নিজেকে সামলাবেন, এই বিষয়ে টিপস দিলেন সন্দীপ্তা। তিনি বলেন, মুড সুইংয়ের বিষয়টা আপনাকেই বুঝতে হবে। যদি দেখেন, মাসের শুধু ওই কয়েকটা দিনই আপনার মুড সুইং হচ্ছে, কান্না পাচ্ছে, কথায়-কথায় রেগে যাচ্ছেন, তাহলে বুঝবেন এটা ঋতুস্রাবের জন্যই হচ্ছে। এতে বিশেষ চিন্তার কোনও কারণ নেই। বরং যখন আপনি বুঝে যাবেন যে ঋতুস্রাবের জন্য আপনার মুড সুইং হচ্ছে, তখন নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA