World Hepatitis Day 2021: প্রেগন্যান্ট মা করোনা ও হেপাটাইটিসে আক্রান্ত? সদ্যোজাতও কি সংক্রামিত হতে পারে?

World Hepatitis Day: বিশেষজ্ঞরা জানাছেন প্লাসেন্টা বা গর্ভফুলে করোনা ভাইরাসের জন্য রিসেপটর থাকে না। তাই ভাইরাস মায়ের দেহ থেকে প্লাসেন্টা মারফত গর্ভস্থ সন্তান অবধি পৌঁছতেই পারে না!

World Hepatitis Day 2021: প্রেগন্যান্ট মা করোনা ও হেপাটাইটিসে আক্রান্ত? সদ্যোজাতও কি সংক্রামিত হতে পারে?
সচেতনতার অভাবে বহু সন্তানসম্ভবা মহিলাও আক্রান্ত হন হেপাটাইটিসে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 9:16 AM

জুলাই মাসের ২৮ তারিখ দিনটিকে চিহ্ণিত করা হয় বিশ্ব হেপাটাইটিস দিবস (World Hepatitis Day) হিসেবে। হেপাটাইটিস আসলে লিভারের অসুখ। এই রোগে লিভারের কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়। এই রোগের জন্য দায়ী থাকে হেপাটাইটিস এ, বি, সি, ডি এবং ই ভাইরাস। এই ভাইরাসগুলির মধ্যে এ, বি এবং সি ভাইরাস থেকেই রোগটি বেশি হয়।

অবশ্য অটোইমিউন ডিজিজ বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার গণ্ডগোলেও হেপাটাইটিস (Hepatitis) হতে পারে। এক্ষেত্রে দেহের ইমিউন সিস্টেমই লিভারকে আক্রমণ করে ও হেপাটাইটিস রোগ দেখা দেয়। এমনকী নিয়ম বহির্ভূতভাবে কিছু ওষুধের সেবন, মাত্রাতিরিক্ত অ্যালকোহল পান থেকেও হেপাটাইটিস হওয়ার আশঙ্কা থেকেই যায়।

হেপাটাইটিস রোগে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হন। এমনকী সচেতনতার অভাবে বহু সন্তানসম্ভবা মহিলাও আক্রান্ত হন হেপাটাইটিসে। অকালে প্রাণহানিও ঘটে। অথচ সামান্য সচেতন হলেই অসুখ এড়ানো যায়। রোগ থেকে মুক্তও হওয়া যায়। তাই সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর জুলাই মাসের ২৮ তারিখটিকে ওয়ার্ল্ড হেপাটাইটিস ডে হিসেবে পালন করা হয়ে থাকে। এখন প্রশ্ন হল, কোনও প্রেগন্যান্ট মহিলার হেপাটাইটিস হলে তাঁর সদ্যোজাত সন্তানেরও কি হেপাটাইটিস হতে পারে?

এইচআইভি (HIV) এবং হেপাটাইটিসের মতো, কোভিড ১৯ (COVID19) সদ্যোজাত বাচ্চাকে সংক্রমিত করতে পারে না। এমনকী মা কোভিড পজিটিভ হলেও বাচ্চার সংক্রামিত হওয়ার আশঙ্কা নেই। ইতিমধ্যেই ত্রিপুরায় ২৫০ জন কোভিড পজিটিভ মহিলা সুস্থ বাচ্চার জন্ম দিয়েছেন। চিকিৎসক এবং বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোভিড ভয়ঙ্কর রকমের সংক্রামক। তা সত্ত্বেও এখনও পর্যন্ত ভারতে প্রতিটি কোভিড পজিটিভ মায়ের সদ্যোজাত সন্তানেরা ছিল কোভিড মুক্ত! এমন ঘটনা খুবই আশাপ্রদ। বিশেষজ্ঞরা জানাছেন প্লাসেন্টা বা গর্ভফুলে করোনা ভাইরাসের জন্য রিসেপটর থাকে না। তাই ভাইরাস মায়ের দেহ থেকে প্লাসেন্টা মারফত গর্ভস্থ সন্তান অবধি পৌঁছতেই পারে না! তবে এইচআইভি এবং হেপাটাইটিস ভাইরাস মায়ের দেহ থেকে গর্ভস্থ সন্তানের দেহে পৌঁছতে পারে যা কখনই কাম্য নয়। কারণ সেক্ষেত্রে গর্ভস্থ বাচ্চার বৃদ্ধি আটকে যেতে পারে। এমনকী মা ও শিশু উভয়ের প্রাণ নিয়ে টানাটানি পড়ে যেতে পারে। তাই গর্ভাবস্থায় সতর্ক থাকুন। বিশেষ করে জল ফুটিয়ে পান করুন। কোনও কারণে রক্ত নিতে হলে কারণ হেপাটাইটিস এ ভাইরাস জলবাহিত হয়ে হেপাটাইটিস তৈরি করে। তবে হেপাটাইটিস বি ছড়িয়ে পড়ে রক্তের মাধ্যমে।

আরও পড়ুন: সাদা ঝকঝকে দাঁত পেতে এই ৬টি ঘরোয়া উপায় মেনে চলুন, ফল পাবেন দ্রুত