ওয়ার্ক-ফ্রম-হোমের জেরে বাড়ছে পিঠের ব্যাথা, মুক্তি পেতে রোজ করুন এই ৩ যোগা

অফিসে কাজের চাপে ঘন্টার পর ঘন্টা চেয়ার থেকে উঠতে পারেন না। ওয়ার্ক-ফ্রম-হোমের জেরে চাপ দ্বিগুণ হয়েছে। করোনা অতিমারী ছাড়াও মানুষের এখন খুব স্বাভাবিক সমস্যা হল ব্যাক পেইন!

ওয়ার্ক-ফ্রম-হোমের জেরে বাড়ছে পিঠের ব্যাথা, মুক্তি পেতে রোজ করুন এই ৩ যোগা
ওয়ার্ক-ফ্রম-হোমের জেরে বাড়ছে পিঠের ব্যাথা
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 3:09 PM

রোজকার কাজেও পিঠে ব্যাথা, কোমড়ে ব্যাথা লেগেই রয়েছে। দীর্ঘকালীন কোনও ব্যাথা-যন্ত্রণাকে পুষে রাখবেন না। তবে নিয়মিত যোগা করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কাজের মধ্যে পিঠের ব্যাথা বা কোমড়ের ব্যাথা শুরু হলে রোজ সকালে একবার করে এই যোগাগুলি করার অভ্যেস করতে পারেন।

১- বিড়াল বা গোরুর মতো বসে যোগা বা মাজারিয়াসনা

চেয়ার বসে, পায়ে জোড়ো করে সোজা হয়ে বসুন। এবার আস্তে আস্তে হাত দুটিকে সামনে এনে থাইয়ের সোজাসুজি রাখুন (ছবিতে যেভাবে দেখানো হয়েছে)। জোড়ে জোড়ে ২-৩ মিনিট শ্বাস নিন। এরপর হাতদুটিকে উপরের দিকে তুলে ফের জোড়ে জোড়ে ২-৩ মিনিট শ্বাস নিন। বুকের ও মুখের থুতনির মাঝামাঝি হাত রেখে এইভাবে ৪-৫বার করুন।

২. মাছের মতো পোজ বা মত্‍স্যাসন

চেয়ার উপর বা মেঝেতে পা মাটিতে রেখে সুন্দরভাবে বসুন। মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন।, এরপর হাতদুটিকে মাথার উপর দিয়ে মেরুদণ্ডকে আরাম দিন। পিঠকে বেঁকিয়ে হাতদুটিকে স্ট্রেচ করুন।কয়েক সেকেন্ড এইভাবে ধরে রাখুন। তারপর রিল্যাক্স করুন।

৩. প্রাসারিত পদোট্টানাসনা

চেয়ারের পিছনে সোজা হয়ে দাঁড়ান।এরপর কাঁধটি চেয়ারের দিকে বেঁকিয়ে হাত দুটি চেয়ারের উপর রাখুন। মেঝেতে বসলে ছবির মতো করে বসুন। কোমড় ও হাতের কনুই চেয়ারের বাইরে থাকবে। কিছুটা বেঁকে হাতদুটিকে জোড়া করে মাথাটি আলতো করে নিচু করুন। শরীরের মধ্যিভাগ স্বাভাবিক রেখে একবার উপর ও নীচ করুন। এইভাবে ৪-৫বার করুন। তারপর ফের প্রথম থেকে শুরু করুন।